Advertisement

Skills Vs Degrees: পেশায় দক্ষতা না ডিগ্রি, কোনটা বেশি জরুরি? ৮০% ভারতীয় যা মনে করেন

Skills Vs Degrees: পেশাদার নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম LinkedIn-এর একটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, ২০ বছরে ভারতের চাকরির বাজারের প্রকৃতি পরিবর্তিত হয়েছে। পেশায় উন্নতির ক্ষেত্রে দক্ষতা না ডিগ্রি, কোনটা বেশি জরুরি? সমীক্ষার রিপোর্টে জানা গেল ৮০% ভারতীয় চাকুরিজীবীর মতামত।

পেশাদার নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম LinkedIn-এর একটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, ২০ বছরে ভারতের চাকরির বাজারের প্রকৃতি পরিবর্তিত হয়েছে।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Aug 2023,
  • अपडेटेड 6:48 PM IST
  • পেশাদার নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম LinkedIn-এর একটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, ২০ বছরে ভারতের চাকরির বাজারের প্রকৃতি পরিবর্তিত হয়েছে।
  • পেশায় উন্নতির ক্ষেত্রে দক্ষতা না ডিগ্রি, কোনটা বেশি জরুরি?
  • সমীক্ষার রিপোর্টে জানা গেল ৮০% ভারতীয় চাকুরিজীবীর মতামত।

Skills Vs Degrees: পেশাদার নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম LinkedIn-এর একটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, ভারতীয় পেশাদাররা এখন তাদের কর্মজীবনকে আগের চেয়ে আরও বেশি নিয়ন্ত্রিত এবং উন্নত করার জন্য দক্ষতা অর্জন করছেন এবং ১০ জনের মধ্যে ৮ জনেরও বেশি ভারতীয় বিশ্বাস করেন যে ২০ বছর আগের তুলনায় বর্তমানে দক্ষতা ডিগ্রির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। LinkedIn-এর এই সমীক্ষার রিপোর্টটি গত ২০ বছরে কাজের জগত কীভাবে পরিবর্তিত হয়েছে তা তুলে ধরেছে।

সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, ভারতের ৭৬ শতাংশ পেশাদার একমত যে ডিগ্রি এখন কম গুরুত্বপূর্ণ। এটি দক্ষতা-ভিত্তিক নিয়োগের দিকে স্থানান্তরিত হওয়ার কারণে, ৮২ শতাংশ ভারতীয় পেশাদাররা সম্মত হন যে কোম্পানিগুলি এখন এমন পেশাদারদের নিয়োগ করতে আরও স্বাচ্ছন্দ্য বোধ করছে যাদের প্রাসঙ্গিক কাজের অভিজ্ঞতা নেই কিন্তু সঠিক দক্ষতা রয়েছে৷

পেশাদাররা বিশ্বাস করেন যে, আপস্কিলিং বা দক্ষতা বৃদ্ধি আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ। ৮৭ শতাংশ বলেছেন যে, এখন ক্রমাগত নতুন দক্ষতা অর্জন আরও গুরুত্বপূর্ণ। ৮৪ শতাংশ পেশাদার বিশ্বাস করেন যে, ভবিষ্যতে নিয়োগকর্তারা বিভিন্ন দক্ষতা এবং অভিজ্ঞতা অনুযায়ী পেশাদারদের পারিশ্রমিক দেবেন যারা একটি নির্দিষ্ট কাজের ক্ষেত্রে বিশেষীকরণ করতে পেরেছেন।

বর্তমানে, চাকুরিজীবীরা তাদের ক্যারিয়ারে বিরতি নেওয়ার সময় এবং সংস্থা বদলের সময় আরও সাহসী হয়েছেন। রিপোর্ট অনুযায়ী, ৮৩ শতাংশ ভারতীয় মনে করেন যে ২০ বছর আগে ক্যারিয়ারের পথগুলি আরও সহজ ছিল এবং যে দক্ষতাগুলির প্রয়োজন ছিল তা আরও স্পষ্ট ছিল। তবে এই ধারণাও পরিবর্তিত হচ্ছে। কারণ, ৮৫ শতাংশ ভারতীয় পেশাদার একমত যে, স্থানান্তরযোগ্য দক্ষতাগুলি আরও মূল্যবান এবং গ্রহণযোগ্য হয়ে উঠেছে।

৮৪ শতাংশ চাকুরিজীবী তাদের ক্যারিয়ারে পরিবর্তনের জন্য বেশি উন্মুক্ত এবং ৮২ শতাংশ পেশাদার বলেছেন ২০ বছর আগের তুলনায় বর্তমানে সংস্থা পরিবর্তন করা অনেকটাই সহজ। এ প্রসঙ্গে লিঙ্কডইন ইন্ডিয়া-র কান্ট্রি ম্যানেজার আশুতোষ গুপ্ত বলেন, “পেশাদাররাও এৎন বুঝতে পারছেন যে শুধুমাত্র ডিগ্রি দিয়ে পেশায় বেশিদিন টিকে থাকা সম্ভব হবে নাপেশায় টিকে থাকতে হলে পেশাদারদের ক্রমাগত বিভিন্ন দক্ষতা অর্জন করতে হবে। কারণ, চাকরির বাজার দ্রুত পরিবর্তিত হচ্ছে।” LinkedIn-এর প্রকাশিত তথ্য অনুযায়ী, ৮৪ শতাংশ ভারতীয় পেশাদার বিশ্বাস করেন যে, ২০ বছর আগের তুলনায় বর্তমানে শক্তিশালী নেটওয়ার্ক ক্যারিয়ার সাফল্যের জন্য বেশি গুরুত্বপূর্ণ।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement