Advertisement

Retirement Planning: ৪৪২ টাকা বিনিয়োগে হাতে আসবে ৫ কোটি টাকা, কীভাবে? ফর্মুলা রইল

Retirement Planning: অবসর গ্রহণের পরিকল্পনার জন্য সর্বোত্তম বিকল্প হল NPS (National Pension System), যেখানে সামান্য বিনিয়োগ করলে, আপনি অবসরে বিশাল অর্থ পাবেন। আপনি যদি অবসরে ৫ কোটি টাকা চান তাহলে তাহলে কত টাকা ইনভেস্ট করতে হবে, চলুন জেনে নেওয়া যাক।

৪৪২ টাকা করে জমিয়ে অবসর জীবনে পান ৫ কোটির পুঁজি!
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Oct 2024,
  • अपडेटेड 3:28 PM IST

প্রত্যেক চাকরিজীবী ​​মানুষ প্রায়ই ভাবে যে অবসর গ্রহণের পর অর্থাৎ ৬০ বছর বয়সের পরে অর্থ কোথা থেকে আসবে? এই কারণেই মানুষ অবসর পরিকল্পনা (Retirement Planning) করে। এর জন্য আপনাকে এখন থেকে ভাবতে হবে অবসর গ্রহণের পর কত টাকা লাগবে এবং টাকা কোথায় বিনিয়োগ করবেন। অবসর গ্রহণের পরিকল্পনার জন্য সর্বোত্তম বিকল্প হল NPS (National Pension System), যেখানে সামান্য বিনিয়োগ করলে, আপনি অবসরে বিশাল অর্থ পাবেন। আপনি যদি অবসরে ৫ কোটি টাকা চান তাহলে কত টাকা ইনভেস্ট করতে হবে, চলুন জেনে নেওয়া যাক।

৫ কোটির জন্য  ৪৪২ টাকার ফর্মুলা
এই ফর্মুলা সেই সমস্ত যুবকদের জন্য প্রযোজ্য যারা সদ্য চাকরি শুরু করেছেন। তাই আপনার বয়স বেশি হলে আপনি এই ফর্মুলা থেকে ৫ কোটি টাকা তুলতে পারবেন না। তবে এটি দিয়ে আপনি একটু কম টাকা তুলতে পারবেন। ধরুন আপনি অবসরে ৫ কোটি টাকা জমা করতে চান এবং আপনি ২৫ বছর বয়সের আগে একটি চাকরি পেয়েছেন। আপনি যদি ২৫ বছর বয়স থেকে প্রতিদিন আপনার বেতন থেকে ৪৪২ টাকা সঞ্চয় করা শুরু করেন এবং এটি NPS-এ বিনিয়োগ করেন, তাহলে অবসর গ্রহণের সময় আপনার ৫ কোটি টাকা থাকবে।

কীভাবে ৪৪২ টাকা ৫ কোটি টাকা হবে?
আপনি যদি দৈনিক ৪৪২ টাকা সঞ্চয় করেন, আপনি প্রতি মাসে প্রায় ১৩,২৬০ টাকা জমা করতে পারবেন। আপনি যদি ২৫ বছর বয়স থেকে বিনিয়োগ শুরু করেন, তাহলে আপনি ৬০ বছর বয়স পর্যন্ত মোট ৩৫ বছরের জন্য বিনিয়োগ করবেন। আপনি যদি এই টাকা NPS-এ বিনিয়োগ করে থাকেন, তাহলে সেখানে আপনি গড়ে ১০ শতাংশ সুদ পাবেন। এইভাবে, চক্রবৃদ্ধি সুদের সঙ্গে, আপনার টাকা ৬০ বছর বয়সে ৫.১২ কোটি টাকা হয়ে যেতে পারে। তার মানে আপনি সহজেই ৫ কোটি টাকার কর্পাস তৈরি করবেন।

Advertisement

চক্রবৃদ্ধি সুদের ক্ষমতা
আপনি যদি NPS-এ প্রতি মাসে ১৩,২৬০ টাকা বিনিয়োগ করেন, তাহলে ৩৫ বছরে আপনি মোট ৫৬,৭০,২০০ টাকা বিনিয়োগ করবেন। এটা সম্ভব হবে চক্রবৃদ্ধির শক্তি দিয়ে। এর অধীনে, আপনি প্রতি বছর আপনার মূল পরিমাণে সুদ পাবেন,সেইসঙ্গে মূল পরিমাণে প্রাপ্ত সুদের উপরও সুদ পাবেন। এই অবস্থায়, আপনি ৩৫ বছরে মোট ৫৬.৭০ লক্ষ টাকা জমা করবেন, কিন্তু আপনি এতে মোট সুদ পাবেন মাত্র ৪.৫৫ কোটি টাকা। এইভাবে আপনার মোট বিনিয়োগ হবে ৫.১২ কোটি টাকা।

অবসরে আপনার হাতে কি ৫.১২ কোটি টাকা থাকবে?
এটা বলা ভুল হবে যে অবসর নেওয়ার পরে আপনার হাতে ৫.১২ কোটি টাকা থাকবে। এর কারণ হল NPS যখন ৬০ বছর বয়সেপ পর ম্যাচিউর হয়, আপনি পরিমাণের মাত্র ৬০ শতাংশ তুলতে পারবেন। তার মানে আপনি প্রায় ৩ কোটি টাকা তুলতে পারবেন, যখন আপনাকে একটি বার্ষিক পরিকল্পনায় অবশিষ্ট ২ কোটি টাকা বিনিয়োগ করতে হবে। এই অ্যানুইটি প্ল্যানের মাধ্যমে  আপনি সারা জীবন অর্থ পেতে থাকবেন।

আপনি কি অবসরের আগে টাকা তুলতে পারবেন?
আপনার ৬০ বছর বয়স  হওয়ার পরেই NPS এর ম্যাচিউরিটি ঘটে। এই পরিস্থিতিতে, আপনি ৬০ বছরের আগে NPS টাকা তুলতে পারবেন না। যাইহোক, আপনি যদি কোন ইমারজেন্সি  বা অসুস্থতার সম্মুখীন হন বা বাড়ি তৈরির জন্য অথবা  শিশুদের শিক্ষার জন্য কিছু অর্থ উত্তোলন করা যেতে পারে। মনে রাখবেন টাকা তোলার নিয়ম যেকোনো সময় পরিবর্তন করা হতে পারে, তাই টাকা তোলার আগে NPS-এর নিয়মগুলো পড়ে নেবেন। যাইহোক, আপনার সবসময় চেষ্টা করা উচিত NPS টাকা শুধুমাত্র অবসর নেওয়ার পরেই তোলার, যাতে আপনি আপনার বার্ধক্য শান্তিতে কাটাতে পারেন।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement