Advertisement

Stamp Duty Value for Property:এবার ফ্ল্যাট কিনতে কার্পেট এরিয়ার ওপর স্ট্যাম্প ডিউটি, নতুন নিয়ম জানেন?

নতুন ফ্ল্যাট কেনার কথা ভাবছেন? আপনার জন্য রয়েছে দারুণ খবর। এবার থেকে ফ্ল্যাট কিনতে গেলে সুপারবিল্ড এরিয়া নয়, কার্পেট এরিয়ার ওপর রেজিস্ট্রেশন ফি ও স্ট্যাম্প ডিউটি নেবে রাজ্য সরকার। বুধবার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর করেছে রাজ্যের অর্থ দফতরের ইনস্পেক্টর জেনারেল অফ রেজিস্ট্রেশন বিভাগ।

এবার বাড়ির জন্য কার্পেট এরিয়ার উপর স্ট্যাম্প ডিউটি ​​দিতে হবে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 Jan 2024,
  • अपडेटेड 11:45 AM IST

নতুন ফ্ল্যাট কেনার কথা ভাবছেন? আপনার জন্য রয়েছে দারুণ খবর। এবার থেকে ফ্ল্যাট কিনতে গেলে সুপারবিল্ড এরিয়া নয়, কার্পেট এরিয়ার ওপর রেজিস্ট্রেশন ফি ও স্ট্যাম্প ডিউটি নেবে রাজ্য সরকার। বুধবার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর করেছে রাজ্যের অর্থ দফতরের ইনস্পেক্টর জেনারেল অফ রেজিস্ট্রেশন বিভাগ। 

রাজ্য অবশেষে রিয়েল এস্টেট রেগুলেটরি অথরিটি (RERA) নির্দেশিকা অনুসারে ফ্ল্যাট এবং বাড়ির রেজিস্ট্রেশন মডিউল পরিবর্তন করেছে। রাজ্যে বাড়ি এবং ফ্ল্যাটগুলি এখন সুপার বিল্ট আপ এলাকার পরিবর্তে কার্পেট এলাকা অনুযায়ী  রেজিস্ট্রেশন করা হবে। বুধবার থেকে কার্পেট এরিয়া অনুযায়ী সম্পত্তি রেজিস্ট্রেশন  শুরু করেছে ইনস্পেক্টর জেনারেল অফ রেজিস্ট্রেশন (IGR)। RERA অনুসারে, রিয়েল এস্টেট সংস্থাগুলিকে  কার্পেট এলাকা অনুযায়ী ফ্ল্যাট বিক্রি করতে হতো। আগে রাজ্যে সুপার বিল্ট এলাকা অনুযায়ী ফ্ল্যাট ও বাড়ি রেজিস্ট্রেশন করতে হত।

নবান্ন সূত্রে খবর, এবার থেকে রাজ্যে সরকার ফ্ল্যাটের বাজার দর অর্থাৎ ভ্যালুয়েশন ঠিক করবে কার্পেট এরিয়ার ওপর ভিত্তি করে। ফলে ক্রেতারা আর্থিকভাবে অনেকটাই লাভবান হবেন। পাশাপাশি সিদ্ধান্ত নেওয়া হয়েছে, মেকানিক্যাল গ্যারেজ থাকলে রেজিস্ট্রেশন ফি-এর সঙ্গে এবার থেকে স্ট্যাম্প ডিউটিও দিতে হবে। এটি আগে দিতে হত না। 

প্রসঙ্গত, সুপার বিল্ট আপ এরিয়া, যার মধ্যে সাধারণ সুবিধা যেমন সিঁড়ি, অবতরণ এবং খোলা জায়গা রয়েছে, সাধারণত কার্পেট এরিয়ার থেকে ২০% বেশি একটি ১,০০০ বর্গফুট একটি সুপার বিল্ট এরিয়া যা ৮০০ বর্গফুট কার্পেট এলাকায় পরিবর্তিত হয়। কার্পেট এলাকা অনুযায়ী ক্রেতাদের দেওয়া স্ট্যাম্প ডিউটি ​​সুপার বিল্ট আপ এলাকার তুলনায় কম হবে। তবে, কোষাগারের ক্ষতি এড়াতে সার্কেল রেট কিছুটা সামঞ্জস্য করা হয়েছে। উদাহরণ স্বরূপ, যদি কোনো এলাকায় রেট প্রতি বর্গফুট প্রতি ৩,৫০০০ টাকা হয়, তাহলে তা প্রতি বর্গফুট বা তার উপরে৪,০০০-৪,২০০০ টাকায় সংশোধিত হতে পারে, যার ফলে ক্রেতাদের থেকে মোট আউটগো প্রায় অপরিবর্তিত থাকবে।

Advertisement

২০২১ সালের ফেব্রুয়ারিতে, রাজ্য স্ট্যাম্প শুল্কে ছাড় এবং বাড়ির ক্রেতাদের জন্য সার্কেল রেট হ্রাস করার ঘোষণা  করা হয়েছিল, যা এই জুন পর্যন্ত বলবৎ থাকবে। স্ট্যাম্প শুল্কে ২% ছাড় দেওয়া হয়েছে এবং সম্পত্তির রেজিস্ট্রেশনের  জন্য সার্কেল রেট ১০% গড় হ্রাস করা হয়েছে। ১ কোটি টাকার বেশি সম্পত্তির জন্য এটি ছিল ৫%। ১ কোটি টাকার নিচে সম্পত্তির জন্য, এটি কমিয়ে ৪% করা হয়েছে। গ্রামীণ এলাকায়, এটি ৫% থেকে কমিয়ে ৩% করা হয়েছিল।

এদিকে সাধারণ গ্যারেজের থেকে মেকানিক্যাল গ্যারেজের পার্থক্য আছে। মেকিনিক্যাল গ্যারেজে যান্ত্রিক পদ্ধতিতে গাড়ি ধোয়ার কাজ করা যায়। এতদিন সুপার বিল্ড এরিয়ার ওপর ভ্যালুয়েশন করার ফলে ক্রেতাদের অনেক সমস্যায় পড়তে হত। যেমন, ফ্ল্যাট কেনাবেচা শুরুর সময় কার্পেট এরিয়ার ৫ শতাংশ নিয়ে সুপারবিল্ড বলে ধরা হত, পকে ১০ শতাংশ হয়। এখন লিফ্টের সুবিধাযুক্ত আবাসনে কা্রপেট এরিয়ার সঙ্গে আরও ২৫ শতাংশ জুড়ে সুপারবিল্ড এরিয়া ধরা হচ্ছে। পুরনো ফ্ল্যাট বিক্রি করার সময়ে সুপার বিল্ড এরিয়ার এই তারতম্য সরকারের ভ্যালুয়েশন করতেও সমস্যায় পড়তে হত। মিউটেশন করার সময়ে ফ্ল্যাট মালিককে সমস্যায় পড়তে হচ্ছিল। সুপার বিল্ড এরিয়া যাতে ৫ শতাংশ আছে, বিক্রি করার সময়ে তা ২৫ শতাংশ ধরা সম্ভব নয়। ফলে জটিলতা দেখা দিচ্ছিল। তাই কার্পেট এরিয়ার ওপর ভ্যালুয়েশনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement