Advertisement

Pradhan Mantri Jan Dhan Yojana Overdraft Facilities: অ্যাকাউন্ট ফাঁকা থাকলেও ব্যাঙ্ক দেবে ১০ হাজার টাকা, সরকারি স্কিমের সুবিধা পাচ্ছেন?

সকলেই জানেন যে মোদী সরকার (Narendra Modi Govt) কেন্দ্রে আসার পর বড় সংখ্যক মানুষকে ব্যাঙ্কিং সেক্টরের আওতায় নিয়ে আসা হয়েছিল। গরিব মানুষের জন ধন অ্যাকাউন্ট (Jan Dhan Account) খোলা হয়েছিল। এই অ্যাকাউন্টগুলি প্রধানমন্ত্রী জন ধন যোজনার (Pradhan Mantri Jan Dhan Yojana) অধীনে খোলা হয়েছিল।

প্রধানমন্ত্রী জন ধন যোজনা
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 04 Jan 2023,
  • अपडेटेड 9:49 AM IST
  • ২০১৪ সালে প্রধানমন্ত্রী জন ধন যোজনা
  • ওভারড্রাফ্টের সুবিধা পেতে আপনার বয়স ৬৫ বছর হতে হবে

সকলেই জানেন যে মোদী সরকার (Narendra Modi Govt) কেন্দ্রে আসার পর বড় সংখ্যক মানুষকে ব্যাঙ্কিং সেক্টরের আওতায় নিয়ে আসা হয়েছিল। গরিব মানুষের জন ধন অ্যাকাউন্ট (Jan Dhan Account) খোলা হয়েছিল। এই অ্যাকাউন্টগুলি প্রধানমন্ত্রী জন ধন যোজনার (Pradhan Mantri Jan Dhan Yojana) অধীনে খোলা হয়েছিল। সরকারের এই প্রকল্পে ৪৫ কোটিরও বেশি মানুষ জিরো ব্যালেন্সে (Zero Balance Account) তাঁদের অ্যাকাউন্ট খুলেছেন। একই সময়ে, সরকার এই প্রকল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য অনেকগুলি প্রকল্পও চালিয়েছিল, যার কারণে গরিব মানুষরা ব্যাপকভাবে উপকৃত হয়েছেন। সরকারের তরফে বলা হয়েছে, এই যোজনায় দুর্ঘটনা বিমা, ওভারড্রাফ্ট সুবিধা, চেক বইয়ের মতো বড় সুবিধা দেওয়া হয়।

এই ধরনের প্রকল্পের সুবিধা নিন

খুব কম লোকই জানেন যে প্রধানমন্ত্রী জন ধন যোজনার (PMJDY) অধীনে খোলা ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা না থাকলেও, সুবিধাভোগীরা ১০ হাজার টাকা পর্যন্ত তুলতে পারেন। কারণ জন ধন যোজনায় ১০ হাজার টাকা পর্যন্ত ওভারড্রাফ্টের সুবিধা (Pradhan Mantri Jan Dhan Yojana Overdraft Facilities) দেওয়া হয়েছে। আগে এই সীমা ৫ হাজার টাকা থাকলেও এখন তা বাড়িয়ে দিয়েছে সরকার।

আরও পড়ুন: PM Awas Yojana Name Check West Bengal: PM আবাস যোজনায় আপনার নাম বাদ পড়েনি তো? চেক করুন এই ভাবে

আরও পড়ুন: PM Kisan Yojana 13th Installment: PM Kisan-র টাকা অ্যাকাউন্টে ঢুকবে এ সপ্তাহেই, ৮ কোটি কৃষকের জন্য সুখবর

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement