Advertisement

Alert For Pensioners: ডিসেম্বরে পেনশন না-ও ঢুকতে পারে, ৩০ নভেম্বরের মধ্যেই যে জরুরি কাজ সারতেই হবে

Life Certificate: আপনি যদি সময়মতো আপনার পেনশন চান, তাহলে আপনাকে অবশ্যই ৩০ নভেম্বরের আগে একটি কাজ শেষ করতে হবে। আপনি যদি এটি না করেন তবে এর পরে আপনার পেনশন আসা বন্ধ হয়ে যাবে। কী সেই কাজ? জেনে নিন...

ডিসেম্বরে পেনশন না-ও ঢুকতে পারে, ৩০ নভেম্বরের মধ্যেই যে জরুরি কাজ সারতেই হবে।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Nov 2023,
  • अपडेटेड 12:58 PM IST
  • ৬০ বছর থেকে ৮০ বছরের মধ্যে প্রত্যেক পেনশনভোগীকে ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে তার লাইফ সার্টিফিকেট বা লাইফ সার্টিফিকেট জমা দিতে হবে।
  • ৮০ বছরের একজন সুপার সিনিয়র পেনশনভোগীকে ১ অক্টোবর থেকে ৩০ নভেম্বরের মধ্যে এই শংসাপত্র জমা দিতে হবে।

Life Certificate: সরকারের কাছ থেকে যারা পেনশন পাচ্ছেন তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ খবর রয়েছে। আপনি যদি সময়মতো আপনার পেনশন চান, তাহলে আপনাকে অবশ্যই ৩০ নভেম্বরের আগে একটি কাজ শেষ করতে হবে। আপনি যদি এটি না করেন তবে এর পরে আপনার পেনশন আসা বন্ধ হয়ে যাবে।

প্রকৃতপক্ষে, ৬০ বছর থেকে ৮০ বছরের মধ্যে প্রত্যেক পেনশনভোগীকে ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে তার লাইফ সার্টিফিকেট বা লাইফ সার্টিফিকেট জমা দিতে হবে, যা আপনার বেঁচে থাকার প্রমাণ হিসাবে দেখা হয় যে আপনি পেনশন পেতে পারেন। ৮০ বছরের একজন সুপার সিনিয়র পেনশনভোগীকে ১ অক্টোবর থেকে ৩০ নভেম্বরের মধ্যে এই শংসাপত্র জমা দিতে হবে।

৩০ নভেম্বরের পরেও কি জীবন প্রমান জমা দেওয়া যাবে?
আপনি যদি ৩০ নভেম্বরের মধ্যে আপনার লাইফ সার্টিফিকেট জমা না দেন তবে আপনার পেনশন বন্ধ হয়ে যেতে পারে, কারণ এটি ছাড়া আপনার পেনশনের পরিমাণ প্রকাশ করা হবে না। কিন্তু আপনার কাছে একটি ত্রাণের বিকল্প রয়েছে, সেটি হল, আপনি যদি আগামী বছরের ৩১ অক্টোবরের আগে আপনার শংসাপত্র জমা দেন, তাহলে আপনার পেনশন পুনরায় চালু হবে, এবং যে ব্যালেন্সটি পাওয়া যায়নি তাও আপনাকে দেওয়া হবে।

কীভাবে লাইফ সার্টিফিকেট জমা দিতে হয়?
দেশের পেনশনভোগীরা ৫ উপায়ে তাদের লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সুবিধা পান। সেই পেনশনভোগীরা জীবন প্রমাণ পোর্টালের মাধ্যমে, মুখের প্রমাণীকরণের মাধ্যমে, পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের মাধ্যমে, মনোনীত অফিসারের স্বাক্ষরের মাধ্যমে এবং ডোর স্টেপ ব্যাঙ্কিংয়ের মাধ্যমে জমা করতে পারেন। 

১ থেকে ৩০ নভেম্বর, ২০২৩ পর্যন্ত দেশব্যাপী ১০০টি শহরের ৫০০টি জায়গায় একটি দেশব্যাপী প্রচার চালানো হচ্ছে। ১৭টি পেনশন বিতরণকারী ব্যাঙ্ক, মন্ত্রক/বিভাগ, পেনশনার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, UIDAI এবং ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক এতে কাজ করছে, আপনি তাদের সহায়তায় আপনার লাইফ সার্টিফিকেটও জমা দিতে পারেন।

Advertisement

কীভাবে ঘরে বসে লাইফ সার্টিফিকেট জমা দেবেন?
আপনি আপনার ঘরে বসেই ফেস অথেন্টিকেশন বা ডোরস্টেপ ব্যাঙ্কিংয়ের মাধ্যমে আপনার লাইফ সার্টিফিকেট জমা দিতে পারেন। আসুন জেনে নেওয়া যাক এর প্রক্রিয়া।

ধাপ ১- আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ক্যামেরার সাহায্যে 'AadhaarFaceRD' 'জীবন প্রমাণ ফেস অ্যাপ' ডাউনলোড এবং ইনস্টল করুন।
ধাপ ২- আপনার আধার নম্বর আপনার কাছে রাখুন, যা আপনি পেনশন বিতরণকারী কর্তৃপক্ষকে দিয়েছেন।
ধাপ ৩- অপারেটর প্রমাণীকরণে যান এবং মুখটি স্ক্যান করুন।
ধাপ ৪- আপনার বিবরণ লিখুন।
ধাপ ৫- ফোনের সামনের ক্যামেরা দিয়ে নিজের একটি ছবি (সেলফি) তুলুন এবং শেয়ার করুন। এর পরে, আপনার লাইফ সার্টিফিকেট ডাউনলোড করার একটি লিঙ্ক একটি SMS এর মাধ্যমে আপনার ফোনে আসবে, যা আপনি ডাউনলোড করে আপনার কাছে রাখতে পারবেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement