Advertisement

PM Kisan FPO Yojana 2023: কৃষি-ব্যবসা শুরু করবেন? ১৫ লক্ষ টাকা লোন দেবে কেন্দ্র, কীভাবে আবেদন?

PM Kisan Yojana: প্রকল্পের অধীনে, ফার্মার প্রডিউসার অর্গানাইজেশনকে ১৫ লক্ষ টাকা দেওয়া হবে। নতুন কৃষি ব্যবসা শুরু করতে সারাদেশের কৃষকদের আর্থিক সহায়তা দিচ্ছে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পের সুবিধা নিতে ১১ জন কৃষককে একসঙ্গে একটি সংগঠন তৈরি করতে হবে।

নিজস্ব কৃষি ব্যবসা শুরু করবেন? মোদী সরকার দেবে পুরো ১৫ লক্ষ টাকা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Apr 2023,
  • अपडेटेड 1:19 PM IST


PM Kisan FPO Yojana 2023: আপনি যদি পিএম কিষান সম্মান নিধি (PM Kisan Samman Nidhi)-এর সুবিধাভোগী হন, তাহলে এই খবরটি আপনার জন্য উপযোগী। সরকারি দফতরগুলির তরফে পিএম কিষান নিধির ১৪ তম কিস্তি দেওয়ার প্রস্তুতি চলছে। এপ্রিল থেকে জুলাইয়ের মধ্যে কৃষকদের অ্যাকাউন্টে এই কিস্তির টাকা আসতে হবে। কৃষকদের আয় বাড়ানোর জন্য মোদী সরকার নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ জন্য সরকারের পক্ষ থেকে অনেক পরিকল্পনা শুরু হয়েছে। নতুন কৃষি ব্যবসা শুরু করতে সরকার কৃষকদের ১৫ লাখ টাকাও প্রদান করছে।

কৃষি ব্যবসা শুরু করতে আর্থিক সহায়তা পাওয়া যাবে
কৃষকদের আর্থিকভাবে সাহায্য করার জন্য, মোদী সরকার 'প্রধানমন্ত্রী কিষান এফপিও যোজনা' (PM Kisan FPO Yojana)  প্রকল্প শুরু করেছে। প্রকল্পের অধীনে, ফার্মার প্রডিউসার অর্গানাইজেশনকে ১৫ লক্ষ টাকা দেওয়া হবে। নতুন কৃষি ব্যবসা শুরু করতে সারাদেশের কৃষকদের আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে। এই প্রকল্পের সুবিধা নিতে ১১ জন কৃষককে একসঙ্গে একটি সংগঠন তৈরি করতে হবে। এর মাধ্যমে কৃষকদের কৃষি যন্ত্রপাতি বা সার, বীজ বা ওষুধ কেনাও সহজ হবে।

এইভাবে আবেদন করতে হবে 
প্রথমে আপনাকে ন্যাশনাল এগ্রিকালচারাল মার্কেটের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
হোম পেজে দেওয়া FPO অপশনে ক্লিক করুন।
এখানে 'রেজিস্ট্রেশন' অপশনে ক্লিক করলেই ফর্মটি আপনার সামনে খুলে যাবে।
ফর্মে জিজ্ঞাসা করা সমস্ত তথ্য সাবধানে লিখুন।
এর পরে, পাসবুক বা বাতিল চেক বা আইডি স্ক্যান করে আপলোড করুন।
সবশেষে সাবমিট অপশনে ক্লিক করুন। 

লগইন করতে হবে এভাবে-
জাতীয় কৃষি বাজারের অফিসিয়াল ওয়েবসাইটে যান।
এর পরে, আপনি হোম পেজে দেওয়া FPO অপশনে  ক্লিক করুন।
এবার লগইন অপশনে ক্লিক করুন।
এর পরে আপনার সামনে লগইন ফর্মটি খুলবে।
এতে ইউজারের  নাম পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড লিখুন।
এটা দিয়ে আপনি লগইন করবেন।

Advertisement


ফার্মার প্রডিউসার অর্গানাইজেশন কী?
Farmers Producer Organization (FPO) কৃষকদের দ্বারা গঠিত একটি স্ব-সহায়তা  গোষ্ঠী ছাড়া আর কিছুই নয়, যেখানে কৃষকরা কৃষকদের সাহায্য করে। এসব কৃষক উৎপাদক প্রতিষ্ঠানে যোগদানের মাধ্যমে বীজ, সার,  কীটনাশক, যন্ত্রপাতি, গ্রিন হাউস, পলিহাউস, কৃষি কৌশল, বাজার সংযোগ, প্রশিক্ষণ, নেটওয়ার্কিং, আর্থিক সাহায্য ও কারিগরি সহায়তা সুলভ মূল্যে কৃষকদের দেওয়া হয়, যাতে মনোবল বৃদ্ধি পায়। কৃষকের আয় বৃদ্ধি ঘটে  এবং তারা কোন বাধা ছাড়াই চাষে আরও ভাল পারফর্ম করতে পারে।

করোনা মহামারির সময়ে, যখন সারা দেশের অর্থনীতি বিপর্যস্ত, তখন কৃষক উৎপাদন সংস্থার সহায়তায় হাজার-লাখ কৃষক তাদের ফসলের ভালো দাম পেয়েছিলেন। দুর্যোগের সময়েও কৃষিকাজ চালিয়ে গেছেন। কেন্দ্রীয় সরকার কৃষক উৎপাদক সংস্থাগুলির ক্ষমতা পরীক্ষা করে এবং কৃষকদের আয় বাড়াতে ১০,০০০কৃষক উৎপাদনকারী সংগঠন প্রতিষ্ঠার সবুজ সংকেত দিয়েছে।

ফার্মার প্রডিউসার অর্গানাইজেশন কীভাবে কাজ করে?
নাম থেকেই বোঝা যায়, কৃষকের উৎপাদন সংস্থা সম্পূর্ণরূপে কৃষকদের একটি সংগঠন৷ এই সংস্থাগুলিতে শুধুমাত্র সদস্য কৃষকরা একে অপরকে সাহায্য করার দায়িত্ব নেয়। প্রতিটি কৃষক উৎপাদনকারী সংস্থায় কমপক্ষে ১১ জন কৃষক থাকা বাধ্যতামূলক।

এসব প্রতিষ্ঠানে প্রতিটি বিভাগের কৃষক রয়েছে। এখানে অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণীর কৃষকরাও সদস্য হতে পারেন। ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক থেকে শুরু করে বড় কৃষকদেরও সদস্যপদ দেওয়া হয়। এই FPO-গুলি তাদের সদস্য কৃষকদের পারস্পরিক সহযোগিতায় ঋণ, ফসল বিক্রয়, প্যাকেজিং, পরিবহন, বিপণন ইত্যাদি সুবিধা প্রদান করে, যাতে কৃষককে এখানে এবং সেখানে ভ্রমণ করতে না হয়।

এই কৃষক উৎপাদনকারী সংস্থাগুলিতে যোগদান করে, আপনি আপনার নিজস্ব কৃষি ব্যবসা বা কাস্টম হায়ারিং সেন্টারও শুরু করতে পারেন। যখন প্রয়োজন হয় তখন এই সংস্থাগুলির সাথে জড়িত কৃষকদের ভর্তুকি মূল্যে ইনপুট এবং পরিষেবাগুলি উপলব্ধ করা হয়, যা চাষের খরচ কমায় এবং কৃষকের পক্ষে সঠিক মুনাফা অর্জন করা সহজ করে তোলে।

সরকার ১৫ লক্ষ টাকা দিচ্ছে
কৃষক উৎপাদনকারী সংগঠন প্রতিষ্ঠায় উৎসাহিত হচ্ছে কেন্দ্রীয় সরকার। এর জন্য, কৃষক উৎপাদক সংস্থা স্কিমও চালানো হচ্ছে, যার অধীনে, আবেদনের ভিত্তিতে, কৃষক উৎপাদনকারী সংস্থাকে ১৫ লক্ষ টাকা সহায়তা দেওয়া হয়, যা ৩ বছরের জন্য কৃষকদের স্বার্থে কাজ করে। এই প্রকল্পের সুবিধা পেতে পার্বত্য অঞ্চলে কর্মরত কৃষক উৎপাদনকারী সংগঠনে ১০০ জন এবং সমতল অঞ্চলে কৃষক উৎপাদনকারী সংগঠনগুলিতে কমপক্ষে ৩০০ জন কৃষক থাকা বাধ্যতামূলক। আবেদনের পর, NABARD কনসালটেন্সি সার্ভিস ক্রমাগত FPO-এর কার্যকারিতা নিরীক্ষণ করে এবং এই FPO-কে ​​রেটিং দেয়। ভাল রেটিং সহ কৃষক উৎপাদক সংস্থাগুলির নাম ফরোয়ার্ড করা হয় এবং শুধুমাত্র তারাই ১৫ লক্ষ টাকা সহায়তার সুবিধা পায়৷

কীভাবে আবেদন করবেন
আপনি যদি একজন কৃষক হন এবং কৃষক উৎপাদনকারী সংস্থায় যোগদান করতে চান, তাহলে আপনি আপনার জেলার কৃষি বিভাগের অফিসে যোগাযোগ করতে পারেন। কৃষকরা যদি একসাথে একটি নতুন FPO গঠন করতে চান, তাহলে একটি নাম প্রস্তাব করে, তারা কোম্পানি আইনের অধীনে রেজিস্ট্রেশন করতে  পারে।  কৃষক উৎপাদনকারী সংস্থার সকল সদস্যের জন্য কৃষক হওয়া এবং ভারতের নাগরিকত্ব থাকা বাধ্যতামূলক।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement