Advertisement

ITR Filing: ITR ফাইল করেছেন? ডেডলাইন পেরলেই কর ব্যবস্থা বদল হয়ে যাবে, জরুরি তথ্য

ITR Filing: কর বিশেষজ্ঞরা মনে করেন যে যত তাড়াতাড়ি সম্ভব আইটিআর ফাইল করা উচিত। এটির সবচেয়ে বড় সুবিধাগুলির মধ্যে একটি হল যে যদি আপনি রিফান্ড পান তবে এটি যত তাড়াতাড়ি সম্ভব প্রসেস হয়ে আপনার কাছে পোঁছবে।

দ্রুত করুন ITR ফাইল
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Jul 2024,
  • अपडेटेड 10:37 AM IST

ITR Filing: আয়কর রিটার্ন দাখিলের মরশুম  শুরু হয়েছে। ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য রিটার্ন দাখিলের শেষ তারিখ হল ৩১ জুলাই ২০২৪। কর বিশেষজ্ঞরা মনে করেন যে যত তাড়াতাড়ি সম্ভব আইটিআর ফাইল করা উচিত। এটির সবচেয়ে বড় সুবিধাগুলির মধ্যে একটি হল যে যদি আপনি রিটার্ন পান  তবে এটি যত তাড়াতাড়ি সম্ভব প্রসেস  হবে এবং আপনার কাছে আসবে। সেই সঙ্গে শেষ মুহূর্তের সমস্যাও এড়ানো যায়। 

কী বলছেন বিশেষজ্ঞরা 
কর এবং বিনিয়োগ বিশেষজ্ঞরা বলছেন যে করদাতারা যারা রিটার্ন  পাওয়ার অধিকারী তাদের যত তাড়াতাড়ি সম্ভব আইটিআর ফাইল করা উচিত। আজকের সময়ে, আইটিআর দ্রুত প্রসেস হয় এবং রিটার্নও দ্রুত পাওয়া যায়। কিছু ক্ষেত্রে, আইটিআর ফাইল করার একই দিনে প্রসেস করা হয়।  তাড়াতাড়ি আইটিআর ফাইল করার আরও একটি বড় কারণ হল রিটার্ন দাখিল করার সময় যদি কোনও ভুল হয়ে থাকে তবে আপনি সংশোধিত রিটার্নের মাধ্যমে তা সংশোধন করার জন্য যথেষ্ট সময় পাবেন। ৩১ ডিসেম্বর, ২০২৪  পর্যন্ত সংশোধিত রিটার্ন দাখিল করা যাবে। 

পুরনো কর ব্যবস্থার সুবিধা পাবেন না!
বিশেষজ্ঞরা বলছেন, নির্দিষ্ট সময়সীমার মধ্যে আইটিআর ফাইল করাও গুরুত্বপূর্ণ কারণ যদি রিটার্ন দাখিলের শেষ তারিখের পরে, আপনার কাছে পুরনো কর ব্যবস্থায় রিটার্ন ফাইল করার বিকল্প  না থাকে। অর্থাৎ, আপনাকে শুধুমাত্র নতুন কর ব্যবস্থায় আপনার আইটিআর ফাইল করতে হবে। এমন পরিস্থিতিতে, আপনি যদি পুরনো ট্যাক্স ব্যবস্থায় ডিডাকশন ক্লেম  করে থাকেন তবে আপনি এটি থেকে বঞ্চিত হতে পারেন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement