Advertisement

PM Kisan: পিএম কিষাণের টাকা কবে ঢুকবে? কৃষকদের জন্য রইল বড় আপডেট

সারা দেশের সমস্ত কৃষক প্রধানমন্ত্রী কিষাণ যোজনার পরবর্তী কিস্তির জন্য অপেক্ষা করছেন। বলা হচ্ছে এই স্কিমের কিস্তি ফেব্রুয়ারির শেষ নাগাদ মুক্তি পেতে পারে। এটি এই বছরের প্রথম এবং ১৬তম কিস্তি হবে। এর আগে দেশের কোটি কোটি কৃষককে ১৫টি কিস্তি দেওয়া হয়েছে।

PM Kisan Yojana
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 27 Jan 2024,
  • अपडेटेड 1:01 PM IST
  • সারা দেশের সমস্ত কৃষক প্রধানমন্ত্রী কিষাণ যোজনার পরবর্তী কিস্তির জন্য অপেক্ষা করছেন
  • এটি এই বছরের প্রথম এবং ১৬তম কিস্তি হবে

সারা দেশের সমস্ত কৃষক প্রধানমন্ত্রী কিষাণ যোজনার পরবর্তী কিস্তির জন্য অপেক্ষা করছেন। বলা হচ্ছে এই স্কিমের কিস্তি ফেব্রুয়ারির শেষ নাগাদ মুক্তি পেতে পারে। এটি এই বছরের প্রথম এবং ১৬তম কিস্তি হবে। এর আগে দেশের কোটি কোটি কৃষককে ১৫টি কিস্তি দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার পরবর্তী কিস্তি প্রকাশের আগে কৃষকদের অবশ্যই তাদের অবস্থা পরীক্ষা করতে হবে। আজ আমরা আপনাদের বলছি কীভাবে আপনি সহজেই আপনার স্ট্যাটাস চেক করতে পারবেন।

কৃষকরা আর্থিক সহায়তা পান

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে সরকার প্রতি বছর কৃষকদের ৬ হাজার টাকা আর্থিক সহায়তা দেয়। এই স্কিমে তিনটি কিস্তিতে টাকা ছাড়া হয়, প্রতিটি কিস্তিতে দুই হাজার টাকা। পরিবার থেকে শুধুমাত্র একজন ব্যক্তি এই স্কিমের জন্য আবেদন করতে পারবেন। কিছু কৃষক আছে যাদের অ্যাকাউন্ট আপডেট করা হয়নি বা কেওয়াইসি আপডেট করা হয়নি, সেক্ষেত্রে তারা এই স্কিমের অধীনে টাকা পেতে পারবেন না।

কীভাবে আপনার স্ট্যাটাস চেক করবেন?

স্থিতি পরীক্ষা করতে, PM Kisan pmkisan.gov.in-এর অফিসিয়াল পোর্টালে যান, এখানে আপনাকে লগইন করতে হবে, তারপরে আপনি আপনার স্ট্যাটাস জানুন অপশনটি দেখতে পাবেন। এই অপশনে ক্লিক করার পর আপনাকে PM কিষাণ রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে। আপনি Get Data এ ক্লিক করলেই আপনার অ্যাকাউন্টের স্ট্যাটাস দেখাবে।

আপনি এই মত তালিকা দেখতে পারেন

আপনি যদি প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সুবিধাভোগীদের তালিকায় আপনার নাম আছে কি না তা পরীক্ষা করতে চান, তাহলে আপনি একই অফিসিয়াল পোর্টালে গিয়ে সুবিধাভোগী তালিকা বিকল্পে ক্লিক করতে পারেন, তারপরে আপনি আপনার জেলা, ব্লক, এবং গ্রাম ইত্যাদি নির্বাচন করতে হবে। আপনার গ্রামের সুবিধাভোগীদের সম্পূর্ণ তালিকা আপনার সামনে খুলবে। যদি আপনার নাম তালিকায় না থাকে তবে আপনি প্রধানমন্ত্রী কিষাণ যোজনার হেল্পলাইন নম্বরে অভিযোগ জানাতে পারেন।

Advertisement

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement