Advertisement

PM Kisan 15th Installment: ভাইফোঁটায় কৃষকদের বড় উপহার মোদীর, আজ অ্যাকাউন্টে ঢুকছে টাকা, এভাবে চেক করুন স্ট্যাটাস

PM Kisan 15th Installment: ৮ কোটি কৃষকের অ্যাকাউন্টে মোট ১৮ হাজার কোটি টাকা স্থানান্তর করা হবে। প্রকল্পটি চালু হওয়ার পর থেকে সুবিধাভোগীদের ট্রান্সফার করা মোট অর্থ ২.৮০ লক্ষ কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। ঝাড়খণ্ডের খুন্তিতে বেলা ১১.৩০ মিনিটে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার ১৫তম কিস্তির অর্থ কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে হস্তান্তর করবেন মোদী।

PM Kisan 15th Installment
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Nov 2023,
  • अपडेटेड 7:30 AM IST

PM Kisan Yojana 15th Installment: আজ বুধবার, ১৫ নভেম্বর 2023, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের ছোট কৃষকদের একটি বড় উপহার দিতে চলেছেন। ঝাড়খণ্ডের খুন্তিতে বেলা ১১.৩০ মিনিটে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার ১৫তম কিস্তির অর্থ কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করবেন। কেন্দ্রীয় সরকার এখনও পর্যন্ত প্রধানমন্ত্রী কিষাণ যোজনার ১৪ টি কিস্তি প্রকাশ করেছে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুধবার ৮ কোটি কৃষককে এই বড় উপহার দিচ্ছেন। প্রধানমন্ত্রী মোদি বুধবার ঝাড়খণ্ডের খুন্তি থেকে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার ১৫তম কিস্তি প্রকাশ করবেন । ৮ কোটি কৃষকের অ্যাকাউন্টে মোট ১৮,০০০ কোটি টাকা স্থানান্তর করা হবে। প্রকল্পটি চালু হওয়ার পর থেকে সুবিধাভোগীদের ট্রান্সফার করা মোট অর্থ ২.৮০ লক্ষ কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। এই আর্থিক সহায়তা কৃষকদের তাদের কৃষি ও অন্যান্য জরুরি প্রয়োজন মেটাতে সাহায্য করবে।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি  হল ভারত সরকারের একটি ফ্ল্যাগশিপ স্কিম, যা বিশ্বের বৃহত্তম প্রত্যক্ষ সুবিধা হস্তান্তর প্রকল্পগুলির মধ্যে একট। এই স্কিমটি ২৪ ফেব্রুয়ারি ২০১৯-এ চালু করা হয়েছিল। এতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের আর্থিক সহায়তা দেওয়া হয়। প্রতি চার মাসে তিনটি সমান কিস্তিতে DBT মোডের মাধ্যমে সারা দেশে কৃষক পরিবারের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতি বছর ৬ হাজার টাকা স্থানান্তর করা হয়।


১৫ তম কিস্তির জন্য e-KYC আবশ্যক
১৫ তম কিস্তি প্রকাশের জন্য  e-KYC এবং সক্রিয় ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলির সঙ্গে  আধার লিঙ্ক করা বাধ্যতামূলক যাতে মধ্যস্বত্বভোগীদের জড়িত না করেই প্রকৃত সুবিধাভোগীদের আধার লিঙ্কযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিতে সরাসরি পিএম কিষাণ-এর সুবিধাগুলি  দেওয়া যায়৷

Aadhaar  নম্বর দিয়ে স্ট্যাটাস চেক করুন
আপনি যদি পিএম কিষাণের সুবিধাভোগী হন, তাহলে আপনি পিএম কিষাণ যোজনার ওয়েবসাইটে আধার কার্ডের মাধ্যমে আপনার স্থিতি পরীক্ষা করতে পারেন। প্রথমে PM Kisan-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান https://pmkisan.gov.in/ । কৃষক কর্নারে 'Know Your Status' -এ ক্লিক করুন। এখানে আপনি আপনার আধার নম্বর এবং ইমেজ কোড লিখে স্ট্যাটাস চেক করতে পারেন।

Advertisement

আপনি রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে স্থিতি পরীক্ষা করতে পারেন
সুবিধাভোগী কৃষকরা তাদের রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমেও নিজেদের  বেনিফিশিয়ারি  অবস্থা পরীক্ষা করতে পারেন। পিএম কিষাণ ওয়েবসাইটে কৃষক কর্নারে 'Know Your Status'-এ ক্লিক করুন। এর পর একটি নতুন পেজ খুলবে। এখানে আপনার রেজিস্ট্রেশন নম্বর দেওয়ার পর ক্যাপচা পূরণ করুন। এর পর Get Data এ ক্লিক করুন। যাদের নাম তালিকায় নেই তাদের e-KYC, আধার সিডিং, ল্যান্ড  সিডিং, মোবাইল নম্বর এবং ঠিকানা ইত্যাদি চেক করে নিন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement