Advertisement

PM Kisan: পিএম কিষাণের টাকা কবে ঢুকছে? চাষিদের জন্য এসেছে সুখবর

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত হয়, যার সুবিধা সরাসরি যোগ্য কৃষকদের দেওয়া হয়। এই প্রকল্পের অধীনে কৃষকদের প্রতি চার মাস অন্তর ২ হাজার টাকা দেওয়া হয়, অর্থাৎ প্রতি বছর কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬ হাজার টাকা পাঠানো হয়।

পিএম কিষাণের টাকা কবে ঢুকছে? চাষিদের জন্য এসেছে সুখবর
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 12 May 2024,
  • अपडेटेड 9:50 AM IST
  • গত ২৮ ফেব্রুয়ারি ১৬ তম কিস্তির টাকা দেওয়া হয়েছিল
  • পরবর্তী কিস্তির সময় জুনে বলে মনে হচ্ছে

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত হয়, যার সুবিধা সরাসরি যোগ্য কৃষকদের দেওয়া হয়। এই প্রকল্পের অধীনে কৃষকদের প্রতি চার মাস অন্তর ২ হাজার টাকা দেওয়া হয়, অর্থাৎ প্রতি বছর কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬ হাজার টাকা পাঠানো হয়। এমতাবস্থায়, এখন পর্যন্ত কৃষকরা ১৬টি কিস্তি পেয়েছেন এবং এখন ১৭তম কিস্তির পালা, কিন্তু প্রশ্ন হল এই কিস্তি কবে ছাড়া হবে? এই কিস্তির টাকা কি জুন বা জুলাই মাসে আসতে পারে? তাই আসুন জানার চেষ্টা করুন কখন যোগ্য কৃষকরা ১৭তম কিস্তি পেতে পারেন।

১৭তম কিস্তির টাকা কবে ছাড়া হবে?

আমরা সবাই জানি যে পিএম কিষাণ যোজনার অধীনে প্রতিটি কিস্তির সুবিধা চার মাসের ব্যবধানে দেওয়া হয়। এমন পরিস্থিতিতে, গত ২৮ ফেব্রুয়ারি ১৬ তম কিস্তির টাকা দেওয়া হয়েছিল, তারপরে পরবর্তী কিস্তির সময় জুনে বলে মনে হচ্ছে। একই সময়ে, এবার দেশে লোকসভা নির্বাচন চলছে, যার ফল আসবে ৪ জুন। এর পর কয়েকদিনের মধ্যেই নতুন সরকার গঠিত হবে। এমন পরিস্থিতিতে মিডিয়া রিপোর্ট অনুযায়ী, জুনের শেষ সপ্তাহ বা জুলাইয়ের প্রথম সপ্তাহে ১৭তম কিস্তির টাকা ছাড়া হতে পারে। তবে আনুষ্ঠানিক কোনও তথ্য এখনও প্রকাশ করা হয়নি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই ১৬তম কিস্তির জন্য টাকা ছেড়ে দিয়েছিলেন। প্রায় ৯ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ডিবিটির মাধ্যমে এই টাকা পাঠানো হয়েছে। একই সঙ্গে ধারণা করা হচ্ছে, এবারও এই সংখ্যার আশপাশেই থাকতে পারে।

আপনি যদি প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সঙ্গে যুক্ত হন এবং কিস্তির সুবিধা পেতে চান, তাহলে অবশ্যই সময়মতো ই-কেওয়াইসি করুন। একই সঙ্গে জমি যাচাই-বাছাই না করা কৃষকরাও কিস্তির সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন। অতএব, নির্ধারিত সময়ের মধ্যে এই কাজটি সম্পন্ন করুন।

Advertisement

আপনি যদি কিস্তির সুবিধা পেতে চান, তবে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আপনার আধার কার্ড লিঙ্ক করাও আপনার জন্য বাধ্যতামূলক। এটা না করলেও কিস্তি আটকে যেতে পারে। আপনি আপনার ব্যাঙ্কে গিয়ে এই কাজটি সম্পন্ন করতে পারেন।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement