Advertisement

Financial Planning After Marriage: বিয়ের পর এই ৫ উপায়ে করুন আর্থিক পরিকল্পনা, ভবিষ্যতের টেনশন থেকে মিলবে মুক্তি

Financial Planning: যদিও চাকরি পাওয়ার পরই আর্থিক পরিকল্পনা শুরু করা উচিত, কিন্তু বিয়ের পর আর্থিক পরিকল্পনা খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আসুন জেনে নেওয়া যাক বিয়ের পর কীভাবে আর্থিক পরিকল্পনা করবেন, যাতে ভবিষ্যতের টেনশন থেকে মুক্তি পেতে পারেন।

এই ৫ উপায়ে করুন আর্থিক পরিকল্পনা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Aug 2023,
  • अपडेटेड 8:43 AM IST

Financial Planning After Marriage: বেশিরভাগ লোক ২৫-৩০  বছর বয়সে বিয়ে করে। এই বয়সে অনেকে পরিবার পরিকল্পনাও করে থাকেন, কিন্তু অধিকাংশ মানুষই আর্থিক পরিকল্পনার কথা ভাবেন না। যখন মনে হয়  যে আর্থিক পরিকল্পনা করতে হবে, তখন প্রায়শই অনেক দেরি হয়ে যায় এবং তারপরে সমস্যার সম্মুখীন হতে হয়। যদিও চাকরি পাওয়ার পরই আর্থিক পরিকল্পনা শুরু করা উচিত, কিন্তু বিয়ের পর আর্থিক পরিকল্পনা খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আসুন জেনে নেওয়া যাক  বিয়ের পর কীভাবে আর্থিক পরিকল্পনা করবেন, যাতে ভবিষ্যতের টেনশন থেকে মুক্তি পেতে পারেন। 

সবচেয়ে গুরুত্বপূর্ণ হল খরচ ম্যানেজ করা
চাকরির শুরুতে  হোক বা বিয়ের পরের প্রথম দিনগুলি, জীবন উপভোগ করতে মানুষ প্রচুর অর্থ ব্যয় করে। মজা করা দোষের কিছু নয়, তবে খেয়াল রাখুন আপনি কত টাকা খরচ করছেন। এমন যেন না হয়  আপনার আয়ের একটি বড় অংশ আপনার ব্যয় খরচ হচ্ছে  বা আপনার আয়ের চেয়ে বেশি ব্যয় হচ্ছে। সবার আগে আপনার খরচ ম্যানেজ করুন, যাতে আপনার টাকা নষ্ট না হয়। সঠিক জায়গায় বুদ্ধি দিয়ে  অর্থ ব্যয় করুন।

সঞ্চয়ের উপর ফোকাস করা শুরু করুন
বিয়ের পর খরচ বাড়ে এবং মানুষও খরচ করতে থাকে। মনে রাখতে হবে খরচের পাশাপাশি সঞ্চয়ও করতে হবে। বিয়ের এক বা দুই বছর পরেও যদি আপনি অর্থ সঞ্চয় করতে না পারেন, তবে আপনার তার পরে সঞ্চয় করা শুরু করা উচিত। এর কারণ হল আপনি যত তাড়াতাড়ি সঞ্চয় করার অভ্যাস গড়ে তুলবেন, আগামী  জীবন আপনার জন্য তত বেশি আরামদায়ক হবে।

 অবসরের পরিকল্পনাও শুরু করুন
বেশিরভাগ লোক মনে করেন  যে অবসরের পরিকল্পনাযে রি করা উচিত যৌবনের পরে, যখন বার্ধক্য শুরু হয় বা শুরু হতে চলেছে। তবে আপনার চাকরি পাওয়ার পরেই  অবসরের পরিকল্পনা করা শুরু করা উচিত। তা না ঘটলে বিয়ের পর অবসরের পরিকল্পনা শুরু করা উচিত। এর কারণ হল আপনি যত তাড়াতাড়ি অবসর গ্রহণের জন্য অর্থ যোগ করা শুরু করবেন, আপনার কাছে তত বেশি অর্থ থাকবে। এটি চক্রবৃদ্ধিতে বাড়ূবে, যার কারণে আপনি মূলধনের উপর অর্জিত সুদের উপরও সুদ পাবেন। অবসর গ্রহণের জন্য, আপনি PPF বা NPS-এর মতো স্কিমগুলিতে বিনিয়োগ করতে পারেন।

Advertisement

আপনি যদি বাড়ি নিতে চান তাহলে এটাই সঠিক সময়
সবাই চায় নিজের বাড়িতে  থাকতে। বিয়ের আগ পর্যন্ত যদি নিজের বাড়ি না থাকে, তাহলে বাড়ি কেনার এটাই সেরা সময়।  বাড়িটি আপনার উভয়ের পছন্দের হবে, সেরা সময় এই কারণেও। আপনি যদি বিয়ের আগে একটি বাড়ি কিনে থাকেন তবে তা শুধুমাত্র আপনার পছন্দের হবে। অন্যদিকে, বিয়ের পরপরই আপনার সন্তানের কোনো দায়িত্ব থাকে না, তাই আপনি সহজেই বাড়ি কেনার সিদ্ধান্ত নিতে পারেন।

ভ্রমণের জন্য ফান্ড তৈরি করা যেতে পারে
বেশিরভাগ মানুষই ঘুরতে খুব পছন্দ করেন। বিয়ের পর আপনার দায়িত্ব বাড়তে থাকবে, কিন্তু এর মানে এই নয় যে আপনি আপনার জীবন উপভোগ করা বন্ধ করে দেবেন। আপনি ভ্রমণের জন্য একটি তহবিল তৈরি করতে পারেন, যাতে আপনি প্রতি মাসে কিছু টাকা রাখতে পারেন। সেই তহবিলে পর্যাপ্ত টাকা জমা হলে আপনি কোথাও বেড়াতে যেতে পারেন। এই কারণে, আপনার ওপর  হঠাৎ খরচের বোঝা পড়বে না এবং আপনি প্রতি কয়েক মাস বা বছর পরে আপনার পছন্দের জায়গায় যেতে পারেন।

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement