Advertisement

Punjab National Bank Property Auction: এই সরকারি ব্যাঙ্ক সস্তায় বেচছে বাড়ি-দোকান, কীভাবে কিনবেন? জানুন বিষদে

PNB Mega e auction: ব্যাঙ্ক তাদের ঋণের পরিমাণ ফেরত পাওয়ার জন্য গ্যারান্টি হিসাবে লোকেদের রাখা সম্পত্তি নিলাম করছে। যে কোনো ব্যক্তি এই ই-নিলামে অংশ নিয়ে নিজের জন্য সম্পত্তি কিনতে পারবেন।

এভাবে ব্যাঙ্কের থেকে সস্তায় কিনুন বাড়ি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Aug 2023,
  • अपडेटेड 8:11 AM IST

PNB E-Auction: আপনি যদি বর্তমানে বাড়ি, দোকান বা বাণিজ্যিক সম্পত্তি কেনার পরিকল্পনা করেন, তবে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক আপনার জন্য একটি দুর্দান্ত অফার নিয়ে এসেছে। সারা দেশের মানুষ পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (PNB) এই অফারের সুবিধা নিতে পারেন। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ই-নিলাম (পিএনবি ই-নিলাম) পরিচালনা করছে। এর মধ্যে আবাসিক সম্পত্তি, বাণিজ্যিক সম্পত্তি, শিল্প সম্পত্তি, কৃষি সম্পত্তি এবং সরকারি সম্পত্তিও অন্তর্ভুক্ত রয়েছে। যে কোনো ব্যক্তি এই ই-নিলামে অংশ নিয়ে নিজের জন্য সম্পত্তি কিনতে পারবেন।

ই-নিলাম কবে হবে?
 পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ই-নিলামের তারিখ দিয়েছে এবং কতগুলি সম্পত্তি নিলাম করা হবে তাও জানিয়েছে। PNB জানিয়েছে যে সারা দেশে আবাসিক সম্পত্তি এবং বাণিজ্যিক সম্পত্তির জন্য অনলাইন মেগা নিলাম পরিচালনার তারিখ ৩ অগাস্ট ২০২৩। এছাড়াও, ব্যাঙ্ক ২২ অগাস্ট ২০২৩-এ  আরেকটি মেগা ই-নিলামেরও আয়োজন করবে। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক তাদের ঋণের পরিমাণ ফেরত পেতে  গ্যারান্টি হিসাবে লোকেদের রাখা সম্পত্তি নিলাম করছে।

কত সম্পত্তি নিলাম করা হবে? 
পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুসারে, ১২,০৬৮ টি আবাসিক, ২,৩০১টি বাণিজ্যিক, ১,২০০টি শিল্প, ১১১টি কৃষি, ৩৪টি সরকারি এবং ১১টি  পার্টিসিপেটিং প্রপার্টি  নিলাম করবে৷ এছাড়া ২৭৯৯টি আবাসিক, ৭৪৪টি বাণিজ্যিক ও ২৪৯টি শিল্প সম্পত্তি আগামী ৩০ দিনের মধ্যে নিলামে তোলা হবে। এই সম্পত্তিগুলি ডিফল্টের তালিকায় রয়েছে।

কেন ব্যাঙ্ক সম্পত্তি নিলাম করে?
 জনগণকে ঋণ দেওয়ার সময় ব্যাঙ্ক  গ্যারান্টি হিসেবে তাদের আবাসিক বা বাণিজ্যিক সম্পত্তি ইত্যাদি বন্ধক রাখে। ঋণ গ্রহণকারী ব্যক্তি টাকা পরিশোধ করতে না পারলে তার সম্পত্তি বিক্রি করে ব্যাঙ্ক নিজের অর্থ আদায় করে। ব্যাঙ্কের সংশ্লিষ্ট শাখা সংবাদপত্রের মাধ্যমে নিলাম সম্পর্কে বিজ্ঞাপন প্রকাশ করে, যাতে নিলাম সম্পর্কিত তথ্য দেওয়া হয়।

Advertisement

আপনি কীভাবে নিলামে অংশগ্রহণ করতে পারবেন? 
আপনি যদি PNB দ্বারা পরিচালিত ই-নিলামে অংশগ্রহণ করতে চান তাহলে নোটিসে উল্লিখিত সম্পত্তির জন্য বায়না অর্থ (EMD) জমা দিতে হবে। এছাড়াও, কেওয়াইসি নথিগুলি সংশ্লিষ্ট শাখায় দেখাতে হবে। ই-নিলামে অংশগ্রহণের জন্য ডিজিটাল স্বাক্ষর আবশ্যক। ইএমডি জমা দেওয়ার পরে এবং সংশ্লিষ্ট ব্যাঙ্ক শাখায় কেওয়াইসি নথিগুলি দেখানোর পরে, নিলামে দরদাতার ইমেল আইডিতে লগইন আইডি এবং পাসওয়ার্ড পাঠানো হয়। এভাবে কেউ ই-নিলামে অংশ নিতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement