Advertisement

Financial Rules Changing Fom 1 August 2023: ITR-এ মোটা জরিমানা-বাসমতীর মান নির্ধারণ, আজ থেকে যে ৭ বড় বদলের প্রভাব সোজা পকেটে

Rules Change From August: আজ থেকে নতুন মাস শুরু হয়েছে। পয়লা অগাস্ট, ২০২৩ মঙ্গলবার থেকে দেশে অনেক বড় পরিবর্তন ঘটতে চলেছে, যার সরাসরি প্রভাব পড়বে সাধারণ মানুষের উপর। এর মধ্যে এলপিজি সিলিন্ডারের দাম থেকে শুরু করে নতুন বাড়ি কেনার নিয়মে পরিবর্তন আসতে চলেছে। এ

আজ থেকে দেশে ঘটা বড় পরিবর্তনগুলি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Aug 2023,
  • अपडेटेड 9:04 AM IST

Rules Change From August: আজ থেকে নতুন মাস শুরু হয়েছে। পয়লা অগাস্ট, ২০২৩ মঙ্গলবার থেকে দেশে অনেক বড় পরিবর্তন ঘটতে চলেছে, যার সরাসরি প্রভাব পড়বে সাধারণ মানুষের উপর। এর মধ্যে এলপিজি সিলিন্ডারের দাম থেকে শুরু করে নতুন বাড়ি কেনার নিয়মে পরিবর্তন আসতে চলেছে। এছাড়াও, ক্রেডিট কার্ড থেকে আয়কর রিটার্ন ফাইলিং সংক্রান্ত নিয়মে পরিবর্তন আসতে চলেছে। আসুন জেনে নেওয়া যাক ১ আগস্ট, ২০২৩ থেকে দেশে কী কী পরিবর্তন ঘটতে চলেছে।

আইটিআর ফাইল না করার জন্য জরিমানা 
আইটিআর মূল্যায়ন বছর ২০২২-২৩-এর জন্য আয়কর রিটার্ন দাখিল করার শেষ তারিখ ছিল  ৩১ জুলাই ২০২৩। এই সময়সীমা সেইসব করদাতাদের জন্য যাদের তাদের হিসাব অডিট করতে হবে না। এই সুযোগটি ১ অগাস্ট থেকে শেষ হল এবং এবার আপনাকে ITR ফাইল করার জন্য জরিমানা দিতে হতে পারে।

উল্লেখ্য যে ৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয় সহ করদাতাদের ১০০০ টাকা লেট ফি নেওয়ার বিধান করা হয়েছে, যেখানে ৫ লক্ষ টাকার বেশি বার্ষিক আয়ের জন্য লেট ফি  ৫০০০ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে, করদাতা যদি ৩১ ডিসেম্বর, ২০২৩-এর পরে আইটিআর ফাইলিং করেন, তাহলে তাকে ১০,০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

এলপিজি সস্তা হয়েছে
 তেল কোম্পানিগুলো শুধু বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম কমিয়েছে। গার্হস্থ্য  এলপিজি সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন হয়নি। সরকারি তেল কোম্পানিগুলি প্রতি মাসের প্রথম দিকে এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তন করে। গত মাসে বাণিজ্যিক এলপিজির দামে পরিবর্তন এসেছে।১ অগাস্ট, পেট্রোলিয়াম সংস্থাগুলি বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ১০০ টাকা কমিয়েছে। এই কমানোর পর, দেশের রাজধানী দিল্লিতে বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম হয়েছে ১৬৮০ টাকা। এর আগে, ৪ জুলাই, ২০২৩-এ বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম সাত টাকার সামান্য বৃদ্ধি করা হয়েছিল। কলকাতায় নতুন দাম হয়েছে ১৮০২.৫০ টাকা

Advertisement

ডেভেলপারদের QR কোড দিতে হবে 
মহারাষ্ট্রের রিয়েল এস্টেট নিয়ন্ত্রক ডেভেলপারদের ১ অগাস্ট থেকে সমস্ত বিজ্ঞাপন এবং প্রচারগুলিতে QR কোড লাগাতে বলেছে। যাতে বাড়ির ক্রেতারা তাদের সম্পর্কে তাৎক্ষণিক ভাবে তথ্য পেতে পারেন। এটি করতে ব্যর্থ হলে, ডেভলপারদের ৫০,০০০ টাকা জরিমানা দিতে হবে। জরিমানা আরোপের পরও যদি কোনো ডেভেলপার QR কোড ইনস্টল না করে, তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Axis Bank ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য ধাক্কা 
আপনি যদি একজন Axis Bank ক্রেডিট কার্ড ব্যবহারকারী হন, তাহলে ১ অগাস্ট, ২০২৩ আপনার জন্য খুব একটা ভাল হবে না। আসলে, ব্যাঙ্ক ক্রেডিট কার্ডের ক্যাশব্যাক এবং ইনসেনটিভ পয়েন্ট কমাতে চলেছে। এখন এতে মাত্র ১.৫ শতাংশ ক্যাশব্যাক পাওয়া যাবে। Axis Bank এই পরিবর্তন  Flipkart Axis Bank ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য করতে চলেছে, যা ১২ অগাস্ট থেকে কার্যকর হবে। Axis Bank এবং Flipkart থেকে কেনাকাটা করা লোকেরা এই তারিখ থেকে কেনাকাটায় কম ক্যাশব্যাক পাবেন।

বাসমতি চালের মান 
FSSI ভারতে প্রথমবারের মতো বাসমতি চালের মান নির্ধারণ করেছে, যা ১ অগাস্ট থেকে কার্যকর হবে। FSSI আশা করে যে নির্ধারিত মানগুলি ভোক্তাদের স্বার্থ রক্ষা করবে এবং বাজারে বিক্রি হওয়া বাসমতি চালের বৈশিষ্ট্যযুক্ত সুগন্ধ রয়েছে তা নিশ্চিত করবে। এগুলিতে কোনও ধরণের কৃত্রিম সুগন্ধি এবং রঙ থাকা উচিত নয়। মানগুলি ব্রাউন বাসমতি চাল, মিল্ড বাসমতি  চালের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

ই-চালান স্কিম
 ১ অঅগাস্ট থেকে   ই-ইনভয়েসিং স্কিমের আওতায় আনা হবে বড় ব্যবসাগুলোকে । এর লক্ষ্য বিজনেস-থেকে-বিজনেস বিক্রয় ট্র্যাক করা এবং ছোট ব্যবসাগুলিকে পণ্য ও পরিষেবা কর (GST) পরিশোধ না করেই ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমে বিক্রি করার অনুমতি দেওয়া হবে। ই-চানান স্কিম খুচরো পর্যায়ে বিক্রয় ব্যতীত অন্যান্য সমস্ত বিক্রয়কে কভার করবে।

ব্যাঙ্কে ছুটি
২০২৩ সালের অগাস্টে, যদি আপনাকে ব্যাঙ্ক সম্পর্কিত গুরুত্বপূর্ণ কাজগুলি সামলাতে হয়, তবে জেনে রাখুন যে এই মাসে ব্যাঙ্কে প্রচুর ছুটি রয়েছে। চলতি মাসে মোট ১৪ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। এর মধ্যে শনি ও রবিবারের ছুটিও রয়েছে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় বিনিয়োগে শেষ সুযোগ
আপনি যদি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অমৃত কলশ স্কিমে বিনিয়োগ করার কথা ভাবছেন, তাহলে এটাই আপনার শেষ সুযোগ। এই স্কিমের অধীনে, সাধারণ গ্রাহকরা ৪০০ দিনের FD-তে  ৭.১ শতাংশ সুদ পাচ্ছেন। একই সঙ্গে প্রবীণ নাগরিকরা পাচ্ছেন ৭. ৬ শতাংশ সুদ। এটিতে বিনিয়োগ করার জন্য আপনার কাছে  ১৫ অগাস্ট, ২০২৩ পর্যন্ত সময় আছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement