Advertisement

Post Office SCSS Scheme 2023 : পোস্ট অফিসের এই স্কিমে দারুণ রিটার্ন, বার্ধক্য কাটান নিশ্চিন্তে

এটি কেন্দ্রীয় সরকারের একটি গুরুত্বপূর্ণ সঞ্চয় প্রকল্প, যেখানে একবার টাকা জমা করলে বিনিয়োগকারীরা চমৎকার রিটার্ন পান। কখনও কখনও এটি এফডি-র চেয়েও বেশি হয়। এই সঞ্চয় প্রকল্পে বর্তমানে ৮.২% হারে বার্ষিক সুদ দেওয়া হচ্ছে। এই সুদের হার প্রতি বছর পরিবর্তিত হতে থাকে, যার ফলে যাঁরা এতে অর্থ জমা করেন তাঁরা উপকৃত হন।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 06 Jun 2023,
  • अपडेटेड 8:59 PM IST
  • পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম
  • মিলবে মোটা রিটার্ন
  • বুড়ো বয়সে নিশ্চিন্তে থাকতে পারবেন

বার্ধক্য জীবন নিয়ে প্রতিটি মানুষ পরিকল্পনা করেন, যাতে বৃদ্ধ বয়সে কারও সামনে হাত পাততে না হয়। যদি আপনিও চান যে আপনার বার্ধক্য কাটুক নিরাপদে ও নিশ্চিন্তে, তাহলে এই প্রতিবেদন আপনার জন্য। কারণ এই প্রতিবেদনে ডাক বিভাগের দুর্দান্ত একটি স্কিম নিয়ে আলোচনা করা হবে। এই সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ নিশ্চিত রিটার্ন পাওয়া যায় এবং সেটি সম্পূর্ণ নিরাপদও। এই স্কিমের নাম সিনিয়র সিটিজেন সেভিং স্কিম (SCSS)।

সুদের হার FD-র থেকে বেশি
তথ্য অনুসারে, এটি কেন্দ্রীয় সরকারের একটি গুরুত্বপূর্ণ সঞ্চয় প্রকল্প, যেখানে একবার টাকা জমা করলে বিনিয়োগকারীরা চমৎকার রিটার্ন পান। কখনও কখনও এটি এফডি-র চেয়েও বেশি হয়। এই সঞ্চয় প্রকল্পে বর্তমানে ৮.২% হারে বার্ষিক সুদ দেওয়া হচ্ছে। এই সুদের হার প্রতি বছর পরিবর্তিত হতে থাকে, যার ফলে যাঁরা এতে অর্থ জমা করেন তাঁরা উপকৃত হন।

এই বিপুল পরিমাণ অর্থ একবারে জমা দিতে হবে
এই স্কিম (SCSS) সেই সমস্ত মানুষদের জন্য যাঁদের বয়স ৬০ বছরের বেশি বা VRS নিয়েছেন। এই স্কিমে তাঁদের একলপ্তে ৫ লক্ষ টাকা জমা দিতে হবে। বিনিময়ে, তাঁরা প্রতি তিন মাসে ১০,২৫০ টাকা নিরাপদ রিটার্ন পাবেন। বছরে সেই অর্থের পরিমান ৪১,০০০ টাকা। যদি ৫ বছরের হিসেব করেন, তাহলে কেবল সুদ থেকেই ২ লক্ষ টাকা পর্যন্ত উপার্জন করতে পারেন।

আয়কর থেকে অব্যাহতি 
এই স্কিমে রয়েছে মোটা সুদের সুবিধা। এর সঙ্গে আয়কর আইনের ধারা ৮০সি-এর অধীনে, এতে অর্থ বিনিয়োগ করলে প্রতি বছর ১.৫ লক্ষ টাকা কর ছাড়ের সুবিধা পাওয়া যায়। এই স্কিমের অ্যাকাউন্ট সারা দেশে যে কোনও পোস্ট অফিসে স্থানান্তর করা যেতে পারে। এতে প্রতি বছর ৮.২% হারে সুদ পাওয়া যায়, যা অন্যান্য বিনিয়োগ পরিকল্পনার তুলনায় অনেকটাই ভাল। এই স্কিমে টাকা জমা করলে, প্রতি ৩ মাসে অর্থ প্রদান করা হয়। প্রতি বছর এপ্রিল, জুলাই, অক্টোবর এবং জানুয়ারি মাসে এই সুদের টাকা সরাসরি অ্যাকাউন্টে ট্রান্সফার করা হয়।

Advertisement

এইভাবে অ্যাকাউন্ট খুলতে পারেন
আপনি বা পরিবারের কোনও সদস্যের বয়স যদি ৬০ বছরের বেশি হয় এবং এই স্কিমে অ্যাকাউন্ট খুলতে চান, তাহলে তাঁকে যে কোনও পোস্ট অফিস বা সরকারি-বেসরকারি ব্যাঙ্কে গিয়ে অ্যাকাউন্ট খোলার ফর্ম পূরণ করতে হবে। এই ফর্মের সঙ্গে পাসপোর্ট সাইজের ২টি ছবি, পরিচয় পত্র বা KYC সম্পর্কিত অন্যান্য নথি ফর্মের সঙ্গে জমা দিতে হবে। এগুলি দিয়েই আপনার অ্যাকাউন্ট খোলা হবে। যাঁরা এই স্কিমে অ্যাকাউন্ট খোলেন, তাঁদের স্টেটমেন্ট ইমেল বা পোস্টের মাধ্যমে পাঠানো হয়।

আরও পড়ুন - কঠিন ৫ রোগের 'কাল' এই পাতা, সেবন করুন নিয়ম মেনে

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement