Advertisement

NPS Pension Benefits: আজীবন ৫০ হাজার টাকার বেশি পেনশন, কীভাবে? সরকারের ধামাকা স্কিম

NPS Benefits: NPS এমন একটি স্কিম যার মাধ্যমে আপনি নিজের জন্য একটি ভাল রিটায়ারমেন্ট ফান্ড যোগ করতে পারেন এবং বৃদ্ধ বয়সে নিজের জন্য পেনশনের ব্যবস্থা করতে পারেন। এর জন্য আপনাকে প্রতি মাসে কত বিনিয়োগ করতে হবে তা জেনে নিন।

বৃদ্ধ বয়সে ৫০,০০০ টাকার বেশি পেনশন দেবে এই সরকারি প্রকল্প
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Oct 2024,
  • अपडेटेड 4:07 PM IST

NPS Benefits: ন্যাশনাল পেনশন সিস্টেম, যা NPS নামে পরিচিত, একটি সরকারি স্কিম যা সাধারণ মানুষের বার্ধক্য সুরক্ষিত করার জন্য সরকার তৈরি করেছে। এই স্কিমের মাধ্যমে, আপনি একমুঠো অর্থে একটি ভাল পরিমাণ তহবিল জমা করতে পারেব এবং আপনি প্রতি মাসে নিজের জন্য পেনশনের ব্যবস্থাও করতে পারেন। NPS প্রাথমিকভাবে শুধুমাত্র সরকারি কর্মচারীদের জন্য শুরু হয়েছিল। যদিও পরে তা দেশের সব নাগরিকের জন্য খুলে দেওয়া হয়। এই স্কিমের সঙ্গে  সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলি জানুন এবং বুঝুন, কীভাবে আপনি এই স্কিম থেকে প্রতি মাসে ৫০,০০০ টাকার বেশি পেনশন নিতে পারেন৷

জেনে নিন NPS কী?
NPS হল একটি মার্কেট লিঙ্কড স্কিম, অর্থাৎ আপনি এতে যা কিছু অবদান রাখেন, তার রিটার্ন বাজার অনুযায়ী নির্ধারিত হয়। এই স্কিমে দুটি ধরণের অ্যাকাউন্ট রয়েছে, টিয়ার 1 এবং টিয়ার 2৷ যে কোনও ব্যক্তি একটি টিয়ার 1 অ্যাকাউন্ট খুলতে পারেন, তবে আপনার যদি একটি টিয়ার -1 অ্যাকাউন্ট থাকে তবেই একটি টিয়ার -2 অ্যাকাউন্ট খোলা যেতে পারে। আপনি ৬০ বছর হওয়ার পরে NPS-এ বিনিয়োগ করা মোট পরিমাণের ৬০ শতাংশ এককভাবে নিতে পারেন, অর্থাৎ, এই পরিমাণটি আপনার অবসর তহবিল। যেখানে আপনাকে কমপক্ষে ৪০ শতাংশ এনুইটি বা  বার্ষিক হিসাবে ব্যবহার করতে হবে। আপনি এই এনুইটি  থেকে পেনশন পাবেন। আপনি কত পেনশন পাবেন তা আপনার এনুইটির উপর নির্ভর করে।

এইভাবে আপনি ৫০ হাজার টাকার বেশি পেনশন পাবেন
ধরুন আপনি ৩৫ বছর বয়সে NPS-এ বিনিয়োগ শুরু করেন, তাহলে আপনাকে এই স্কিমে ৬০ বছর বয়স পর্যন্ত  বিনিয়োগ করতে হবে অর্থাৎ আপনাকে ২৫ বছরের জন্য এই স্কিমে বিনিয়োগ করতে হবে। প্রতি মাসে ৫০ হাজার টাকার বেশি পেনশন পেতে, আপনাকে প্রতি মাসে কমপক্ষে ১৫,০০০ টাকা বিনিয়োগ করতে হবে। এনপিএস ক্যালকুলেটর অনুসারে, আপনি যদি ২৫ বছর ধরে প্রতি মাসে ১৫,০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনার মোট বিনিয়োগ হবে ৪৫,০০,০০০ টাকা। কিন্তু ১০% হারে, এর উপর সুদ হবে ১,৫৫,৬৮,৩৫৬ টাকা। 

Advertisement

এইভাবে আপনার মোট ২,০০,৬৮,৩৫৬ টাকা থাকবে। আপনি যদি এই পরিমাণের ৪০ শতাংশ এনুইটি  হিসাবে ব্যবহার করেন, তাহলে ৪০ শতাংশ অনুসারে ৮০,২৭,৩৪১ টাকা আপনার এনুইটি  হবে এবং আপনি একক পরিমাণ হিসাবে ১,২০,৪১,০১৪ টাকা পাবেন। আপনি যদি বার্ষিক পরিমাণে ৮% পর্যন্ত রিটার্ন পান, আপনি প্রতি মাসে ৫৩,৫১৬ টাকা পেনশন পাবেন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement