Advertisement

Life Certificate: বছরের যে কোনও সময়ে জমা দেওয়া যাবে Life Certificate, জানুন সবিস্তারে

Jeevan Pramaan: EPFO থেকে পেনশনভোগীদের জন্য সুখবর রয়েছে। পেনশনভোগীরা এখন বছরের যে কোনও সময় অনলাইনে লাইফ সার্টিফিকেট জমা দিতে পারেন। EPFO এই বিষয়ে নির্দেশিকা জারি করেছে।

পেনশনভোগীরা এখন বছরের যে কোনও সময় অনলাইনে লাইফ সার্টিফিকেট জমা দিতে পারেন।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 31 Aug 2022,
  • अपडेटेड 1:30 PM IST
  • EPFO থেকে পেনশনভোগীদের জন্য সুখবর রয়েছে।
  • পেনশনভোগীরা এখন বছরের যে কোনও সময় অনলাইনে লাইফ সার্টিফিকেট জমা দিতে পারেন।
  • EPFO এই বিষয়ে নির্দেশিকা জারি করেছে।

EPFO থেকে পেনশনভোগীদের জন্য সুখবর রয়েছে। কর্মচারী ভবিষ্য তহবিল সংস্থা ঘোষণা করেছে যে EPFO-এর পেনশনভোগীরা এখন বছরের যে কোনও সময় অনলাইনে লাইফ সার্টিফিকেট জমা দিতে পারেন। EPFO এই বিষয়ে নির্দেশিকা জারি করেছে। 

আরও পড়ুন: ৬০ হাজার টাকা পেনশন, জমাতে হবে নিয়মিত ৩৪৬ টাকা

EPFO টুইট করেছে যে EPS ৯৫ (EPS 95) পেনশনভোগীরা এখন জীবন প্রামান শংসাপত্র জমা দিতে পারেন, যা জমা দেওয়ার পরে এক বছরের জন্য বৈধ হবে। কর্মচারী পেনশন স্কিম-৯৫ (EPS 95) নভেম্বর ১৯৯৫ থেকে কার্যকর হয়েছে। ইপিএফও ইপিএস পেনশনভোগীদের জীবন প্রমান শংসাপত্র জমা দেওয়ার জন্য বিভিন্ন সুবিধা দিয়েছে। যেটিতে ডিজিটাল লাইফ সার্টিফিকেট (Life Certificate) জমা দেওয়া যাবে আপনার বাড়ির কাছে বা ঘরে বসে। সমস্ত উপায় বা সংস্থার মাধ্যমে জমা দেওয়া জীবন প্রমান শংসাপত্র বৈধ বলে বিবেচিত হবে।

আরও পড়ুন৯ টাকার স্টকে ৩৯৬৫৫% রিটার্ন, ১০০০০ টাকা ঢেলে মিলছে ১.৫৯ কোটি!

EPF পেনশনভোগীরা EPFO-এর ১৩৫টি আঞ্চলিক অফিস এবং ১১৭টি জেলা অফিসে ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দিতে পারেন। ডিজিটাল লাইফ সার্টিফিকেট ৩.৬৫ লক্ষ কমন সার্ভিস সেন্টারেও জমা দেওয়া যাবে। UMANG অ্যাপ ব্যবহার করে ডিজিটাল লাইফ সার্টিফিকেটও জমা দেওয়া যাবে। ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক পেনশনভোগীদের বাড়ি থেকে ডিজিটাল লাইফ সার্টিফিকেট সংগ্রহ করার জন্য আপনার দোরগোড়ায় সুবিধা প্রদান করছে। পেনশনভোগীরা সামান্য ফি প্রদান করে বাড়িতে বসেই সুবিধা পাওয়ার জন্য অনুরোধ করতে পারেন। ডিজিটাল লাইফ সার্টিফিকেট তৈরির প্রক্রিয়া সম্পূর্ণ করতে নিকটতম পোস্ট অফিসের কর্মী বা পোস্টম্যান আপনার বাড়িতে আসবেন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement