Advertisement

Online Payment Failed Transaction Refund: পুজো শপিং করতে গিয়ে অনলাইন পেমেন্ট ফেইল-কাটা গেছে টাকাও,কীভাবে ফেরত পাবেন?

Online Payment:যদি কোন ইন্টারন্যাশনাল ওয়েবসাইট বা অন্য অনলাইন পেমেন্ট করার সময়, লেনদেন ব্যর্থ হয় এবং আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়, তাহলে আপনি কীভাবে ফেরত পেতে পারেন, চলুন সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

কীভাবে ফেরত পাবেন কেটে নেওয়া টাকা?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Oct 2023,
  • अपडेटेड 7:11 AM IST

Online Payment Failed:পুজো প্রায় এসে গিয়েছে, নামি-দামি ওয়েবসাইটগুলোতে চলছে অফারের মেলা। অনেকে আবার বেরিয়ে পড়েছেন মার্কেট বা শপিং মলে পুজোর বাজার করতে। আর এই সময় অনেকেই টাকার ঝক্কি-ঝামেলা এড়াতে বেছে নিচ্ছেন অনলাইন পেমেন্টকে।  প্রসঙ্গত, ভারতে অনলাইন ব্যবসা দ্রুত বৃদ্ধি পেয়েছে, যার কারণে অনেক আন্তর্জাতিক ওয়েবসাইটও ভারতে পণ্য সরবরাহ করছে। আপনি ডেবিট, ক্রেডিট কার্ড, ইউপিআই এবং অন্যান্য মাধ্যমে অনলাইন শপিং করতে পারেন। অনলাইন পেমেন্টের সময়, অনেক সময় লেনদেন ব্যর্থ হয় এবং অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়। এর পেছনে অনেক কারণ থাকতে পারে। 

যার কারণে লেনদেন ব্যর্থ হতে পারে 
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) ২০২১ সালের অক্টোবরে ডেবিট এবং ক্রেডিট কার্ড ব্যবহার করে আন্তর্জাতিক পেমেন্ট ওয়েবসাইট এবং অটো ডেবিট নিয়মগুলির জন্য কিছু নির্দেশ জারি করেছিল। এই অনুসারে, যদি আন্তর্জাতিক ওয়েবসাইটটি আরবিআই-এর নিয়ম অনুসারে না হয় তবে এটি ভারতীয় ডেবিট বা ক্রেডিট কার্ড থেকে অর্থপ্রদান গ্রহণ করতে পারে না। এমন পরিস্থিতিতে, এটি আপনার লেনদেন ব্যর্থ হওয়ার একটি কারণ হতে পারে। 

এ ছাড়া অনেক আন্তর্জাতিক ওয়েবসাইটের কিছু লিমিটেশন  ও রেস্ট্রিকশন রয়েছে। এমন পরিস্থিতিতে ভারতীয় কার্ড থেকে পেমেন্ট ব্লক হয়ে যেতে পারে। একই সময়ে, OTP সমস্যা, নেটওয়ার্ক বা অন্যান্য সমস্যার কারণে পেমেন্ট আটকে  যেতে পারে। গ্রাহকদের প্রতারণা থেকে রক্ষা করার জন্য, ব্যাঙ্ক সমস্ত লেনদেনের অনুমতি দেয় না, সন্দেহজনক কার্যকলাপ থাকলে ব্যাঙ্ক লেনদেন বন্ধ করতে পারে। 

অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়ার পরে কীভাবে টাকা ফেরত পাবেন? 
আন্তর্জাতিক পেমেন্ট করার সময় যখন লেনদেন ব্যর্থ হয়, কিন্তু ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়, তখন আপনার চিন্তা করার দরকার নেই। সাধারণত, কিছু সময় পরে ব্যাঙ্কগুলি স্বয়ংক্রিয়ভাবে অ্যাকাউন্টে অর্থ ফেরত দেয়। 

Advertisement

ব্যাঙ্কের ১০০ টাকা জরিমানা করা হবে 
রিজার্ভ ব্যাঙ্কের মতে, ৫ কার্যদিবসের মধ্যে  অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়। যদি ব্যাঙ্ক পাঁচ দিনের মধ্যে টাকা না পাঠায়, তাহলে প্রতিদিন ১০০ টাকা জরিমানা গ্রাহকের অ্যাকাউন্টে জমা দিতে হবে। 

তবে, যদি আন্তর্জাতিক ওয়েবসাইট ভারতীয় ডেবিট বা ক্রেডিট কার্ড থেকে অর্থপ্রদান প্রক্রিয়ায় কাজ করতে ব্যর্থ হয়, তাহলে বিকল্প ব্যবস্থা করতে হবে। বিকল্প ব্যবস্থার মধ্যে রয়েছে SWIFT পরিষেবা ব্যবহার করে বা Skrill-এর মতো অ্যাপ ব্যবহার করে ব্যবসায়ীর  কাছে সরাসরি আন্তর্জাতিক ব্যাঙ্কে টাকা স্থানান্তর। 

কতদিনের মধ্যে আবেদন করতে হবে?
প্রসঙ্গত, অনলাইন পেমেন্ট করার সময় যদি নেটওয়ার্ক বা সার্ভার ডাউন হয়ে যায়, তাহলে এই অবস্থায় লেনদেন ব্যর্থ হয় এবং আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়।  এমন পরিস্থিতিতে আপনার চিন্তা করার দরকার নেই।  রিজার্ভ ব্যাঙ্কের মতে, ৫ কার্যদিবসের মধ্যে অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়। ব্যাঙ্ক যদি ৫ দিনের মধ্যে টাকা না পাঠায়, তাহলে প্রতিদিন ১০০ টাকা জরিমানা সহ গ্রাহকের অ্যাকাউন্টে টাকা জমা দিতে হবে। খেয়াল রাখবেন, লেনদেনের ৩০  দিনের মধ্যে অভিযোগ দায়ের করা হলেই আপনি ব্যাঙ্ক থেকে অর্থ বা জরিমানা পুনরুদ্ধার করার অধিকার পাবেন। আপনি যদি লেনদেন ব্যর্থতার ৩০ দিনের মধ্যে অভিযোগ দায়ের না করেন তবে আপনি জরিমানা পুনরুদ্ধার করার অধিকারী হবেন না। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement