Advertisement

LPG Price Hike: আজ থেকে দাম বাড়ল LPG সিলিন্ডারের, কলকাতায় নতুন রেট কত?

LPG Price Hike On 1 August: আজ থেকে অগাস্ট মাস শুরু হয়েছে এবং ১ অগাস্ট, ২০২৪-এ এলপিজি গ্যাস সিলিন্ডারে মূল্যস্ফীতির ধাক্কা দেখতে পাওয়া যাচ্ছে। হ্যাঁ, বাজেটের পর এলপিজি সিলিন্ডারের দাম বাড়িয়েছে তেল বিপণন সংস্থাগুলি।

বাজেটের পরেই বাড়ল গ্যাসের দাম
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Aug 2024,
  • अपडेटेड 7:40 AM IST

LPG Price Hike On 1 August: আজ থেকে অগাস্ট মাস শুরু হয়েছে এবং ১ অগাস্ট, ২০২৪-এ এলপিজি গ্যাস সিলিন্ডারে মূল্যস্ফীতির ধাক্কা দেখতে পাওয়া যাচ্ছে। হ্যাঁ, বাজেটের পর এলপিজি সিলিন্ডারের দাম বাড়িয়েছে তেল বিপণন সংস্থাগুলি। এবারও ১৯  কেজি বাণিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন করা হয়েছে, যেখানে ১৪ কেজি গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারের দাম এবারও একই রয়েছে। ১ অগাস্ট বৃহস্পতিবার থেকে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ৮.৫০ টাকা পর্যন্ত বাড়ান হয়েছে।

দিল্লি থেকে কলকাতা- মুম্বই পর্যন্ত দাম বেড়েছে
IOCL ওয়েবসাইট অনুসারে, দিল্লি থেকে কলকাতা- মুম্বাই পর্যন্ত বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের নতুন দাম ১ অগাস্ট, ২০২৪ সকাল ৬টা থেকে কার্যকর করা হয়েছে। সর্বশেষ পরিবর্তনের পর, এখন রাজধানী দিল্লিতে ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১৬৪৬ টাকা থেকে বেড়ে ১৬৫২.৫০ টাকা হয়েছে। এখানে সিলিন্ডার প্রতি দাম  ৬.৫০ টাকা বৃদ্ধি করা হয়েছে। যদি আমরা কলকাতার কথা বলি, বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ৮.৫০ টাকা বেড়েছে।

 

কলকাতায় নতুন রেট
এখন পর্যন্ত, ১৯ কেজি এলপিজি সিলিন্ডার যা কলকাতায় ১৭৫৬ টাকায় পাওয়া যেত, এখন ১৭৬৪.৫ টাকায় পাওয়া যাবে। মুম্বাইতে এই সিলিন্ডারের দাম আজ থেকে ৭ টাকা বেড়ে ১৬০৫ টাকা হয়েছে, যা এতদিন পর্যন্ত ১৫৯৮ টাকা ছিল। এছাড়াও, চেন্নাইতে এলপিজি সিলিন্ডারের দামও বেড়েছে, প্রথম তারিখ থেকে এখানে ১৮০৯.৫০ টাকায় পাওয়া বাণিজ্যিক সিলিন্ডার এখন ১৮১৭  টাকায় পাওয়া যাচ্ছে।

জুলাই মাসে দাম কমানো হয়েছিল
এর আগে, পয়লা জুলাই  এলপিজির দাম কমানোর উপহার দিয়েছিল তেল বিপণন সংস্থাগুলি। সংস্থাগুলি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমিয়েছিল এবং রাজধানী দিল্লিতে ১৯ কেজি সিলিন্ডারের দাম ৩০ টাকা কমানো হয়েছিল। তারপরে  দিল্লিতে বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১৬৭৬ টাকা থেকে ১৬৪৬ টাকা, কলকাতায় এটি ১৭৮৭ টাকার পরিবর্তে ১৭৫৬ টাকা, চেন্নাইতে ১৮৪০.৫০ টাকার পরিবর্তে ১৮০৯.৫০ টাকা এবং মুম্বাইতে এর দাম ১৬২৯ টাকা থেকে ১৫৯৮ টাকায় নেমে এসেছিল।

Advertisement

গার্হস্থ্য  সিলিন্ডারের দাম স্থিতিশীল
একদিকে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দামে ধারাবাহিক পরিবর্তন হচ্ছে, অন্যদিকে তেল বিপণন সংস্থাগুলি দীর্ঘদিন ধরে গার্হস্থ্য  গ্যাস সিলিন্ডারের দাম অপরিবর্তিত রেখেছে। নারী দিবসে বড় ত্রাণ দেওয়ার সময়, কেন্দ্রীয় সরকার ১৪ কেজি গার্হস্থ্য  গ্যাস সিলিন্ডারে গ্রাহকদের বড় স্বস্তি দিয়েছে। এর পরে, গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম ১০০ টাকা কমানো হয়েছিল।  তারপর থেকে এই সিলিন্ডারগুলির দামে কোনও পরিবর্তন হয়নি এবং বর্তমানে একটি সিলিন্ডারের দাম দিল্লিতে ৮০৩ টাকা, কলকাতায় ৮২৯ টাকা, মুম্বাইতে ৮০২.৫০  টাকা এবং চেন্নাইতে ৮১৮.৫০ টাকা রয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement