Advertisement

PM Kisan Latest Update: এসব থাকলে তবেই পাবেন পিএম কিষাণের টাকা, আপনার আছে তো?

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (Pradhan Mantri Kisan Samman Nidhi) অধীনে কেন্দ্রীয় সরকার কৃষকদের বছরে ৬ হাজার টাকা করে আর্থিক সাহায্য দেয়। তিনটি কিস্তিতে ২ হাজার করে এই টাকা দেওয়া হয়।

পিএম কিষাণ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 01 Jul 2023,
  • अपडेटेड 1:36 PM IST
  • আধারের সঙ্গে লিঙ্কযুক্ত একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে
  • ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্ট্যাটাস সহ আপনার আধার সিডিং চেক করুন

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (Pradhan Mantri Kisan Samman Nidhi) অধীনে কেন্দ্রীয় সরকার কৃষকদের বছরে ৬ হাজার টাকা করে আর্থিক সাহায্য দেয়। তিনটি কিস্তিতে ২ হাজার করে এই টাকা দেওয়া হয়। এখনও পর্যন্ত এই স্কিমে ১৩তম কিস্তির টাকা দেওয়া হয়েছে। এই স্কিমের ১৪ তম কিস্তির (PM Kisan 14th Installment) সুবিধা নিতে কৃষকদের কিছু জিনিস সম্পূর্ণ করতে হবে। এর পরেই অ্যাকাউন্টে PM কিষাণ যোজনার (PM Kisan) টাকা ঢুকবে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, EKYC সম্পন্ন করার পরই কৃষকদের অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে। সুবিধাভোগী কৃষকরা মোবাইল অ্যাপ বা ওটিপি ব্যবহার করে ইকেওয়াইসি যাচাই করতে পারেন।

পিএম কিষাণের পরের কিস্তির টাকা পেতে এসব করতেই হবে

যাইহোক, আপনি যদি PM কিষাণ যোজনার অধীনে ১৪তম কিস্তির টাকা পেতে চান, তবে আপনার অবশ্যই পাঁচটি জিনিস থাকতে হবে, যাতে আপনি কোনও বাধা ছাড়াই স্কিমের কিস্তির টাকা পেতে পারেন। ১৪ তম কিস্তির টাকা এই মাসেই ঢুকতে পারে। 

কী কী থাকতে হবে

  • আধারের সঙ্গে লিঙ্কযুক্ত একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে।
  • ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্ট্যাটাস সহ আপনার আধার সিডিং চেক করুন।
  • আধার লিঙ্কযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে আপনার ডিবিটি বিকল্প চালু থাকতে হবে।
  • আপনার eKYC সম্পূর্ণ করতে হবে।
  • ব্যক্তিগত তথ্য সম্পূর্ণ নির্ভুল হতে হবে

এভাবে স্টেটাস চেক করুন (PM Kisan Beneficiary Status)

PM কিষাণের ওয়েবসাইটে যান।
>> এবার Farmers Corner এ ক্লিক করুন।
>> এবার Beneficiary Status অপশনে ক্লিক করুন।
>> এখন একটা নতুন পেজ খুলবে।
>> এখানে আপনি আপনার আধার নম্বর, মোবাইল নম্বর লিখুন।
>> এর পরে আপনি আপনার স্টেটাস সম্পর্কে সম্পূর্ণ তথ্য পাবেন।

Advertisement

পিএম কিষাণ কেওয়াইসি (PM Kisan eKYC)

পিএম কিষাণের ওয়েবসাইট অনুসারে, পিএম কিষাণের সুবিধাভোগী কৃষকদের জন্য ইকেওয়াইসি করা বাধ্যতামূলক। যদি কেওয়াইসি অনলাইনে করতে হয়, ওটিপি ভিত্তিক ইকেওয়াইসি পিএম কিষাণ পোর্টালে উপলব্ধ। কৃষকরা বায়োমেট্রিক ভিত্তিক কেওয়াইসিও করতে পারেন। এর জন্য, বায়োমেট্রিক ভিত্তিক কেওয়াইসির জন্য CSC কেন্দ্রগুলিতে গিয়ে KYC করা যেতে পারে। এমন পরিস্থিতিতে, আপনি যদি PM কিষাণের ১৪তম কিস্তির সুবিধা চান, তাহলে শীঘ্রই KYC করুন।

এছাড়াও, ই-কেওয়াইসি যাতে সহজেই কৃষকরা করতে পারেন তার জন্য মোবাইল অ্যাপ (PM Kisan Mobile App) চালু করেছে কেন্দ্রীয় সরকার। এই অ্যাপে রয়েছে ফেস অথেন্টিকেশন ফিচার, যা ব্যবহার করে ই-কেওয়াইসি করতে পারবেন কৃষকরা। সুবিধাভোগী কৃষকরা ওয়ান-টাইম পাসওয়ার্ড ব্যবহার না করেই বা আঙ্গুলের ছাপ না দিয়েই মোবাইল ফোনে তাঁদের মুখ স্ক্যান করে ই-কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারবেন। পিএম কিষাণ যোজনা অ্যাপে 'নো ইউজার স্ট্যাটাস মডিউল' ব্যবহার করে কৃষকরা জমির অবস্থা, ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করা এবং ই-কেওয়াইসি স্ট্যাটাসও জানতে পারবেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement