Advertisement

Retirement Planning: চাকরি জীবনে এই ৫ ভুল এড়িয়ে চলুন, বুড়ো বয়সে অর্থ সমস্যায় পড়বেন না

Retirement Planning: অবসর পরিকল্পনা কতটা গুরুত্বপূর্ণ তা সবাই বোঝেন। বৃদ্ধ বয়সে কোনো কাজ না করে টাকা চাইলে পেনশন প্ল্যান নিতে হবে। এই ধরনের পরিস্থিতিতে, মানুষ সেভিংস-এর সাহায্য নেয়। সবাই অবসর নেওয়ার পরিকল্পনা করে, কিন্তু বেশিরভাগ মানুষ এই সময়ে কিছু বড় ভুল করে। আসুন জেনে নেওয়া যাক এমনই ৫টি ভুল সম্পর্কে যা মানুষ প্রায়ই রিটায়ারমেন্ট প্ল্যানিং-এর সময় করে থাকে।

রিটায়ারমেন্ট সুখে কাটাতে এখনি এই কাজগুলি শুরু করুন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Sep 2024,
  • अपडेटेड 7:41 AM IST

Retirement Planning: অবসর পরিকল্পনা কতটা গুরুত্বপূর্ণ তা সবাই বোঝেন। বৃদ্ধ বয়সে কোনো কাজ না করে টাকা চাইলে পেনশন প্ল্যান নিতে হবে। এই ধরনের পরিস্থিতিতে, মানুষ সেভিংস-এর সাহায্য নেয়। সবাই অবসর নেওয়ার পরিকল্পনা করে, কিন্তু বেশিরভাগ মানুষ এই সময়ে কিছু বড় ভুল করে। আসুন জেনে নেওয়া যাক  এমনই ৫টি ভুল সম্পর্কে যা মানুষ প্রায়ই  রিটায়ারমেন্ট প্ল্যানিং-এর সময় করে থাকে।

EPF-এর উপর খুব বেশি নির্ভরশীল হয়ে পড়া
অনেক যুবক মনে করেন যে তারা ইপিএফের মাধ্যমে সঞ্চয় করছেন, তাই তারা তাদের বৃদ্ধ বয়সের জন্য আলাদা কোনো পরিকল্পনা নেন না। এর সুদের হার সরকার দ্বারা নির্ধারিত হয় এবং বাজারে এর থেকে কিছু ভাল বিকল্প আছে, যেমন NPS। তাই EPF-এর উপর খুব বেশি নির্ভর করবেন না এবং অন্যান্য বিকল্পগুলিতেও মনোযোগ দিন।

 চাকরি পরিবর্তনের সময় EPF ট্রান্সফার না করা
এটা প্রায়ই দেখা যায় যে চাকরি পরিবর্তন করার পরে, লোকেরা তাদের EPF-এর টাকা পুরনো কোম্পানি থেকে নতুন কোম্পানিতে স্থানান্তর করে না। এ কারণে তাদের ক্ষতি  হতে হচ্ছে। তাই চাকরি পরিবর্তনের পর অবশ্যই পুরনো কোম্পানির ইপিএফ-এর  টাকা নতুন কোম্পানিতে ট্রান্সফার করুন।

 দেরিতে সঞ্চয় করা শুরু করা
চাকরি পাওয়ার পর, প্রাথমিকভাবে বেশিরভাগ যুবক মনে করেন যে তারা এখন অবসরের জন্য অর্থ জমা করবেন কেন, তারা পরে অর্থ সঞ্চয় করবেন। তবে মনে রাখবেন,  যত তাড়াতাড়ি আপনি বিনিয়োগ শুরু করবেন, অবসরে আপনি তত বেশি অর্থ পাবেন। আপনি যদি অবসর গ্রহণ পর্যন্ত একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ চান, তবে আপনি যদি তাড়াতাড়ি বিনিয়োগ শুরু করেন, তত আপনাকে প্রতি মাসে কম অর্থ বিনিয়োগ করতে হবে এবং আরও বেশি রিটার্ন পাবেন।

Advertisement

৬০  বছরকে অবসরের বয়স হিসাবে বিবেচনা করা
সরকারিভাবে অবসরের বয়স ৬০ বছর হলেও আজ মানুষ অনেক চাপের মধ্যে কাজ করছে। এমন অবস্থায় ৬০ বছর কাজ চালিয়ে যাওয়া কঠিন হয়ে পড়ে। কাজেই আপনি যদি চাকরিতে যোগদানের পরপরই অবসর গ্রহণের পরিকল্পনা শুরু করেন, তাহলে আপনার ৬০ বছর বয়সে অবসর নেওয়ার প্রয়োজন নেই, আপনি তার আগেই অবসর নিতে পারেন।
ফেসবুক টুইটার লিঙ্কডইন

 মুদ্রাস্ফীতি উপেক্ষা করা
প্রায়ই, অবসরের জন্য সঞ্চয় করার সময়, মানুষ এখন থেকে ২৫-৩০ বছর পরে টাকার মূল্য কী হবে তা নিয়ে ভাবেন না। অবসর পরিকল্পনা করার সময়, তারা মুদ্রাস্ফীতি উপেক্ষা করেন এবং বর্তমান পরিস্থিতি অনুযায়ী অর্থ বিনিয়োগ শুরু করেন। এমতাবস্থায় অবসরে তারা যে পেনশন পান তা খুবই কম, যার কারণে তাদের খরচ ঠিকমতো মেটানো সম্ভব হয়  না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement