Advertisement

Post Office Scheme for Senior Citizens: প্রবীণ নাগরিকদের জন্য পোস্ট অফিসের সেরা স্কিম, সুদ থেকেই ৫ বছরে মিলবে ১২ লক্ষের বেশি

Post Office Scheme for Senior Citizens: পোস্ট অফিস সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিমে, আপনি ১২,৩০,০০০ টাকা পর্যন্ত সুদ পেতে পারেন, তাও মাত্র ৫ বছরে। কীভাবে এখানে জেনে নিন।

পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Aug 2024,
  • अपडेटेड 7:48 AM IST

Senior Citizens Savings Scheme: অবসর গ্রহণের সময়, প্রবীণ নাগরিকরা একসঙ্গে অনেক টাকা পান। এই টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে রেখে দিলে ধীরে ধীরে খরচ হবে। আপনার এই অর্থটি এমন একটি স্কিমে বিনিয়োগ করা ভাল যেখানে আপনি প্রচুর লাভ পাবেন। যদি আপনার মনেও এইরকম চিন্তা থাকে, তবে আপনার অবশ্যই পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া উচিত। বয়স্ক ব্যক্তিদের এই প্রকল্পে ভাল সুদ  দেওয়া হয়। এই স্কিমের সঙ্গে  সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলি এখানে জানুন।

৮.২% সুদ দেওয়া হচ্ছে
পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম একটি ডিপোজিট স্কিম। এতে ৫ বছরের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা রাখা হয়। প্রবীণ নাগরিকরা এই স্কিমে সর্বাধিক ৩০,০০,০০০ টাকা বিনিয়োগ করতে পারেন, যেখানে সর্বনিম্ন বিনিয়োগের সীমা হল ১০০০ টাকা৷ বর্তমানে, SCSS-এ সুদ ৮.২ শতাংশ। 

এইভাবে আপনি ১২,৩০,০০০ টাকা সুদ পাবেন
 আপনি এই স্কিমে সর্বাধিক ৩০,০০,০০০ টাকা জমা করতে পারেন৷ আপনি যদি এই স্কিমে এই পরিমাণ বিনিয়োগ করেন, তাহলে আপনি ৫ বছরে ৮.২% হারে ১২,৩০,০০০ টাকা সুদ পাবেন। প্রতি ত্রৈমাসিকে ৬১,৫০০ টাকা সুদ হিসাবে জমা করা হবে। এইভাবে, ৫ বছর পর আপনি ম্যাচুরিটি অ্যামাউন্ট হিসাবে মোট ৪২,৩০,০০০ টাকা পাবেন।

আপনি যদি এই স্কিমে ৫বছরের জন্য ১৫ লক্ষ টাকা জমা করেন, তবে বর্তমান ৮.২ শতাংশ সুদের হার অনুসারে, আপনি ৫ বছরে সুদ হিসাবে  ৬,১৫,০০০ টাকা পাবেন। যদি ত্রৈমাসিক ভিত্তিতে সুদ গণনা করা হয়, তাহলে প্রতি তিন মাসে ৩০,৭৫০ টাকা সুদ পাওয়া যাবে। এইভাবে,১৫,০০,০০০ টাকা এবং ৬,১৫,০০০ টাকা সুদের পরিমাণ যোগ করলে, মোট ২১,১৫,০০০ টাকা ম্যাচিউরিটির  পরিমাণ হিসাবে পাওয়া যাবে৷

কারা  বিনিয়োগ করতে পারেন
৬০ বছর বা তার বেশি বয়সের যে কোনো ব্যক্তি বিনিয়োগ করতে পারেন। একই সময়ে, বেসামরিক খাতের সরকারি কর্মচারীদের VRS নেওয়া এবং প্রতিরক্ষা থেকে অবসর নেওয়া ব্যক্তিদের কিছু শর্ত সহ বয়সে ছাড় দেওয়া হয়। স্কিমটি ৫ বছর পর পরিপক্ক হয়। আপনি যদি ৫  বছর পরেও এই স্কিমের সুবিধাগুলি চালিয়ে যেতে চান, তবে জমার পরিমাণের মেয়াদ শেষ হওয়ার পরে, আপনি অ্যাকাউন্টের মেয়াদ তিন বছরের জন্য বাড়িয়ে দিতে পারেন। এটি মেয়াদপূর্তির ১ বছরের মধ্যে বাড়ানো যেতে পারে। মেয়াদপূর্তির তারিখে প্রযোজ্য হারে বর্ধিত অ্যাকাউন্টে সুদ পাওয়া যায়। SCSS-এ ধারা 80C-এর অধীনে কর ছাড়ের সুবিধা পাওয়া যায়।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement