Advertisement

Post Office Schemes: কঠিন সময়ে 'সঙ্কটমোচন' হতে পারে পোস্ট অফিসের এই ৩ স্কিম, সুবিধা জানেন?

Post Office Jansuraksha Scheme: পোস্ট অফিসে অনেক ধরনের স্কিম চালানো হয়। জন সুরক্ষা যোজনা সম্পর্কে এখানে জানুন যার অধীনে ৩টি যোজনা অন্তর্ভুক্ত করা হয়েছে। আপনার সঞ্চয়ের একটি ছোট অংশ এতে বিনিয়োগ করে কীভাবে আপনি নিজের এবং আপনার পরিবারের জীবন সুরক্ষিত করতে পারেন তা জানুন।

মুশকিল আসান পোস্ট অফিসের জনসুরক্ষা স্কিম
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 May 2024,
  • अपडेटेड 7:53 AM IST

Post Office Schemes: ভারতীয় পোস্ট অফিস গ্রাহকদের জন্য অনেক ধরনের স্কিম চালায়। এতে অনেক স্মল সেভিংস প্রকল্প রয়েছে। কোনটা আবার কঠিন সময়ে পরিবারকে নিরাপত্তা দিয়ে থাকে। পোস্ট অফিসের জননিরাপত্তা প্রকল্পও সেরকমি। এতে ৩টি স্কিম রয়েছে। পোস্ট অফিস জন সুরক্ষা যোজনার অধীনে, আপনি প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা, প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা এবং অটল পেনশন যোজনায় বিনিয়োগ করতে পারেন। আপনার উপার্জন থেকে একটি ছোট বিনিয়োগ করে, আপনি নিজের এবং আপনার পরিবারের জন্য বড় সাহায্যের ব্যবস্থা করতে পারেন। এই স্কিমগুলি সম্পর্কে জেনে নিন-

প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা
এটি একটি মেয়াদী বিমা পরিকল্পনা যা আপনার অনুপস্থিতিতে আপনার পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করে। এই প্রকল্পের অধীনে, বিমাকৃত ব্যক্তির মৃত্যুর ক্ষেত্রে, তার পরিবারকে ২ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা দেওয়া হয়। এই সাহায্য কঠিন সময়ে পরিবারের অনেক চাহিদা পূরণ করতে পারে, যদি কোনও ব্যক্তি সরকারের এই প্রকল্পের সুবিধা নিতে চান, তাহলে তাকে বছরে মাত্র ৪৩৬ টাকা দিয়ে এই প্ল্যানটি কিনতে হবে। ৪৩৬/১২=৩৬.৩ অর্থাৎ যদি একজন ব্যক্তি প্রতি মাসে প্রায় 36 টাকা সঞ্চয় করেন, তাহলে তিনি সহজেই এর বার্ষিক প্রিমিয়াম পরিশোধ করতে পারবেন। ১৮ থেকে ৫০ বছরের মধ্যে যে কোনো ব্যক্তি এই বিমা প্ল্যান কিনতে পারেন।

প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা 
প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা বিশেষত সেই সমস্ত লোকদের উপকৃত করতে পারে যারা আর্থিকভাবে দুর্বল এবং বেসরকারী বিমা সংস্থাগুলির প্রিমিয়াম দিতে পারে না। Suraksha Bima Yojana, ২০১৫ সালে শুরু হয়েছিল, এটি দুর্ঘটনার ক্ষেত্রে ২ লক্ষ টাকা পর্যন্ত বিমা কভার প্রদান করে৷ এই স্কিমের জন্য, বার্ষিক প্রিমিয়াম দিতে হবে মাত্র ২০ টাকা। এটি এমন একটি পরিমাণ যা এমনকি দরিদ্র শ্রেণীর লোকেরা সহজেই পরিশোধ করতে পারে। যদি বিমাকৃত ব্যক্তি দুর্ঘটনার সময় মারা যান, তবে বিমার পরিমাণ তার মনোনীত ব্যক্তিকে দেওয়া হয়। যেখানে পলিসি ধারক যদি অক্ষম হয়ে পড়েন তবে তিনি নিয়ম অনুসারে ১ লক্ষ টাকা সাহায্য পান। এই স্কিমের সুবিধা ১৮ বছর থেকে ৭০ বছর বয়সের মধ্যে পাওয়া যাবে। যদি সুবিধাভোগীর বয়স ৭০ বছর বা তার বেশি হয় তাহলে প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা বন্ধ হয়ে যাবে। 

Advertisement

অটল পেনশন যোজনা
আপনি যদি আপনার বৃদ্ধ বয়সের জন্য নিয়মিত আয়ের ব্যবস্থা করতে চান, তাহলে আপনি সরকারের অটল পেনশন যোজনায় (Atal Pension Yojana-APY) বিনিয়োগ করতে পারেন। ভারত সরকারের এই স্কিমের মাধ্যমে মাসিক ৫,০০০ টাকা পর্যন্ত পেনশন পাওয়া যাবে। যাইহোক, আপনি কত পেনশন পাবেন তা আপনার বিনিয়োগের উপর নির্ভর করে। যে কোনও ভারতীয় নাগরিক যিনি করদাতা নন এবং যার বয়স ১৮  থেকে ৪০ বছরের মধ্যে, তারা সরকারের এই প্রকল্পের অংশ হতে পারেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement