Advertisement

Kolkata-Alipurduar Bus Nbstc: কলকাতা থেকে বাসে সরাসরি ডুয়ার্সের জঙ্গল, পুজোয় পৌঁছবে NBSTC

Kolkata-Alipurduar Bus Nbstc: বাগডোগরা বিমানবন্দর, নিউ জলপাইগুড়ি স্টেশন এবং শিলিগুড়ির তেনজিং নোরগে বাসস্ট্যান্ড থেকে ওই ছোট বাসগুলি দার্জিলিং, সিকিম, ডুয়ার্সে যাবে। হোয়াটসঅ্যাপের মাধ্যমে ওই বাস ভাড়া করা যাবে। এ ছাড়া অনলাইনেও বাস বুকিংয়ের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন নিগমের চেয়ারম্যান।

কলকাতা থেকে বাসে সরাসরি জঙ্গলে পৌঁছে দেবে NBSTC, পুজোর আগেই
Aajtak Bangla
  • শিলিগুড়ি,
  • 17 Sep 2023,
  • अपडेटेड 9:26 PM IST
  • পুজোয় পর্যটকদের জন্য বাড়তি বাস
  • বাসের সংখ্যা বাড়াচ্ছে NBSTC

Kolkata-Alipurduar Bus Nbstc: বিমানের ভাড়া চড়া। ট্রেনের অবস্থাও তথৈবচ। স্পেশাল ট্রেন মিললেও জায়গা পাওয়া মুশকিল। রয়েছে বাস। কিন্তু তাতে শিলিগুড়ি নেমে আবার গাড়ি বদলে যেতে হবে পাহাড়-ডুয়ার্স। কিছু বাস আছে, তবে তা সামান্য। এর মধ্যে সুখবর নিয়ে এল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (NBSTC)। কলকাতা থেকে সরাসরি ডুয়ার্সে পর্যটকদের পৌঁছে দিতে উদ্যোগ নিয়েছে তাঁরা। তার জন্য বাড়তি ভাড়া প্রয়োজন হবে না। স্বাভাবিক যে ভাড়া NBSTC সারা বছর নিয়ে থাকে, সেই হারেই ভাড়া দিতে হবে। বাড়তি পাওনা হিসেবে সরাসরি গন্তব্যে পৌঁছে যেতে পারবেন।

পরিষেবা চালু হচ্ছে মহালয়ার আগেই

মাসখানেক আগে পরিকাঠামোগত সমস্যার জেরে বন্ধ হয়ে গিয়েছিল আলিপুরদুয়ার থেকে কলকাতাগামী বাস পরিষেবা। মহালয়ার আগে ফের আলিপুরদুয়ার-কলকাতা রুটে সেই সরকারি বাস পরিষেবা চালু করা হচ্ছে। সেজন্য অন্যান্য ডিপো থেকে ৩ টি বাসও নিয়ে আসা হচ্ছে নিগমের আলিপুরদুয়ার শহরের ডিপোয়।

জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত কিন্তু ওই বাস পরিষেবা চালু ছিল। এই রুটে তখন একটি মাত্র সরকারি বাসই চলত। ওই বাস পরিষেবা প্রায় দু’মাস আগে বন্ধ হয়ে যাওয়ায় নিত্যযাত্রী থেকে ব্যবসায়ী, এমনকি পর্যটকরাও সমস্যায় পড়েন। ট্রেনের টিকিট না পেলে আচমকা কলকাতা যাওয়ার প্রয়োজন হলে আলিপুরদুয়ার জেলার বাসিন্দাদের ভরসা ছিল এনবিএসটিসির ওই সরকারি বাসই। গত দেড় মাস ধরে, শিলিগুড়ি গিয়ে বাস-ট্রেন ধরছিলেন স্থানীয়রা। ফলে বাড়তি টাকা খরচ হয়ে যাচ্ছিল। এই ঘোষণা হওয়ায় সমস্যা অনেকটা কাটবে। পাশাপাশি কলকাতা থেকে সরাসরি আলিপুরদুয়ার চলে আসতে পারবেন পর্যটকরা।

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায় জানিয়েছেন, ‘মহালয়ার আগেই আমরা কলকাতা রুটে বাস পরিষেবা চালু করতে প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছি। যাত্রী পরিষেবার স্বার্থে ওই রুটটি শীঘ্রই চালু করা হবে। পাশাপাশি পর্যটকদেরও আলিপুরদুয়ার আসতে সুবিধা হবে বলে মনে করছে NBSTC।

Advertisement

বাতিল হয় ডিপোর ১৯টি বাস

১৫ বছরের বেশি বয়সের পুরোনো সরকারি বাস পরিষেবা বাতিল করার পর থেকেই। গত ৩ অগাস্ট থেকে বিভিন্ন রুটে আলিপুরদুয়ার ডিপোর ১৯টি পুরোনো বাস চালানো বন্ধ করে দেওয়া হয়েছে। বাসের সংখ্যা কমে যাওয়ায় আলিপুরদুয়ারের বিভিন্ন গুরুত্বপূর্ণ রুটেও বাস পরিষেবা বিঘ্নিত হয়েছে। কলকাতা রুটে বাস পরিষেবা বন্ধ করাই শুধু নয়, অসমের বঙ্গাইগাঁও রুটেও বাস পরিষেবা বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। সেসবের বদলে ওইসব রুটের বাসকে আলিপুরদুয়ার-শিলিগুড়ি, আলিপুরদুয়ার-কোচবিহারের মতো রুটে চালানো হচ্ছে। বলা হয়, ওইসব রুটে প্রতিদিন যাত্রী হচ্ছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement