Advertisement

Budget 2024 Tax savings from NPS: নতুন কর ব্যবস্থাতেও NPS-এ ছাড়? বাজেটে বড় ঘোষণার সম্ভাবনা মোদী সরকারের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার ২৩ জুলাই বাজেট (Budget 2024) পেশ করতে চলেছে। এই বাজেট থেকে জনগণের উচ্চ প্রত্যাশা রয়েছে এবং এর মধ্যে রয়েছে ন্যাশনাল পেমেন্ট স্কিম অর্থাৎ NPS-এর অধীনে উপলব্ধ অতিরিক্ত কর ছাড়ের সুযোগ বাড়ানোর আশাও। সরকার FY2015-16-এ NPS-এ ৫০ হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত ট্যাক্স ডিডাকশনের অনুমতি দিয়েছে। মনে করা হচ্ছে বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই সীমা বাড়ানোর ঘোষণা করতে পারেন।

বাজেটে NPS নিয়ে বড় ঘোষণা করতে পারে মোদী সরকার
Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Jul 2024,
  • अपडेटेड 10:24 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার ২৩ জুলাই বাজেট (Budget 2024) পেশ করতে চলেছে। এই বাজেট থেকে জনগণের উচ্চ প্রত্যাশা রয়েছে এবং এর মধ্যে রয়েছে ন্যাশনাল পেমেন্ট স্কিম অর্থাৎ NPS-এর অধীনে উপলব্ধ অতিরিক্ত কর ছাড়ের সুযোগ বাড়ানোর আশাও।  সরকার FY2015-16-এ NPS-এ ৫০ হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত ট্যাক্স ডিডাকশনের অনুমতি দিয়েছে। মনে করা হচ্ছে বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই সীমা বাড়ানোর ঘোষণা করতে পারেন। 

এত কর ছাড় এখন পাওয়া যাচ্ছে
কোন ব্যক্তি পুরনো কর ব্যবস্থায় ধারা 80CCD (1B) এর অধীনে জাতীয় পেনশন স্কিমে (NPS) অবদানের জন্য ৫০ হাজার টাকা পর্যন্ত ছাড় পেতে পারেন, যা নতুন কর ব্যবস্থায় প্রযোজ্য নয়। এই ছাড় আয়কর আইনের ধারা 80CCD (1B) এর অধীনে উপলব্ধ। এই কর সুবিধাগুলি এনপিএসকে একটি ভাল বিনিয়োগের বিকল্প করে তুলেছে।

এই স্কিমের অধীনে, কর্মীরা তাদের মূল বেতনের (ডিএ-এর সঙ্গে) ১০ শতাংশ পর্যন্ত অবদানের উপর ট্যাক্স ডিডাকশনের দাবি করতে পারেন। যা ধারা 80C-এর ১.৫ লক্ষ টাকা পর্যন্ত  মোট বিনিয়োগ সীমার অধীনে আসে৷ এছাড়াও, 80CCD (1B) ধারার অধীনে অতিরিক্ত  ৫০ হাজার টাকা ছাড় দেওয়া হয়। মোদী  সরকারের এই বাজেট থেকে এটাও প্রত্যাশিত যে নতুন কর ব্যবস্থাতেও NPS-কে ছাড় দেওয়া হবে।

নতুন কর ব্যবস্থায়ও ছাড়ের দাবি
বিজনেস টুডে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, বিশেষজ্ঞরা নতুন কর ব্যবস্থায় ধারা 80CCD (1B) এর অধীনে জাতীয় পেনশন সিস্টেমে (NPS) ৫০ হাজার টাকা পর্যন্ত অবদানের জন্য কর ছাড়কে গুরুত্ব দিচ্ছেন। তারা  পরামর্শ দেন যে নতুন কর ব্যবস্থায় এই ছাড় অন্তর্ভুক্ত করা আরও সুবিধাজনক হবে। সরকার যদি এমন সিদ্ধান্ত নেয়, তাহলে তার  সুবিধা হবে যে পুরনো কর ব্যবস্থার মতো নতুন কর ব্যবস্থায় শিফট  হওয়ার জন্য উৎসাহ পাওয়া যাবে।

Advertisement

NPS গ্রাহক সংখ্যা ১৮০ মিলিয়ন
এটি উল্লেখযোগ্য যে সরকার জনগণকে পেনশন আয় প্রদানের জন্য এনপিএস চালু করেছিল। এটি পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA) দ্বারা পরিচালিত হয়। এতে বিনিয়োগকারীর সংখ্যা ক্রমাগত বাড়ছে। PFRDA ২০২৩-২৪ সালে বেসরকারি খাত থেকে NPS-এ  ৯,৪৭,০০০ নতুন গ্রাহক যোগ করেছে, NPS-এর AUM বছরে ৩০.৫% বেড়ে ১১.৭৩ লক্ষ কোটি টাকা হয়েছে৷ ৩১ মে ২০২৪ পর্যন্ত মোট NPS গ্রাহক সংখ্যা ১৮০ মিলিয়ন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement