Advertisement

LIC-র স্কিমে মালামাল, প্রতিদিন খুব অল্প টাকা জমালেই রিটার্ন ২৭ লক্ষ টাকা

এই পলিসিতে আপনাকে প্রতিদিন ১২১ টাকা জমা দিতে হবে অর্থাৎ আপনাকে প্রতি মাসে ৩ হাজার ৬০০ টাকা বিনিয়োগ করতে হবে। আপনাকে এই পরিমাণ ২৫ বছরের জন্য জমা করতে হবে এবং মেয়াদপূর্তিতে আপনি ২৭ লাখ টাকা পাবেন।

LIC Kanyadan Policy
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Apr 2024,
  • अपडेटेड 11:00 AM IST
  • আপনি দৈনিক ৭৫ টাকাও বিনিয়োগ করতে পারেন
  • এলআইসির এই প্রকল্পের বিশেষত্ব কী?
  • কোন নথি প্রয়োজন?

LIC-তে সব বয়সের জন্যই নানা অফার রয়েছে। মেয়েদের জন্যও একাধিক করা হয়েছে। বিশেষ করে শিক্ষা ও বিয়ের খরচের কথা মাথায় রেখে অনেক নীতি পরিকল্পনা চালু করা হয়েছে, যাতে অভিভাবকদের আর্থিক সমস্যায় পড়তে না হয়। এরকম একটি প্রকল্প হল এলআইসি-র কন্যাদান পলিসি (LIC Kanyadan Policy)৷ প্রতিদিন এটিতে বিনিয়োগ করলে আপনি প্রচুর অর্থ উপার্জন করতে পারেন।

LIC-এর কন্যাদান নীতি হল একটি সুরক্ষিত স্কিম, যা মেয়েদের জন্য শুরু হয়েছিল৷ আপনি আপনার মেয়ের শিক্ষা বা বিয়ের খরচ মেটাতে এই পলিসি শুরু করতে পারেন। এই পলিসিতে আপনাকে প্রতিদিন ১২১ টাকা জমা দিতে হবে অর্থাৎ আপনাকে প্রতি মাসে ৩ হাজার ৬০০ টাকা বিনিয়োগ করতে হবে। আপনাকে এই পরিমাণ ২৫ বছরের জন্য জমা করতে হবে এবং মেয়াদপূর্তিতে আপনি ২৭ লাখ টাকা পাবেন।

আপনি দৈনিক ৭৫ টাকাও বিনিয়োগ করতে পারেন

LIC-এর এই নীতিতে, বিভিন্ন মেয়াদপূর্তির বিকল্প দেওয়া আছে। আপনি যদি ২৫ বছরের জন্য এটিতে বিনিয়োগ করতে না চান, তাহলে আপনি কমপক্ষে ১৩ বছরের মেয়াদপূর্ণতার বিকল্পটি বেছে নিতে পারেন। যেখানে আপনি যদি দৈনিক ১২১ টাকা জমা করতে না চান, তাহলে আপনি ২৫ বছরের জন্য প্রতিদিন ৭৫ টাকা বা প্রতি মাসে ২ হাজার ২৫০ টাকা বিনিয়োগ করতে পারেন, তারপরে ১৪ লক্ষ টাকা ম্যাচিউরিটি দেওয়া হবে। এই নীতির অধীনে, বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি বা হ্রাস করা যেতে পারে, যা আপনি মেয়াদপূর্তিতে প্রাপ্ত তহবিলকে প্রভাবিত করবে।

এলআইসির এই প্রকল্পের বিশেষত্ব কী?

LIC-এর এই প্ল্যানে মেয়ের বয়স কমপক্ষে ১ বছর হতে হবে। বিনিয়োগকারীরা এলআইসি কন্যাদান নীতিতে কর সুবিধার সুবিধাও পান। আয়কর আইন ১৯৬১-এর ধারা 80C-এর অধীনে, আপনি ১.৫ লাখ টাকা পর্যন্ত ছাড় পেতে পারেন। এই নীতির অধীনে, বিবাহের জন্য আপনি পরিপক্কতার সময় প্রাপ্ত অর্থ ব্যবহার করার প্রয়োজন নেই। আপনিও আপনার মেয়ের উজ্জ্বল ভবিষ্যতের জন্য এই তহবিলটি ব্যবহার করতে পারেন।

Advertisement

পলিসি হোল্ডারের মৃত্যুতে অর্থাত্‍ পলিসি ধারক মারা গেলে, মনোনীত ব্যক্তির জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত বিধান রয়েছে। একই সময়ে, মেয়াদ শেষ হওয়ার পরে পলিসি ধারকের মৃত্যুর ক্ষেত্রে, নমিনি ২৭ লাখ টাকা পাবেন।

কোন নথি প্রয়োজন?

এই প্রকল্পের অধীনে, আধার কার্ড, আয়ের শংসাপত্র, ঠিকানার প্রমাণ, পাসপোর্ট সাইজের ছবি এবং কন্যার জন্ম শংসাপত্র প্রয়োজন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement