Advertisement

GST New Rules: ১ নভেম্বর থেকে বদলে যাচ্ছে এই নিয়ম, জেনে নিন GST সংক্রান্ত নতুন আপডেট

GST News Update: জিএসটি নিয়ে সরকারের পক্ষ থেকে একটি নতুন আপডেট এসেছে। ১ নভেম্বর থেকে, বড় ব্যবসায়িক সংস্থাগুলিকে ৩০ দিনের মধ্যে পোর্টালে পণ্য ও পরিষেবা কর (জিএসটি) সম্পর্কিত রসিদগুলি আপলোড করতে হবে।

নতুন নিয়ম ১ নভেম্বর থেকে প্রযোজ্য
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Sep 2023,
  • अपडेटेड 7:52 AM IST

GST Invoices Upload: বড় ব্যবসা প্রতিষ্ঠানগুলির জন্য জিএসটি  সম্পর্কিত একটি নতুন আপডেট এসেছে। ১ নভেম্বর থেকে, বড় ব্যবসায়িক সংস্থাগুলিকে ৩০ দিনের মধ্যে পোর্টালে পণ্য ও পরিষেবা কর (GST) সম্পর্কিত রসিদগুলি আপলোড করতে হবে। এই বিধানটি  ১০০ কোটি টাকা বা তার বেশি টার্নওভারের কোম্পানিগুলির জন্য প্রযোজ্য হবে৷

তথ্য দিয়েছে NIC
জিএসটি-র  ই-রসিদ পোর্টাল পরিচালনাকারী ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার (NIC) একটি পরামর্শে জিএসটি কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। এই অনুসারে, কর্তৃপক্ষ ইস্যুর তারিখ থেকে ৩০ দিনের মধ্যে পোর্টালে রসিদ আপলোড করতে বলেছে।

নিয়মটি ১ নভেম্বর থেকে প্রযোজ্য হবে
এই সময়সীমা ১০০ কোটি বা তার বেশি বার্ষিক টার্নওভারের করদাতাদের জন্য প্রযোজ্য হবে৷ এই ব্যবস্থা ১ নভেম্বর, ২০২৩  থেকে কার্যকর হবে৷

CBIC এটি সমস্ত ব্যবসায়ীদের উপর প্রয়োগ করতে পারে
আর্থিক বিশেষজ্ঞরা বলছেন  যে এই সিস্টেমের মসৃণ প্রয়োগের ক্ষেত্রে, সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (CBIC) ভবিষ্যতে সমস্ত GST করদাতাদের জন্য এটি প্রয়োগ করতে পারে৷ .

'মেরা বিল, মেরা অধিকার' স্কিম ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে
'মেরা বিল, মেরা অধিকার' স্কিম ১ সেপ্টেম্বর থেকে কেন্দ্রীয় সরকার শুরু করেছে। এই প্রকল্পের অধীনে, সরকার প্রতি মাসে ৮০০ জনকে নির্বাচন করবে। এরা হবে সেই ৮০০ জন যারা প্রতি মাসে তাদের GST বিল অনলাইনে আপলোড করবেন। এই ৮০০ জনকে ১০,০০০ টাকা পুরস্কার দেওয়া হবে। পাশাপাশি, এমন ১০ জন লোককে বেছে নেওয়া হবে, যাদের সরকার ১০ লাখ টাকা পর্যন্ত দেবে। এই প্রকল্পের অধীনে, ত্রৈমাসিক ভিত্তিতে ১ কোটি টাকার বাম্পার পুরস্কার দেওয়া হবে। এই পুরস্কার দুই জনকে দেওয়া হবে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement