Advertisement

PM Kisan Yojana 14th Instalment: প্রধানমন্ত্রী কিষাণ যোজনার ১৪তম কিস্তির টাকা এখনও পাননি? অবিলম্বে করুন এই কাজ

PM Kisan Yojana: আপনি যদি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে ১৪ তম কিস্তি না পেয়ে থাকেন, তাহলে আপনার অবিলম্বে কিছু কাজ করা উচিত। চলুন এই নিয়ে জেনে নেওয়া যাক বিস্তারিত...

পিএম কিষাণের টাকা না পেলে কী করবেন?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Jul 2023,
  • अपडेटेड 12:07 PM IST

PM Kisan Yojana: ২৭ জুলাই, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষকদের একটি বড় উপহার দিয়েছেন।  পিএম কিষান সম্মান নিধির ১৪ তম কিস্তি প্রকাশ করেছেন। পিএম কিষাণ যোজনার আওতায় ৮.৫ কোটি কৃষকের অ্যাকাউন্টে ১৭ হাজার কোটি টাকা পাঠানো হয়েছে। অন্যদিকে, যোগ্য হওয়া সত্ত্বেও কিছু কৃষক এখনও তাদের অ্যাকাউন্টে টাকা পাননি। যদি এই টাকা এখনও আপনার অ্যাকাউন্টে না আসে, তবে আপনাকে অবিলম্বে কিছু কাজ করতে হবে। 

PM KISAN  প্রকল্পের আওতায় প্রতি বছর ৬ হাজার টাকা ছাড় করা হয়। এই ১০০ শতাংশ অর্থ সরকার দেয়, যাতে কৃষকরা চাষ করার সময় আর্থিক সহায়তা পেতে পারে। এ কারণে চার মাসের ব্যবধানে তিন কিস্তিতে এই অর্থ দেওয়া হয়। 

কিস্তি না পেলে কী করবেন? 
যদি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে অর্থ না পাওয়া যায়, তাহলে আপনি ২,০০০ টাকার  ১৪তম কিস্তি পেতে প্রধানমন্ত্রী কিষাণ হেল্পডেস্কে একটি অভিযোগ নথিভুক্ত করতে পারেন। সোমবার থেকে শুক্রবার পর্যন্ত অভিযোগ করা যাবে। মেইল করেও অভিযোগ করা যাবে। তার সঙ্গে ইমেল আইডি pmkisan-ict@gov.in এবং pmkisan-funds@gov.in বা টেলিফোন নম্বর (012) 243-0606 এবং  (155261) এ যোগাযোগ করা যেতে পারে । এছাড়াও আপনি টোল-ফ্রি নম্বর 18001155266 এ যোগাযোগ করতে পারেন। যারা প্রধানমন্ত্রী কিষাণ যোজনার জন্য যোগ্য তারাই অভিযোগ করতে পারবেন। 

সুবিধাভোগী তালিকায় নাম চেক করুন 
অভিযোগ করার আগে, আপনার সুবিধাভোগী তালিকায় নিজের  নাম চেক  করা উচিত। এটি চেক  করতে প্রথমে পিএম কিষাণ পোর্টালে যান। এখানে ফার্মার কর্নারে  সুবিধাভোগী তালিকায় ক্লিক করুন। এখন আপনার জেলা, ব্লক, উপজেলা, গ্রাম লিখুন এবং Get Report এ ক্লিক করুন। সম্পূর্ণ তালিকাটি আপনার সামনে উপস্থিত হবে। 

Advertisement

কীভাবে পেমেন্ট চেক করতে হবে
PM কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে, কেন্দ্রীয় সরকার আধার এবং NPCI-এর সঙ্গে  যুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিতে ১৪তম কিস্তি পরিশোধ করেছে। NPCI লিঙ্কযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের জন্য, সুবিধাভোগী কিস্তি পেতে স্থানীয় পোস্ট অফিসে যেতে পারেন এবং ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কে (IPPB) একটি নতুন (DBT সক্ষম) অ্যাকাউন্ট খুলতে পারেন। এছাড়াও, ঘরে বসেও  আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের স্টেটমেন্ট চেক করা যেতে পারে।

PM কিষাণ স্কিম
১৪ তম অর্থপ্রদানের সুবিধা সেই সমস্ত সুবিধাভোগীদের দেওয়া হয়েছে যাদের EKYC সম্পূর্ণ হয়েছে। সুবিধাভোগী তার নিবন্ধিত আধার মোবাইল নম্বরে পাঠানো ওটিপি ব্যবহার করে স্বাধীনভাবে ইকেওয়াইসি যাচাই করতে পারেন এবং পিএম কিষাণ পোর্টালেও উল্লেখ করা হয়েছে। একই সময়ে, সুবিধাভোগী বিশদ পরীক্ষা করতে, আপনি PMKISAN GOI অ্যাপ ডাউনলোড করতে পারেন এবং আপনার আধার মোবাইল নম্বর দিয়ে লগইন করতে পারেন।

কীভাবে সুবিধাভোগী তালিকায় নাম পরীক্ষা করবেন
- অফিসিয়াল পিএম কিষাণ পোর্টালে যান।
-'কৃষক কর্নার'-এর অধীনে এবং 'বেনিফিসিয়ারি লিস্ট' বোতামে ক্লিক করুন।
-অবস্থান, জেলা, উপ-জেলা, ব্লক, গ্রাম লিখুন এবং 'রিপোর্ট প্রাপ্ত করুন' বোতামে ক্লিক করুন।

এসব কারণে কিস্তিও বন্ধ হয়ে যেতে পারে 
আপনি EKYC না করলেও PM কিষাণ যোজনার ১৪তম কিস্তি বন্ধ হয়ে যেতে পারে। এ ছাড়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট আধার কার্ডের সঙ্গে যুক্ত না হলেও পিএম কিষাণ যোজনার কিস্তি আসবে না। এর সঙ্গে, আবেদন করার সময় ভুল তথ্য পূরণ করা হলেও, স্কিমের টাকা পাওয়া যাবে না। এমতাবস্থায়, আপনার এই কাজগুলি অবিলম্বে শেষ করা উচিত। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement