Advertisement

Post Office Scheme: পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম, মাত্র ২ বছরেই পাবেন ২.৩২ লক্ষ টাকা, জানুন বিস্তারিত

Post Office Scheme: পোস্ট অফিসের স্কিমে দুর্দান্ত রিটার্ন। পোস্ট অফিসের সঞ্চয় প্রকল্পের মাধ্যমেই ভবিষ্যতের জন্য বড় অঙ্কের টাকা জমিয়ে ফেলা যায়। এর মাধ্যমে কম আয়ের ব্যক্তিরাও ধীরে ধীরে টাকা জমিয়ে একটা বড় অঙ্কের তহবিল গড়ে তুলতে পারেন।

পোস্ট অফিসের এই স্কিমে ৩০ হাজার টাকা রিটার্ন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 May 2024,
  • अपडेटेड 6:58 PM IST
  • পোস্ট অফিসের সঞ্চয় প্রকল্পের মাধ্যমেই ভবিষ্যতের জন্য বড় অঙ্কের টাকা জমিয়ে ফেলা যায়। 
  • মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্রে 7.5% সুদ পাবেন। 
  • মহিলা বিনিয়োগকারীদের মাত্র ২ বছরের জন্য বিনিয়োগ করতে হবে।

Post Office Scheme: পোস্ট অফিসের স্কিমে দুর্দান্ত রিটার্ন। পোস্ট অফিসের সঞ্চয় প্রকল্পের মাধ্যমেই ভবিষ্যতের জন্য বড় অঙ্কের টাকা জমিয়ে ফেলা যায়। এর মাধ্যমে কম আয়ের ব্যক্তিরাও ধীরে ধীরে টাকা জমিয়ে একটা বড় অঙ্কের তহবিল গড়ে তুলতে পারেন। মহিলাদের জন্য পোস্ট অফিসের বেশ কিছু স্কিম রয়েছে। এর মধ্যে অন্যতম হল 'মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট'(Mahila Samman Saving Certificate)। এই স্কিমে সীমিত সময়ের মধ্যেই ভাল রিটার্ন পাওয়া যেতে পারে। পোস্ট অফিসের এই স্কিমে কেমন সুযোগ-সুবিধা মেলে? আসুন সেই বিষয়ে জেনে নেওয়া যাক।

সুদের হার কত?(Mahila Samman Saving Interest)

মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্রে 7.5% সুদ পাবেন। 

কত বছরের জন্য টাকা রাখতে হবে?

দুই বছরের জন্য টাকা বিনিয়োগ করতে হবে। এটি একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প। মহিলা বিনিয়োগকারীদের মাত্র ২ বছরের জন্য বিনিয়োগ করতে হবে।

বিনিয়োগের সর্বোচ্চ সীমা

বিনিয়োগের সর্বোচ্চ সীমা হল ২ লক্ষ টাকা। ২০২৩ সালে কেন্দ্রীয় সরকার এই স্কিম শুরু করেছে। খুব কম সময়ের মধ্যেই পোস্ট অফিসের অন্যতম জনপ্রিয় স্কিম হয়ে গিয়েছে।

আয়করেও ছাড় পাবেন

মহিলা সম্মান সেভিং সার্টিফিকেটে বিনিয়োগ করলে আয়করের 80C ধারার অধীনে কর ছাড়ের সুবিধা পাবেন। এই স্কিমের আরও একটি বিশেষত্ব হল, ১০ বছর বা তার কম বয়সী মেয়েদের জন্যও অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

কেমন সুদ পাবেন?(Mahila Samman Saving Calculator)

ধরুন আপনি এই স্কিমে ২ লক্ষ টাকা জমা করলেন। তাহলে ২ বছর পর কত টাকা রিটার্ন পাবেন?

সুদের হার 7.5%। সেই হিসাবে প্রথম বছরে ১৫,০০০ টাকা সুদ পাচ্ছেন। অর্থাৎ আপনার ২ লক্ষ টাকা বেড়ে ২,১৫,০০০ টাকা হয়ে যাবে। সেটা আবার এক বছর খাটার পর তাতে ১৬,১২৫ টাকা সুদ পাবেন। তার মানে, দুই বছর পর, মোট ২,৩১,১২৫ টাকা ফেরত পাবেন। অর্থাৎ, ৩১,১২৫ টাকা সুদ পাবেন। কিছু না করে, মাত্র ২ লক্ষ টাকা জমা রেখে ৩১,১২৫ টাকা কিন্তু মন্দ নয়!

Advertisement

চাইলে হঠাৎ তুলতেও পারেন

ধরুন আপনার হঠাৎ এমার্জেন্সি কারণে টাকাটা দরকার হয়ে পড়ল। সেক্ষেত্রেও কোনও সমস্যা নেই। স্কিম শুরুর ৬ মাস পর থেকে আপনি চাইলেই টাকা তুলতে পারেন। তবে সেক্ষেত্রে অবশ্যই সুদের হারে কাটছাঁট করা হবে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement