Advertisement

Ayushman Yojna Rule Change: একটি পরিবারে আয়ুষ্মান কার্ড কতজন পাবেন? নিয়মে বড় বদল

আয়ুষ্মান ভারত যোজনা হল মানুষকে বিনামূল্যে চিকিৎসা প্রদানের একটি প্রকল্প। সরকার দ্বারা পরিচালিত এই স্বাস্থ্য প্রকল্পে আবেদন করার পরে আয়ুষ্মান কার্ড পাওয়া যায় এবং এর মাধ্যমে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা করান যেতে পারে। সরকার আপনাকে প্রতি বছর এত কভার দেয় এবং পুরো খরচ বহন করে। বুধবার, এই সরকারি প্রকল্পে একটি বড় পরিবর্তন করা হয়েছে এবং মোদী মন্ত্রিসভার বৈঠকে 'আয়ুষ্মান যোজনা'-তে ৭০ বছরের বেশি বয়সী সমস্ত বয়স্কদের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পরিবারের কতজন আয়ুষ্মান কার্ড তৈরি করতে পারেন?
Aajtak Bangla
  • দিল্লি,
  • 12 Sep 2024,
  • अपडेटेड 9:03 AM IST

আয়ুষ্মান ভারত যোজনা হল মানুষকে  বিনামূল্যে চিকিৎসা প্রদানের একটি প্রকল্প। সরকার দ্বারা পরিচালিত এই স্বাস্থ্য প্রকল্পে আবেদন করার পরে  আয়ুষ্মান কার্ড পাওয়া যায় এবং এর মাধ্যমে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা করান যেতে পারে। সরকার আপনাকে প্রতি বছর এত কভার দেয় এবং পুরো খরচ বহন করে। বুধবার, এই সরকারি প্রকল্পে একটি বড় পরিবর্তন করা হয়েছে এবং মোদী মন্ত্রিসভার বৈঠকে 'আয়ুষ্মান যোজনা'-তে ৭০ বছরের বেশি বয়সী সমস্ত বয়স্কদের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৩৪ কোটিরও বেশি আয়ুষ্মান কার্ড তৈরি হয়েছে
আমরা যদি সরকারি পরিসংখ্যান দেখি, আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে তৈরি হওয়া আয়ুষ্মান কার্ডের সংখ্যা দ্রুত বাড়ছে এবং ৩০ জুন, ২০২৪ এর মধ্যে এর সংখ্যা ৩৪.৭ কোটিরও বেশি। এই সময়ের মধ্যে, ১ লক্ষ কোটি টাকা পর্যন্ত মূল্যের ৭.৩৭ কোটি অসুস্থ ব্যক্তিকে হাসপাতালে ভর্তির অনুমোদন দেওয়া হয়েছিল। এই প্রকল্পের অধীনে, যোগ্য সুবিধাভোগীরা সারা দেশে ২৯,০০০ টিরও বেশি তালিকাভুক্ত হাসপাতালে ক্যাশলেস ও পেপারলেস স্বাস্থ্য পরিষেবা পেতে পারেন।

মন্ত্রিসভায় এই  সিদ্ধান্ত নিয়েছে সরকার
কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে বুধবার অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্তগুলি ঘোষণা করার সময়, তিনি আয়ুষ্মান ভারত যোজনায় করা বড় পরিবর্তনগুলি সম্পর্কে তথ্য দিয়েছেন। তিনি বলেন যে এখন ৭০ বছরের বেশি বয়সী প্রবীণ নাগরিকদেরও এতে অন্তর্ভুক্ত করা হবে এবং এই সিদ্ধান্তের উদ্দেশ্য হল ৫ লক্ষ টাকার বিনামূল্যে স্বাস্থ্য বিমা কভার সহ ৪.৫ কোটি পরিবারের ৬ কোটি প্রবীণ নাগরিককে উপকৃত করা। সরকার বলেছে যে এই প্রকল্পের অধীনে, যোগ্য সুবিধাভোগীদের একটি নতুন পৃথক কার্ড দেওয়া হবে। প্রবীণ নাগরিকরা যদি বর্তমানে কেন্দ্রীয় সরকারের কোনো স্বাস্থ্য প্রকল্পের আওতায় থাকেন, তাহলে তাদের কাছে আয়ুষ্মান ভারতে যাওয়ার বিকল্প থাকবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও সোশ্যাল প্ল্যাটফর্ম এক্স-এ পোস্টের মাধ্যমে এই তথ্য জানিয়েছেন।

Advertisement

 

পরিবারের কত সদস্যের জন্য  কার্ড তৈরি করা যায়?
যখন সরকার একটি স্কিম চালু করে, তখন এটি তার সঙ্গে যোগ্যতা সম্পর্কিত বিশদও প্রকাশ করে। এখন প্রশ্ন হল, একই পরিবারের কতজন মানুষ আয়ুষ্মান কার্ড তৈরি করতে পারবেন।  এই সরকারি প্রকল্পে, সুবিধা দেওয়ার জন্য এই ধরনের কোনও সীমা নির্ধারণ করা হয়নি। তার মানে, একটি পরিবারের যত জন চান আয়ুষ্মান কার্ড তৈরি করতে পারেন, কিন্তু এই সমস্ত পরিবারের সদস্যদের এই স্কিমের জন্য যোগ্য হতে হবে।

কে এই প্রকল্পের সুবিধা নিতে পারে?
আয়ুষ্মান ভারত যোজনার অধীনে যোগ্যতার বিষয়ে কথা বললে, গ্রামীণ এলাকায় বসবাসকারী সকল মানুষ, উপজাতীয়, তফসিলি জাতি বা উপজাতির অন্তর্গত নিঃস্ব বা প্রতিবন্ধী বা যারা অসংগঠিত ক্ষেত্রে কাজ করে বা দৈনিক মজুরি শ্রমিক হিসাবে তাদের জীবিকা নির্বাহ করে তারা এই প্রকল্পের জন্য  যোগ্য। আপনি অনলাইনে যোগ্যতার তথ্য পেতে পারেন।

  • অফিসিয়াল ওয়েবসাইট pmjay.gov.in-এ যান।
  • হোমপেজে  'Am I Eligible'  বিকল্পে ক্লিক করুন।
  • এখন আপনাকে আপনার ১০ সংখ্যার মোবাইল নম্বর জমা দিতে হবে।
  • এর পরে, প্রয়োজনীয় জায়গায় নম্বরে প্রাপ্ত OTP  লিখুন।
  • এখন স্ক্রিনে আপনার রাজ্য নির্বাচন করুন, তারপরে মোবাইল নম্বর এবং রেশন কার্ড নম্বর লিখুন।
  • এর পরে, আপনি যোগ্য কি না তা আপনার স্ক্রিনে সম্পূর্ণ বিবরণ প্রদর্শিত হবে।
  • এইভাবে আপনি আপনার আয়ুষ্মান কার্ড তৈরি করতে পারেন

এছাড়াও, আপনি যদি এই সরকারি প্রকল্পের সুবিধা নিতে চান, তাহলে টোল-ফ্রি নম্বর 14555-এ কল করে আপনি সহজেই আপনার যোগ্যতা জানতে পারবেন। আপনি যদি যোগ্য হন তবে আপনি নিকটস্থ CSC কেন্দ্রে যেতে পারেন এবং আপনার নথিপত্র সহ আবেদন করতে পারেন। আবেদন করার সময় যে নথিগুলি জিজ্ঞাসা করা হয় তার মধ্যে আধার কার্ড, আবাসিক শংসাপত্র, রেশন কার্ড ছাড়াও একটি সক্রিয় মোবাইল নম্বর প্রয়োজন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement