Advertisement

Girl Child Secure Future : মেয়ের ভবিষ্যতের জন্য সঞ্চয় করবেন,মিউচুয়াল ফান্ড নাকি SSY, সেরা স্কিম কোনটা?

সরকারি স্কিমগুলির পাশাপাশি, আপনি মিউচুয়াল ফান্ডেও অর্থ বিনিয়োগ করতে পারেন। কিন্তু আপনার মেয়ের জন্য কোন স্কিম সবচেয়ে ভালো তা নিয়ে আপনি যদি বিভ্রান্ত হন, তাহলে চলুন জেনে নেওয়া যাক, আপনার টাকা কোথায় বিনিয়োগ করা উচিত। আপনার মেয়ের হাই রিটার্ন পাওয়ার সম্ভাবনা কোথায়?

আপনার মেয়ের জন্য সেরা স্কিম বেছে নিন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Jan 2024,
  • अपडेटेड 11:34 AM IST

 আপনারও যদি একটি মেয়ে থাকে এবং আপনি তার ভবিষ্যৎ নিয়ে চিন্তিত থাকেন, তাহলে মোটেও চিন্তা করবেন না। আসলে, আজকের সময়ে বিনিয়োগের জন্য অনেকগুলি স্কিম চালানো হচ্ছে, যাতে আপনি অর্থ বিনিয়োগ করে আপনার মেয়ের ভবিষ্যত উন্নত করতে পারেন। 

সরকারি স্কিমগুলির পাশাপাশি, আপনি মিউচুয়াল ফান্ডেও অর্থ বিনিয়োগ করতে পারেন। কিন্তু আপনার মেয়ের জন্য কোন স্কিম সবচেয়ে ভালো তা নিয়ে আপনি যদি বিভ্রান্ত হন, তাহলে চলুন জেনে নেওয়া যাক, আপনার টাকা কোথায় বিনিয়োগ করা উচিত। আপনার মেয়ের হাই  রিটার্ন পাওয়ার সম্ভাবনা কোথায়? 

SSY তে এখন কত সুদ পাচ্ছেন?
বর্তমানে, সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) ৮.২ শতাংশ হারে সুদ দিচ্ছে। প্রতি প্রান্তিকে সরকারের কাছ থেকে এই সুদ পাওয়া যায় এবং তাতে পরিবর্তনও আনা হচ্ছে। সরকার ত্রৈমাসিক ভিত্তিতে এই প্রকল্পগুলির সুদ সংশোধন করে। আপনি বার্ষিক মাত্র  ২৫০ টাকা দিয়ে এই সরকারি প্রকল্প শুরু করতে পারেন। কন্যার জন্ম থেকে ১০ বছর বয়স পর্যন্ত এই অ্যাকাউন্টটি যে কোনও সময় খোলা যেতে পারে। এতে আপনি এক আর্থিক বছরে সর্বাধিক ১.৫০  লক্ষ টাকা জমা করতে পারেন।

সুকন্যা সমৃদ্ধি যোজনা বনাম ইক্যুইটি মিউচুয়াল ফান্ড 
সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) হল একটি সরকারি প্রকল্প এবং এতে নির্দিষ্ট আয়ের সুবিধা রয়েছে। পাশাপাশি, মিউচুয়াল ফান্ড হল একটি টুল যার মাধ্যমে আপনার টাকা শেয়ার বাজারে বিনিয়োগ করা হয়। এর সঙ্গে ঝুঁকিও রয়েছে। সুকন্যা সমৃদ্ধি যোজনায়, আপনার মেয়ে ২১ বছর না হওয়া পর্যন্ত আপনি টাকা তুলতে পারবেন না, অর্থাৎ লকইন পিরিয়ড আছে। অন্যদিকে, মিউচুয়াল ফান্ড একটি লিকুইড ইনস্টুমেন্ট। 

ইক্যুইটি মিউচুয়াল ফান্ড রিটার্ন  (Equity Mutual funds returns)
AMFI তথ্য অনুসারে, ইক্যুইটি মিউচুয়াল ফান্ডগুলি গত এক বছরে বিনিয়োগকারীদের কাছে খুব আকর্ষণীয় রিটার্ন দিয়েছে। নিপ্পন ইন্ডিয়ার ভ্যালু ফান্ড ৪২.৩৮ শতাংশ রিটার্ন দিয়েছে। এছাড়াও আদিত্য বিড়লা সান লাইফ পিওর ভ্যালু ফান্ড ৪৩.০২ শতাংশ রিটার্ন দিয়েছে। যেখানে,অ্যাক্সিস ভ্যালু ফান্ড ৪০.১৬ শতাংশ রিটার্ন দিয়েছে, SBI লং টার্ম ইক্যুইটি ফান্ড ৪০ শতাংশ পর্যন্ত রিটার্ন দিয়েছে। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement