Advertisement

IRCTC Hotel Booking : ঘুরতে যাওয়ার প্ল্যান? সবচেয়ে সস্তায় IRCTC থেকে এভাবে বুক করুন হোটেল

ট্রেনের টিকিট ছাড়াও, IRCTC অ্যাপের মাধ্যমে বাসের টিকিট, ফ্লাইট টিকিট, ট্রেনের খাবার এবং হোটেল বুক করতে পারেন। এই অ্যাপের মাধ্যমে যে কোনও প্রান্তের হোটেল মাত্র কয়েক মিনিটে বুক করতে পারবেন।

irctc hotel booking
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 29 Jul 2024,
  • अपडेटेड 4:06 PM IST
  • IRCTC অ্যাপের মাধ্যমে হোটেলও বুকিং করতে পারেন
  • খুব সস্তায় হোটেল বুকিং করতে পারবেন আপনিও ?

ভারতীয় রেলে প্রতিদিন কোটি কোটি মানুষ যাতায়াত করে থাকেন। অনেকে গন্তব্য যান। কেউ আবার ছুটি কাটাতে ট্রেনকেই সফরসঙ্গী করেন। তবে বাইরে কোথাও গেলে সবথেকে বড় টাস্ক হল হোটেল বুক করা। বিশেষ করে বাইরের রাজ্যে গেলে। হোটেল বুক করতে গেলে কখনও কখনও বেশি টাকা খরচ হয়ে যায়। আবার কোনও কোনও ক্ষেত্রে পর্যাপ্ত টাকা দিলেও ভালো হোটেল মেলে না। হতাশ হতে হয়। তবে আপনারা সম্ভবত অনেকেই জানেন না, IRCTC-র মাধ্যমে শুধু ট্রেনের টিকিট নয়। বুক করা যায় হোটেলও। 

ট্রেনের টিকিট ছাড়াও, IRCTC অ্যাপের মাধ্যমে বাসের টিকিট, ফ্লাইট টিকিট, ট্রেনের খাবার এবং হোটেল বুক করতে পারেন। এই অ্যাপের মাধ্যমে যে কোনও প্রান্তের হোটেল মাত্র কয়েক মিনিটে বুক করতে পারবেন। থ্রি স্টার বা ফাইভ স্টার হোটেল বুক করার সুবিধেও পাওয়া যাবে এই অ্যাপে। কীভাবে বুক করবেন এই হোটেল? আসুন জেনে নিই। 

হোটেল বুক করার জন্য প্রথমে www.irctctourism.com ওয়েবসাইটে যেতে হবে।

  1. আপনি আপনার ফোনে IRCTC অ্যাপ না থাকলে ডাউনলোড করতে পারেন। সেখান থেকেও বুক করতে পারেন।
  2. সেই অ্যাপে হোটেল অপশন থাকবে। সেখানে ক্লিক করবেন। তারপরই আপনার কাছে প্রচুর অপশন খুলে যাবে। নিজের গন্তব্য মোতাবেক হোটেল বুক করতে পারবেন। 
  3. এরপর আপনাকে চেক ইন এবং চেক আউট তারিখ নির্বাচন করতে হবে। তারিখ বেছে নেওয়ার পর নির্বাচন করতে হবে কটি ঘর এবং কতজন থাকবেন, কতদিনের জন্য। 
  4. এরপর সার্চ অপশনে ক্লিক করতে হবে। সেটা ক্লিক করলেই একাধিক অপশন চলে আসবে। 
  5. এবারে আপনি পছন্দমতো হোটেল চয়ন করতে পারবেন। যতক্ষণ না পছন্দের হোটেল পাচ্ছেন ততক্ষণ সার্চ করে যেতে পারবেন। 
  6. IRCTC আইডি এবং পাসওয়ার্ডের মাধ্যমেও গেস্ট ইউজার হয়ে লগইন করতে পারেন। লগইন করার পরে আপনাকে গেস্টের বিবরণ পূরণ করতে হবে। 
  7. বিস্তারিত পূরণ করার পর, make payment এ ক্লিক করতে হবে। মেক পেমেন্টে ক্লিক করলে আপনার ফোনে OTP আসবে। 
  8. ওটিপি দেওয়ার পর ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, UPI এবং ওয়ালেটে টাকা জমা দেওয়ার অপশন পাবেন। 
  9. এবার আপনি আপনার পছন্দমতো পেমেন্ট করে হোটেল বুকিং কনফার্ম করতে পারবেন। 


প্রসঙ্গত, দুর্গাপুজোর সময় থেকে অনেক বাঙালি বেড়াতে যান। শুধু আমাদের রাজ্যের মধ্যেই সীমাবদ্ধ থাকে না এই ট্যুর। উত্তর ও দক্ষিণের রাজ্যেও বেড়াতে যায় বাঙালি। এখন থেকেই সেই সব প্ল্যান শুরুও করে দিয়েছেন অনেকে। পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত এক হোটেল মালিক জানান, যত পুজো এগিয়ে আসতে ততই হোটেলের খরচ বাড়বে। সেই কারণে এখন থেকেই বুকিং করা ভালো। যদি হোটেলের অনেক অপশন পেতে চান তাহলে  IRCTC-র ওয়েবসাইট থেকে বুক করতে পারেন হোটেল। 
 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement