Advertisement

PM Kisan Yojana: পিএম কিষানে এই কৃষকরা টাকা পাবেন না, নাম রাখতে যা করতে হবে আপনাকে

বেশ কিছু সময় ধরে অনেকেই বেআইনিভাবে প্রধানমন্ত্রী কিষান যোজনার সুবিধা নিয়েছেন। তাই সারাদেশে চলছে জমির রেকর্ড যাচাইয়ের কাজ। শেষ কিস্তির সময় জমির রেকর্ড যাচাইয়ে বেআইনিভাবে প্রধানমন্ত্রী কিষান যোজনার সুবিধা নেওয়ার অভিযোগ মিলেছে।

PM Kisan Yojana
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 05 Jun 2023,
  • अपडेटेड 9:08 PM IST
  • পিএম কিষানে কড়া কেন্দ্র।
  • ই-কেওয়াইসি না করলে বাতিল হবে।

অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা কৃষকদের জন্য পিএম কিষান যোজনা চালু করেছে কেন্দ্রীয় সরকার। লক্ষ লক্ষ চাষি এই প্রকল্পের সুবিধা পান। এখনও পর্যন্ত ১৩টি কিস্তি (PM Kisan 13th Instalment) দিয়েছে কেন্দ্র। প্রতি কিস্তি ২ হাজার টাকা। ১৪ তম কিস্তির অপেক্ষা করছেন কৃষকরা। সূত্রের খবর, সরকার জুনের প্রথম সপ্তাহে চোদ্দতম কিস্তি মেটাতে পারে। তবে এখনও আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। কিষান যোজনায় অনেক কৃষকের নাম কাটা গিয়েছে। কেন? এই একটি ভুলই দায়ী।  

পিএম কিষান যোজনার সুবিধাভোগী হলে অবিলম্বে সাবধান হোন। কারণ নির্দিষ্ট শর্ত পূরণ না করলে পিএম কিষান যোজনায় অ্যাকাউন্টে টাকা আসবে না। এই যোজনায় নাম থাকা কৃষকরা e-KYC (PM Kisan e-kyc) এবং জমি যাচাই না করলে প্রকল্পের সুবিধা পাবেন না। করের আওতায় আয় থাকলেও এই স্কিমের সুবিধা নিতে পারবেন না।

বেশ কিছু সময় ধরে অনেকেই বেআইনিভাবে প্রধানমন্ত্রী কিষান যোজনার সুবিধা নিয়েছেন। তাই সারাদেশে চলছে জমির রেকর্ড যাচাইয়ের কাজ। শেষ কিস্তির সময় জমির রেকর্ড যাচাইয়ে বেআইনিভাবে প্রধানমন্ত্রী কিষান যোজনার সুবিধা নেওয়ার অভিযোগ মিলেছে। সেই সব কৃষকদের পিএম কিষাণ যোজনার তালিকা থেকে বাদ দেওয়া হচ্ছে। জালিয়াতি বন্ধ করতে সম্ভাব্য সব পদ্ধতি অবলম্বন করছে কেন্দ্র। সে কারণে ই-কেওয়াইসি করাতেই হবে 

কীভাবে সুবিধাভোগী ই-কেওয়াইসি করাবেন

- সুবিধাভোগী কৃষকদের প্রথমে PM Kisan-এর অফিসিয়াল ওয়েবসাইট www.pmkisan.gov.in-এ যেতে হবে।
- হোম স্ক্রিনে 'e-kyc'-তে ক্লিক করুন।
- আধার নম্বর এবং ক্যাপচা কোড লিখুন এবং 'সার্চ-এ ক্লিক করুন।
- আপনার আধারের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বরটি লিখুন। 'গেট ওটিপি'-তে ক্লিক করুন।
-  আপনার নম্বরে ওটিপি আসবে। তারপর এন্টার বাটনে ক্লিক করতে হবে।
- প্রধানমন্ত্রী কিষান যোজনা eKYC সম্পন্ন হওয়ার মেসেজ পাবেন।
-এছাড়াও নিকটস্থ CSC কেন্দ্রে গিয়েও ই-কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন।

Advertisement


Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement