Advertisement

PM Kisan Yojana Update: PM Kisan-এর টাকা কবে? ৫ দিন পরই আসতে পারে সুখবর

সরকার যে কোনও সময় প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির ১৩তম কিস্তির (PM Kisan Yojana 13th Installment) টাকা দিতে পারে। এখনও পর্যন্ত সরকার ১২টি কিস্তির টাকা দিয়েছে। শেষবার অক্টোবরে টাকা পেয়েছেন কৃষকরা।

PM Kisan-এর টাকা কবে? ৫ দিন পরই আসতে পারে সুখবর
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 19 Feb 2023,
  • अपडेटेड 1:17 PM IST
  • বছরে ৩টি কিস্তিতে ২ হাজার টাকা করে দেওয়া হয়
  • এখনও পর্যন্ত সরকার ১২টি কিস্তির টাকা দিয়েছে

আগামী সপ্তাহেই সুখবর পেতে চলেছেন কৃষকরা। ২৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana) পরের কিস্তির টাকা দিতে পারে কেন্দ্রীয় সরকার। বর্তমানে পিএম কিষাণ (PM Kisan) প্রকল্পের অধীনে প্রতি বছর কৃষকদের ৬ হাজার টাকা করে দেওয়া হয়। বছরে ৩টি কিস্তিতে ২ হাজার টাকা করে দেওয়া হয়। গত সপ্তাহে সংসদের বাজেট অধিবেশন চলাকালীন, কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী নরেন্দ্র সিং তোমর আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন যে পিএম কিষাণ যোজনায় সুবিধাভোগীর সংখ্যা বেড়ে প্রায় ১১ কোটিতে পৌঁছে গিয়েছে।

১৩ তম কিস্তির আপডেট (PM Kisan Yojana 13th Installment): 

সরকার যে কোনও সময় প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির ১৩তম কিস্তির (PM Kisan Yojana 13th Installment) টাকা দিতে পারে। এখনও পর্যন্ত সরকার ১২টি কিস্তির টাকা দিয়েছে। শেষবার অক্টোবরে টাকা পেয়েছেন কৃষকরা। আপনিও যদি এই স্কিমের টাকার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন, তাহলে PM Kisan Yojana (PM Kisan Yojana New List) এর নতুন তালিকায় আপনার নাম দেখতে পারেন। প্রধানমন্ত্রী কিষাণ যোজনার পোর্টালে যোগ্য কৃষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। আপনি যদি এটি পরীক্ষা করতে চান তবে আপনাকে পোর্টালে যেতে হবে। এখানে আপনি শুধুমাত্র আপনার নামই চেক করতে পারবেন না, আপনি আশপাশের এবং পুরো গ্রামের মানুষের নামও পরীক্ষা করতে পারবেন।

আরও পড়ুন: Potato Price In West Bengal Today: আজ নতুন আলুর দাম কত, কমল নাকি বাড়ল? জানুন

আপনি যদি সম্প্রতি আবেদন করে থাকেন, তাহলে আপনাকে অবশ্যই এই তালিকাটি দেখতে হবে, কারণ এটি নিশ্চিত করবে যে আপনার অ্যাকাউন্টে টাকা আসবে কি না? নাম না থাকলে ভুলগুলো শুধরে নিতে পারেন। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে তালিকায় নাম চেক করতে আপনার জেলার নাম, ব্লকের নাম, গ্রামের নাম এবং কৃষকের নাম জানতে হবে। কৃষকরা যদি জানতে চান তাঁরা কিস্তির সুবিধা পাবেন কি না, তাহলে এর জন্য আপনার স্ট্যাটাসে তিনটি জিনিস দেখতে হবে। প্রথম ল্যান্ড সাইডিং, দ্বিতীয় ই-কেওয়াইসি এবং তৃতীয় যোগ্যতা। স্ট্যাটাসে এই তিনটির সামনে যদি 'Yes' লেখা থাকে, তার মানে আপনি কিস্তি পেতে পারেন। অন্যদিকে এর যে কোনও একটির বিপরীতে 'NO' লেখা থাকলে কিস্তির সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন।

Advertisement

কীভাবে চেক (PM Kisan Status) করবেন?

প্রথমে আপনাকে PM কিষাণ যোজনার ওয়েবসাইট pmkisan.gov.in-এ যেতে হবে।

তারপর Farmer Corner এ ক্লিক করুন। এখানে সুবিধাভোগী তালিকায় আপনার নাম পরীক্ষা করুন।

আপনাকে ই-কেওয়াইসি, যোগ্যতা এবং ল্যান্ড সাইডিংয়ের সামনে 'YES' বা 'NO' লেখা আছে কি না তা পরীক্ষা করতে হবে। সবগুলির স্ট্যাটাসের (PM Kisan Status) পাশে যদি 'YES' লেখা থাকে, তাহলে বুঝবেন ১৩তম কিস্তি আপনার অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে যাবে। অন্যদিকে, যদি এইগুলির কোনওটিতে 'NO' লেখা থাকে তবে আপনার কিস্তি বন্ধ হয়ে যেতে পারে।

কৃষকদের এই হেল্পলাইন নম্বরগুলিতে যোগাযোগ করা উচিত

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির ১৩তম কিস্তির বিষয়ে কৃষকরা অফিসিয়াল ইমেল আইডি pmkisan-ict@gov.in-এ যোগাযোগ করতে পারেন। এছাড়াও আপনি PM কিষাণ যোজনার হেল্পলাইন নম্বর- 155261 বা 1800115526 (টোল ফ্রি) বা 011-23381092-এ যোগাযোগ করতে পারেন। এখানে কৃষকদের সব সমস্যার সমাধান করা হয়।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement