Advertisement

PPF-SSY New Rules: PPF-এর ৩ নিয়মে বড় পরিবর্তন, সুকন্যা সমৃদ্ধিতেও বদল, সুবিধা না সমস্যা?

PPF-SSY New Rules: যে কোনও ভারতীয় নাগরিক পিপিএফ-এ (PPF) বিনিয়োগ করতে পারেন, যেখানে সুকন্যা সমৃদ্ধিতে শুধুমাত্র ১০ বছর বয়সী কন্যাদের নামে বিনিয়োগ করা যেতে পারে। এই দুটি স্কিম সম্পর্কিত নতুন নিয়ম আজ ১ অক্টোবর থেকে কার্যকর হচ্ছে । বিনিয়োগকারীদের এই নিয়মগুলি সম্পর্কে সচেতন হওয়া উচিত।

PPF ও সুকন্যা সমৃদ্ধি যোজনার নিয়মে আজ থেকে পরিবর্তন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Oct 2024,
  • अपडेटेड 11:59 AM IST

PPF-SSY New Rules: পাবলিক প্রভিডেন্ট ফান্ড এবং সুকন্যা সমৃদ্ধি স্কিম উভয়ই এমন স্কিম যেখানে দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করে একটি ভাল তহবিল তৈরি করা যেতে পারে। যে কোনও ভারতীয় নাগরিক পিপিএফ-এ বিনিয়োগ করতে পারেন, যেখানে সুকন্যা সমৃদ্ধিতে শুধুমাত্র ১০ বছর বয়সী কন্যাদের নামে বিনিয়োগ করা যেতে পারে। কন্যাদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে সরকার এই পরিকল্পনা তৈরি করেছে। আপনিও যদি এই স্কিমে বিনিয়োগ করে থাকেন তাহলে এই খবরটি আপনার জন্য দারুণ কাজের হতে পারে। এই দুটি স্কিম সম্পর্কিত নতুন নিয়ম আজ ১ অক্টোবর থেকে কার্যকর হতে চলেছে। বিনিয়োগকারীদের এই নিয়মগুলি সম্পর্কে সচেতন হওয়া উচিত।

এই নতুন নিয়মের উদ্দেশ্য হল পিপিএফ অ্যাকাউন্ট পরিচালনা সহজ করা। এর মধ্যে বিশেষভাবে অপ্রাপ্তবয়স্কদের অ্যাকাউন্ট, একাধিক অ্যাকাউন্টধারী ব্যক্তি এবং অনাবাসী ভারতীয়দের (এনআরআই) অ্যাকাউন্ট সম্পর্কিত নিয়ম অন্তর্ভুক্ত রয়েছে।

পিপিএফের নতুন নিয়ম
প্রথম পরিবর্তন (১৮ বছর বয়সের পরে এই পরিবর্তন)

পাবলিক প্রভিডেন্ট ফান্ড অর্থাৎ PPF-এ প্রথম পরিবর্তন হল অপ্রাপ্তবয়স্কদের জন্য খোলা PPF অ্যাকাউন্ট সংক্রান্ত। নাবালকের নামে খোলা একটি পিপিএফ অ্যাকাউন্টে, সন্তানের বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত সে পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টের হারে সুদ পাবে। এর পরে, পিপিএফ-এর জন্য প্রযোজ্য সুদের হার প্রযোজ্য হবে। তার ১৮তম জন্মদিন থেকে ম্যাচিউরিটির ক্যালকুলেশন  করা হবে। 

দ্বিতীয় পরিবর্তন (অনেক PPF অ্যাকাউন্ট হোল্ডারের জন্য এই নিয়ম)
 PPF-এ দ্বিতীয় পরিবর্তন হল যে কেউ যদি একাধিক PPF অ্যাকাউন্ট খুলে থাকে, তাহলে প্রাথমিক অ্যাকাউন্টে বিদ্যমান সুদের হার প্রযোজ্য হবে এবং সেকেন্ডারি অ্যাকাউন্ট প্রাথমিক অ্যাকাউন্টে মার্জ  হবে। অতিরিক্ত পরিমাণ ০% সুদের সঙ্গে ফেরত দেওয়া হবে। দুটির বেশি অতিরিক্ত অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে ০% সুদ মিলবে।

Advertisement

তৃতীয় পরিবর্তন ( এনআরআইদের প্রভাবিত করবে)
এই স্কিমের তৃতীয় পরিবর্তনটি হল এনআরআইদের সম্পর্কে।  এই ধরনের সক্রিয় এনআরআই যাদের পিপিএফ অ্যাকাউন্ট ১৯৬৮-এর অধীনে খোলা হয়েছিল, যেখানে অ্যাকাউন্ট হোল্ডারের আবাসিক অবস্থা ফর্ম H-এ বিশেষভাবে জিজ্ঞাসা করা হয়নি। এই ধরনের অ্যাকাউন্টধারীরা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট (POSA) অনুযায়ী সুদ পাবেন। এই তারিখের পরে, সুদ ০% হবে।

সুকন্যা সমৃদ্ধির নতুন নিয়ম
আজ থেকে অর্থাৎ ১ অক্টোবর থেকে কন্যাসন্তানদের জন্য স্কিম  সুকন্যা সমৃদ্ধি যোজনার নিয়মেও পরিবর্তন আসবে। নতুন নিয়ম অনুযায়ী, সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট যদি দাদু-ঠাকুমার  দ্বারা খোলা হয়ে থাকে, তবে অ্যাকাউন্টটি অভিভাবক বা জৈবিক পিতামাতার কাছে স্থানান্তরিত হবে। দুটির বেশি অ্যাকাউন্ট খোলা থাকলে অতিরিক্ত অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement