Advertisement

ITR Forms FY24: কোথা থেকে এল নগদ? নতুন ITR ফর্মে এবার দিতে হবে ব্যাঙ্ক সম্পর্কিত এই তথ্যগুলিও, থাকল বিস্তারিত

ITR Forms FY24: নতুন বছরে আপনি একটি বড় ধাক্কার সম্মুখীন হতে পারেন। সরকার আপনার নগদ লেনদেনও পর্যবেক্ষণ করার সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি আয়কর বিভাগ নতুন আইটিআর ফর্ম প্রকাশ করেছে। এতে আপনাকে আপনার নগদ লেনদেনের বিবরণ দিতে হবে। শুধু তাই নয়, আপনাকে দেশে বিদ্যমান সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ বিবরণ দিতে হবে এবং এই ফর্মটিতে এই তথ্যগুলি পূরণ করা বাধ্যতামূলক হবে।

ITR Forms FY24
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Dec 2023,
  • अपडेटेड 7:46 AM IST

New ITR Froms: সময়ের আগেই আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে আয়কর রিটার্ন দাখিলের নতুন সিজন। আয়কর বিভাগ ইতিমধ্যে নতুন আইটিআর ফর্ম প্রকাশ করেছে, যখন চলতি আর্থিক বছরের শেষ হতে এখনও ৩ মাসেরও বেশি সময় বাকি রয়েছে। এবার, নগদ অর্থ পেমেন্ট  ছাড়াও, করদাতাদের আইটিআর ফর্মে অনেক ব্যাঙ্কিং সম্পর্কিত তথ্যও দিতে হবে।

প্রসঙ্গত নতুন বছরে আপনি একটি বড় ধাক্কার সম্মুখীন হতে পারেন। সরকার আপনার নগদ লেনদেনও পর্যবেক্ষণ করার সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি আয়কর বিভাগ নতুন আইটিআর ফর্ম প্রকাশ করেছে। এতে আপনাকে আপনার নগদ লেনদেনের বিবরণ দিতে হবে। শুধু তাই নয়, আপনাকে দেশে বিদ্যমান সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ বিবরণ দিতে হবে এবং এই ফর্মটিতে এই তথ্যগুলি পূরণ করা বাধ্যতামূলক হবে।

সময়ের ৩ মাস আগে ফর্ম এসেছে
CBDT অর্থাৎ সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস শুক্রবার সন্ধ্যায় ২০২৩-২৪ (২০২৪-২৫ মূল্যায়ন বছর) আর্থিক বছরের জন্য ITR-1 এবং ITR-4 ফর্মগুলি প্রকাশ করেছে। সাধারণত, CBDT আর্থিক বছরের শেষ মাস, ফেব্রুয়ারি বা মার্চে আয়কর রিটার্ন ফর্ম প্রকাশ করে। এবারও সময়ের চেয়ে ২-৩ মাস আগেই দেওয়া হয়েছে। চলতি অর্থবছরের আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ জুলাই। এভাবে আয়কর রিটার্ন দাখিলের জন্য এবার ৭ মাস সময় পাচ্ছেন করদাতারা। আয়করের ভাষায়, মূল্যায়ন বছর ২০২৪-২৫-এর জন্য জারি করা ফর্মটির অর্থ হল আপনি ২০২৩-২৪ আর্থিক বছরে আপনার উপার্জনের বিবরণ পূরণ করবেন।

ব্যাঙ্ক ব্যালেন্সের বিবরণ
দেশে নগদ লেনদেন নিরুৎসাহিত করতে সরকার নিরন্তর কাজ করে যাচ্ছে। তাই একদিনে নগদ নেওয়ার সীমা নির্ধারণ করা হয়েছে মাত্র ২ লাখ টাকা। সারাদেশে ডিজিটাল লেনদেন প্রচারের কাজ চলছে। এখন আইটিআর ফর্মেও এই বিধান করা হয়েছে। আপনাকে বর্তমান আর্থিক বছরে লেনদেনের সঙ্গে  জড়িত সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য সরবরাহ করতে হবে। এর সঙ্গে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের ধরন সম্পর্কেও তথ্য দিতে হবে।

Advertisement

ITR-1 বনাম ITR-4
ITR-1 ফর্মটিকে সহজও বলা হয়। যে কোনো করদাতা যার বার্ষিক আয় ৫০ লাখ টাকা পর্যন্ত এবং বেতন, একটি আবাসিক সম্পত্তি, অন্যান্য উৎস থেকে সুদ এবং  ৫ হাজার টাকা পর্যন্ত কৃষি আয় রয়েছে তারা এই ফর্মটি পূরণ করতে পারেন। যেখানে ITR-4 অর্থাৎ সুগমে স্বতন্ত্র করদাতা, অবিভক্ত হিন্দু পরিবার এবং এলএলপি ব্যতীত অন্য সংস্থাগুলি দ্বারা পূরণ করা যেতে পারে, যাদের মোট আয় ৫০ লক্ষ টাকা পর্যন্ত এবং আয়ের উৎস হল ব্যবসা বা পেশা।

ITR-1 অর্থাৎ সহজে পরিবর্তন
রিপোর্ট অনুসারে, এবার করদাতাদের সেই সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলির তথ্য প্রদান করতে হবে যা প্রাসঙ্গিক আর্থিক বছরে চালু ছিল। তাদের সব অপারেশনাল ব্যাঙ্ক অ্যাকাউন্টের ধরনও জানাতে হবে। ফর্মে, সশস্ত্র বাহিনীতে অগ্নিবীর হিসাবে কর্মরত যুবকদের জন্য ধারা 80 CCH এর অধীনে  একটি পৃথক বিভাগ দেওয়া হয়েছে। ITR-1 বা সহজ ফর্ম শুধুমাত্র সেই লোকেরাই পূরণ করতে পারেন যাদের বার্ষিক আয় ৫০লক্ষ টাকা পর্যন্ত। যারা বেতন, গৃহসম্পত্তি, সুদ বা কৃষি থেকে আয় করেন।

ITR-4 অর্থাৎ সুগমে পরিবর্তন
ITR-4 ফর্মেও কিছু পরিবর্তন করা হয়েছে। নতুন আপডেট করা  আয়কর রিটার্ন ফর্মে, করদাতাদের জানাতে হবে আর্থিক বছরে তারা কোথা থেকে নগদ অর্থ পেয়েছেন। এর জন্য, নতুন ITR-4 ফর্মে নগদ প্রাপ্তির একটি নতুন কলাম যুক্ত করা হয়েছে। এর মাধ্যমে করদাতারা সুনির্দিষ্ট তথ্য প্রকাশ করতে পারবেন। এর আগে ক্রিপ্টোকারেন্সির জন্য একটি নতুন কলাম যুক্ত করা হয়েছিল।

নগদ বিবরণ দিতে হবে
আপনি যদি HUF বা পারিবারিক ব্যবসা বা সীমিত দায়বদ্ধতা অংশীদারিত্বে থাকেন। তাহলে  আপনাকে ITR-4 ফর্ম পূরণ করতে হবে। এর জন্যও মোট আয়ের তালিকা হবে ৫০ লাখ টাকা। খবর অনুযায়ী, এই ফর্মে আপনাকে নগদে প্রাপ্ত পরিমাণের তথ্যও শেয়ার করতে হবে। প্রসঙ্গত, গত বছর সরকার আইটিআর ফর্মে ক্রিপ্টোকারেন্সি থেকে আয়ের ধারা যুক্ত করেছিল। এ বছর নগদ লেনদেনও যুক্ত হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement