Advertisement

LIC-র এই পলিসিতে একবার দিন প্রিমিয়াম, মাসে পেনশন পান ১২ হাজার টাকা; জানুন

দেশের সবচেয়ে বড় বীমা সংস্থা LIC বিভিন্ন ধরনের মানুষের কথা মাথায় রেখে বিবিধ প্ল্যান নিয়ে আসে। ঠিক তেমনই একটি হল LIC Saral Pension Plan। মানুষের পেনশন সংক্রান্ত প্রয়োজনীয়তাগুলিকে মাথায় রেখে এই প্ল্যান তৈরি করেছে সংস্থা। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 28 Mar 2022,
  • अपडेटेड 8:55 PM IST
  • এলআইসি-র রয়েছে বিবিধ প্ল্যান
  • তারই একটি হল সরল পেনশন স্কিম
  • এতে রয়েছে লোনের সুবিধাও

অবসরগ্রহণের পরেও প্রত্যেক ব্যক্তির প্রতি মাসে একটি নির্দিষ্ট অর্থের প্রয়োজন হয়। আর তার জন্য দরকার সঠিক প্ল্যানিং। দেশের সবচেয়ে বড় বীমা সংস্থা LIC বিভিন্ন ধরনের মানুষের কথা মাথায় রেখে বিবিধ প্ল্যান নিয়ে আসে। ঠিক তেমনই একটি হল LIC Saral Pension Plan। মানুষের পেনশন সংক্রান্ত প্রয়োজনীয়তাগুলিকে মাথায় রেখে এই প্ল্যান তৈরি করেছে সংস্থা। 

প্রতি মাসে ১২,০০০ টাকা পেনশন
যদি কোনও ব্যক্তি সম্প্রতি অবসর নিয়ে থাকেন তাহলে তিনি পিএফ এবং গ্র্যাচুইটি থেকে অর্থ পেয়েছেন। সেই অর্থ এই প্ল্যানে বিনিয়োগ করতে পারেন। আর এতে বিনিয়োগ করলে প্রতিমাসে মিলবে পেনশন। এর জন্য অ্যানুইটি (Annuity) কিনতে হবে। LIC Calculator-এর হিসেব অনুযায়ী যদি কেউ ৩০ লক্ষ টাকার Annuity কেনেন, তাহলে প্রতি মাসে ১২,৩৮৮ টাকা পেনশন পাবেন।

Annuity কেনার জন্য বয়স হতে হবে...
এটি  Immediate Annuity Plan। এর জন্য ব্যক্তির বয়স কমপক্ষে ৪০ এবং সর্বোচ্চ ৮০ হতে হবে। বার্ষিক কমপক্ষে ১২,০০০ টাকার Annuity কেনা যায়। তবে বিনিয়োগের সর্বোচ্চ সীমা নেই। যে কেউ এই প্ল্যানে একবার প্রিমিয়াম দেওয়ার পরে বার্ষিক, অর্ধবার্ষিকী, ত্রৈমাসিক বা মাসিক ভিত্তিতে পেনশন পেতে পারেন।

রয়েছে লোন নেওয়ার সুবিধা
LIC Saral Pension Plan-এ পলিসি শুরু হওয়ার ৬ মাস পরে যে কেউ লোন নিতে পারেন। জয়েন্ট লাইফ অ্যানুইটি অপশানে যিনি অ্যানুইটি কিনছেন তিনি, এবং তাঁর মৃত্যুর পর স্বামী বা স্ত্রীও এই লোনের সুবিধা পেতে পারেন।

আরও পড়ুনসামনে রমজান, সৌদিতে উটের দাম নিলামে ১৪ কোটি ছুঁল, কেন?

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement