Advertisement

PM Kisan Mobile App: পিএম কিষাণের টাকা মেলা আরও সহজ, কৃষকদের জন্য চালু হল নতুন সুবিধা

PM Kisan Yojana Latest news: পিএম কিষাণের সুবিধা পাওয়া কৃষকদের জন্য বড় সুবিধা চালু করল কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় (Pradhan Mantri Kisan Samman Nidhi) সুবিধা পেতে হলে ই-কেওয়াইসি (PM Kisan e-KYC ) করা বাধ্যতামূলক।

পিএম কিষাণ মোবাইল অ্যাপ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 23 Jun 2023,
  • अपडेटेड 12:06 PM IST
  • কেন্দ্রীয় সরকার কৃষকদের বছরে ৬ হাজার টাকা করে আর্থিক সাহায্য দেয়
  • তিনটি কিস্তিতে ২ হাজার করে এই টাকা দেওয়া হয়।

PM Kisan Yojana Latest news: পিএম কিষাণের সুবিধা পাওয়া কৃষকদের জন্য বড় সুবিধা চালু করল কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় (Pradhan Mantri Kisan Samman Nidhi) সুবিধা পেতে হলে ই-কেওয়াইসি (PM Kisan e-KYC ) করা বাধ্যতামূলক। এবার এই ই-কেওয়াইসি যাতে সহজেই কৃষকরা করতে পারেন তার জন্য মোবাইল অ্যাপ (PM Kisan Mobile App) চালু করেছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। এই অ্যাপে রয়েছে ফেস অথেন্টিকেশন ফিচার, যা ব্যবহার করে ই-কেওয়াইসি করতে পারবেন কৃষকরা।

সুবিধাভোগী কৃষকরা ওয়ান-টাইম পাসওয়ার্ড ব্যবহার না করেই বা আঙ্গুলের ছাপ না দিয়েই মোবাইল ফোনে তাঁদের মুখ স্ক্যান করে ই-কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারবেন। এখন অবধি পিএম কিষাণ-র সুবিধাভোগীদের ই-কেওয়াইসি একটি নির্ধারিত কেন্দ্রে বায়োমেট্রিক্সের মাধ্যমে বা আধারের সঙ্গে লিঙ্কযুক্ত মোবাইল ফোন নম্বরগুলিতে পাঠানো ওয়ান টাইম পাসওয়ার্ডের মাধ্যমে করা হত।

প্রতি বছর ৬০০০ টাকার আর্থিক সুবিধা

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে কেন্দ্রীয় সরকার কৃষকদের বছরে ৬ হাজার টাকা করে আর্থিক সাহায্য দেয়। তিনটি কিস্তিতে ২ হাজার করে এই টাকা দেওয়া হয়।

১৪তম কিস্তি কবে আসবে

২০২৯ সালের ফেব্রুয়ারিতে এই স্কিমটি চালু করা হয়েছিল। তবে এটি ডিসেম্বর ২০১৮ থেকে কার্যকর করা হচ্ছে। PM-KISAN-এর ১৩ তম কিস্তি ৮.১ কোটিরও বেশি কৃষককে দেওয়া হয়েছে। এখন কৃষকরা পিএম কিষানের ১৪ তম কিস্তির জন্য অপেক্ষা করছেন। আশা করা হচ্ছে যে প্রকল্পের ১৪ তম কিস্তির টাকা জুনের শেষে কৃষকদের অ্যাকাউন্টে পৌঁছে যাবে।

অ্যাপটিতেও এই সুবিধা পাওয়া যাবে

পিএম কিষাণ যোজনা অ্যাপে 'নো ইউজার স্ট্যাটাস মডিউল' ব্যবহার করে কৃষকরা জমির অবস্থা, ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করা এবং ই-কেওয়াইসি স্ট্যাটাসও জানতে পারবেন।

Advertisement

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement