Advertisement

Orange Vande Bharat: বন্দে ভারতের রং কেন হঠাত্‍ কমলা? রেলমন্ত্রী বলছেন,'নেপথ্যে বিজ্ঞান '

Orange Vande Bharat: রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব কমলা রঙে বন্দে ভারত ট্রেন আনার বিষয়ে কারণ ব্যাখ্যা করেছেন। তিনি জানিয়েছেন, এর পেছনে রাজনীতি নয়, পুরো বিষয়টি সম্পূর্ণ বৈজ্ঞানিক।

কেন কমলা বন্দে ভারত এক্সপ্রেস আনল রেল?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Oct 2023,
  • अपडेटेड 12:39 PM IST

Orange Vande Bharat: দেশের প্রথম সেমি-হাই স্পিড ট্রেন বন্দে ভারত  ১৬ টি কোচের সঙ্গে তার ঐতিহ্যবাহী নীল এবং সাদা রঙে চালু হয়েছিল। অল্প সময়ের মধ্যেই সারা ভারতে এই ট্রেনের জনপ্রিয়তা বেড়েছে। বর্তমানে দেশের বিভিন্ন স্থানে ৩৪ জোড়া বন্দে ভারত এক্সপ্রেস চলছে, যার মধ্যে একটি কমলা রঙের বন্দে ভারত ট্রেনও কাসারগড় থেকে তিরুবনন্তপুরমের মধ্যে চলে। নীল-সাদা বন্দে ভারত ট্রেনের পর রেলওয়ে বন্দে ভারত ট্রেনকে কমলা বা জাফরান রঙে নিয়ে আসার বিষয়ে রেলমন্ত্রী বৈষ্ণব বলেছেন যে এর পিছনে কোনও রাজনৈতিক কারণ নেই, এর পিছনে সম্পূর্ণ বৈজ্ঞানিক কারণ রয়েছে।

কেন এল কমলা বন্দে ভারত ট্রেন?
রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সম্প্রতি সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়, কমলা রঙের বন্দে ভারত ট্রেন চালু করার পিছনে কোনও রাজনৈতিক কারণ রয়েছে এই ধারণাটিকে পুরোপুরি প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, বন্দে ভারত ট্রেনের রঙ বেছে নেওয়ার পেছনে সম্পূর্ণ বৈজ্ঞানিক চিন্তাভাবনা রয়েছে। 

কমলা চোখের পক্ষে সহজে দেখা যায়
রেলমন্ত্রী বলেন, বিজ্ঞান বলে মানুষের চোখ দুটি রং খুব সহজে দেখতে পায়, হলুদ ও কমলা। এই কারণেই ইউরোপের প্রায় ৮০ শতাংশ ট্রেনের রঙ হয় কমলা বা হলুদ ও কমলার মিশ্রণে। 

তিনি বলেন, এই দুটি রং ছাড়াও সিলভারের মতো আরও কিছু রং আছে, যেগুলো হলুদ ও কমলার মতো উজ্জ্বল, তবে আমাদের চোখের কথা বললে হলুদ ও কমলা এই দুটি রঙই চোখের জন্য সেরা বলে বিবেচিত হয়। বৈষ্ণব বলেন, এ কারণেই বিমান ও জাহাজের ব্ল্যাক বক্স কমলা রঙের হয়। এখানে এনডিআরএফ দ্বারা ব্যবহৃত রেসকিউ বোট, লাইফ জ্যাকেট ইত্যাদিও কমলা রঙের। 

প্রথম কমলা বন্দে ভারত ট্রেন কোন রুটে চলে?
দেশের প্রথম কমলা রঙের বন্দে ভারত ট্রেনটি ২৪ সেপ্টেম্বর  কাসারগড় এবং তিরুবনন্তপুরমের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পতাকা প্রদর্শন করেছিলেন। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 9 জোড়া বন্দে ভারত ট্রেনের ফ্ল্যাগ অফ করেছিলেন। কাসারগড়-তিরুবনন্তপুরম ছিল ৩১তম বন্দে ভারত ট্রেন, যেটি ১৯ অগাস্ট তামিলনাড়ুর চেন্নাইয়ের পেরাম্বুরে রেল কোচ প্রস্তুতকারক ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে ট্রায়াল চালানোর জন্য ট্র্যাকে নামান হয়েছিল।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement