Advertisement

No GST on Alcohol: পুজোর আগেই কমছে মদের দাম! জিএসটি কাউন্সিলের বৈঠকে বড় সিদ্ধান্ত

GST Council Meeting: জিএসটি কাউন্সিল স্পষ্ট করেছে যে কর্পোরেট জগত তার সহযোগী সংস্থাগুলিকে যে গ্যারান্টি দেয় তার উপর ১৮ শতাংশ জিএসটি ধার্য করা হবে।

GST কাউন্সিলের বৈঠকে একধাক্কায় বড় ছাড়
Aajtak Bangla
  • দিল্লি,
  • 08 Oct 2023,
  • अपडेटेड 10:11 AM IST


GST Council Meeting: জিএসটি কাউন্সিল স্পষ্ট করেছে যে কর্পোরেট জগত  তার সহযোগী সংস্থাগুলিকে যে গ্যারান্টি দেয় তার উপর ১৮ শতাংশ জিএসটি ধার্য করা হবে। তবে পরিচালক কর্তৃক কোম্পানিকে দেওয়া ব্যক্তিগত গ্যারান্টির ওপর কোনো কর ধার্য করা হবে না। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নেতৃত্বে এবং রাজ্যগুলির সমপক্ষের সমন্বয়ে গঠিত কাউন্সিল, গুড়ের উপর জিএসটি হার ২৮ শতাংশ থেকে কমিয়ে পাঁচ শতাংশ করেছে।

ENA জিএসটি থেকে ছাড় পাচ্ছে
বৈঠকে, মানব সেবনের জন্য অ্যালকোহলের উপর কর দেওয়ার অধিকারও রাজ্যগুলির হাতে তুলে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে, মানুষের ব্যবহারের জন্য  নিউট্রাল  অ্য়ালকোহল (ENA) জিএসটি থেকে অব্যাহতি পাবে, যেখানে শিল্প ব্যবহারের জন্য ব্যবহৃত ENA-তে ১৮ শতাংশ জিএসটি আরোপ করা হবে। অর্থাৎ, এক্সট্রা নিউট্রাল অ্যালকোহল (ENA), মানুষের ব্যবহারের জন্য অ্যালকোহলযুক্ত মদ তৈরির মূল কাঁচামালকে পণ্য ও পরিষেবা কর (GST) থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷  তবে এর শিল্প ব্যবহারের উপর ১৮ শতাংশ জিএসটি আরোপ করা হবে। এক্সট্রা নিউট্রাল অ্যালকোহল (ENA) হল অ্যালকোহলের সবচেয়ে বিশুদ্ধতম রূপ, যার কোনো স্বাদ বা গন্ধ নেই। এটি বিভিন্ন কাঁচামাল যেমন আখের গুড় বা শস্য যেমন ভুট্টা, রাই, গম, বার্লি এবং চাল থেকে তৈরি করা যেতে পারে।


গুড়ের উপর জিএসটি কমল
GST কাউন্সিলের ৫২ তম বৈঠকের পরে সাংবাদিকদের কাছে তথ্য দেওয়ার সময়, সীতারামন বলেন যে গুড়ের উপর GST হ্রাস আখ চাষীদের উপকৃত করবে এবং তাদের বকেয়া দ্রুত পরিশোধ করা যাবে। তিনি বলেছেন যে কাউন্সিল এবং আমরা সবাই মনে করি যে এর ফলে পশুখাদ্য তৈরির খরচও কমবে, যা একটি বড় বিষয় হবে।

রাজস্ব সচিব জানিয়েছেন
রাজস্ব সচিব সঞ্জয় মালহোত্রা বলেছেন, কাউন্সিল সিদ্ধান্ত নিয়েছে যে কোনও পরিচালক যখন কোনও সংস্থাকে কর্পোরেট গ্যারান্টি দেয়, তখন পরিষেবাটির মূল্য শূন্য বলে বিবেচিত হবে এবং তাই এতে কোনও জিএসটি প্রযোজ্য হবে না।

Advertisement

কর্পোরেট গ্যারান্টিতে ১৮ শতাংশ জিএসটি
তিনি আরও বলেন, 'যখন কোনো কোম্পানি তার সাবসিডিয়ারিকে কর্পোরেট গ্যারান্টি দেয়, তখন বিবেচনা করা হবে যে পরিষেবার মূল্য কর্পোরেট গ্যারান্টির শতাংশ। তাই মোট টাকার এক শতাংশের ওপর ১৮ শতাংশ জিএসটি প্রযোজ্য হবে।'

মোটা শস্যের ওপর ৫ শতাংশ জিএসটি
কাউন্সিল লেবেলযুক্ত মোটা শস্য আটার উপর ৫ শতাংশ কর আরোপের সিদ্ধান্ত নিয়েছে। ময়দা প্যাকিং এবং লেবেল করা এবং বিক্রি করার উপর জিএসটি প্রযোজ্য হবে। যে ময়দায় অন্তত ৭০ শতাংশ মোটা শস্য রয়েছে এবং খোলা  বিক্রি করা হয় তাতে শূন্য শতাংশ জিএসটি লাগু হবে, কিন্তু প্যাকেটজাত এবং লেবেলযুক্ত বিক্রি হলে ৫ শতাংশ জিএসটি দিতে  হবে। ফলে এবার মিলেটের আটা থেকে জিএসটি কমিয়ে দেওয়া হল। এতে মিলেটের আটার দামও কমতে পারে।

GSTAT চেয়ারম্যানের বয়সসীমা বেড়েছে
এছাড়াও, জিএসটি আপিল ট্রাইব্যুনালের (GSTAT) চেয়ারম্যান এবং সদস্যদের সর্বোচ্চ বয়সসীমা নির্ধারণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এর অধীনে, GSTAT চেয়ারম্যানের সর্বোচ্চ বয়স হবে ৭০ বছর এবং সদস্যদের সর্বোচ্চ বয়স হবে ৬৭ বছর। আগে এই সীমা ছিল যথাক্রমে ৬৭ বছর ও ৬৫ বছর।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement