Advertisement

PM Svanidhi Yojana: Aadhaar থাকলেই বিনা গ্যারান্টিতে লোন দিচ্ছে কেন্দ্র; কীভাবে আবেদন?

PM Svanidhi Yojana: দেশে করোনা মহামারীর সময় অনেকে তাদের চাকরি হারিয়েছেন। দিনমজুর থেকে শুরু করে অনেক শ্রমিক যাদের সংসার চালানোই খুবই কঠিন হয়ে পড়েছিল। এই পরিস্থিতির পরিপ্রেক্ষিতে কেন্দ্র সরকার পিএম স্বানিধি প্রকল্প (PM Svanidhi Yojana) চালু করে। জেনে নিন কীভাবে এর জন্য আবেদন করতে হবে...

পিএম স্বানিধি যোজনা (PM Svanidhi Yojana) হল কেন্দ্র সরকারের চালু করা একটি প্রকল্প, যার অধীনে সেই সমস্ত রাস্তার বিক্রেতা বা হকারদের সুবিধা দেওয়া হচ্ছে।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Oct 2023,
  • अपडेटेड 6:34 PM IST
  • দেশে করোনা মহামারীর সময় অনেকে তাদের চাকরি হারিয়েছেন।
  • দিনমজুর থেকে শুরু করে অনেক শ্রমিক যাদের সংসার চালানোই খুবই কঠিন হয়ে পড়েছিল।
  • এই পরিস্থিতির পরিপ্রেক্ষিতে কেন্দ্র সরকার পিএম স্বানিধি প্রকল্প (PM Svanidhi Yojana) চালু করে।

PM Svanidhi Yojana: দেশে করোনা মহামারীর সময় অনেকে তাদের চাকরি হারিয়েছেন। দিনমজুর থেকে শুরু করে অনেক শ্রমিক যাদের সংসার চালানোই খুবই কঠিন হয়ে পড়েছিল। এই পরিস্থিতির পরিপ্রেক্ষিতে কেন্দ্র সরকার পিএম স্বানিধি প্রকল্প (PM Svanidhi Yojana) চালু করে। এই প্রকল্পের অধীনে, রাস্তার পাশের ছোট ব্যবসায়ী বা হকারদের ১০ হাজার টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয় যাতে তারা আর্থিক সহায়তা পেতে পারেন।

প্রধানমন্ত্রী স্বানিধি যোজনা (PM Svanidhi Yojana) কী?
পিএম স্বানিধি যোজনা (PM Svanidhi Yojana) হল কেন্দ্র সরকারের চালু করা একটি প্রকল্প, যার অধীনে সেই সমস্ত রাস্তার বিক্রেতা বা হকারদের সুবিধা দেওয়া হচ্ছে যারা করোনা মহামারীর সময় তাদের কাজ হারিয়েছেন। কেন্দ্র সরকার আবেদনকারীদের ১০,০০০ টাকা পর্যন্ত ঋণ দেয়। এর পাশাপাশি সময়মতো ঋণ পরিশোধের জন্য সুদে ৭ শতাংশ পর্যন্ত ভর্তুকিও দেওয়া হয়। শুধু তাই নয়, যারা ডিজিটাল লেনদেন করেন, তাদেরকে ক্যাশব্যাকের বাড়তি সুবিধাও দেওয়া হয়।

কীভাবে আবেদন করবেন?
প্রধানমন্ত্রী স্বানিধি যোজনার (PM Svanidhi Yojana)  আওতায় লোন পেতে হলে, আবেদনকারীকে যে কোনও সরকারি ব্যাঙ্কে যেতে হবে। সেখানে একটি ফর্ম পূরণ করে জমা দিতে হবে। এর সঙ্গে, আবেদনকারীকে তার আধার কার্ড এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরের একটি ফটোকপি ব্যাঙ্কে জমা দিতে হবে। এছাড়াও, প্রধানমন্ত্রী স্বানিধি যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এই স্কিমের জন্য আবেদন করা যেতে পারে।

এই বছরের ১ জুলাই থেকে ৬৫.৭৫ লাখ ঋণ বিতরণ করা হয়েছে, যা ৫০ লাখেরও বেশি রাস্তার বিক্রেতাকে (হকার) উপকৃত করেছে। এতে এ পর্যন্ত মোট ৮৬০০ কোটি টাকার বেশি ঋণ দেওয়া হয়েছে। গত তিন মাসে, রাজ্যগুলি সফলভাবে ১২ লক্ষেরও বেশি নতুন বিক্রেতাকে এই লোন পাইয়ে দিয়েছে। বর্তমানে আরও অনেকে এই লোন পাওয়ার অপেক্ষায় রয়েছেন। PM স্বানিধি যোজনা ডিজিটাল পেমেন্টের মাধ্যমে রাস্তার বিক্রেতাদের ক্ষমতায়ন করে।

Advertisement

মাইক্রো ক্রেডিট সুবিধার বাইরে, PM স্বানিধি যোজনা ডিজিটাল পেমেন্টের মাধ্যমে রাস্তার বিক্রেতাদের ক্ষমতায়ন করে। ডিজিটাল লেনদেন প্রচারের জন্য, অংশীদার ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান বা ব্যাঙ্ক এবং ডিজিটাল পেমেন্ট এগ্রিগেটর (DPAs) ডিজিটাল অনবোর্ডিং এবং প্রশিক্ষণের প্রস্তাব দিয়েছে। এই সহযোগিতার ফলে ১,৩৩,০০৩ কোটি টাকার ১১৩.২ কোটিরও বেশি ডিজিটাল লেনদেন হয়েছে, যার ফলে সুবিধাভোগীরা ৫৮.২ কোটি টাকার ক্যাশব্যাক পেয়েছেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement