Advertisement

Saving Account Closing Fee: সেভিংস অ্যাকাউন্ট বন্ধ করতেও চার্জ! জেনুন কোন ব্যাঙ্কের ক্লোজিং চার্জ কত

Saving Account Closing Fee: অনেকেই জানেন না যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করলেও চার্জ দিতে হয়। কিন্তু এই নিয়ম একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করার ক্ষেত্রে প্রযোজ্য। আসুন জেনে নেওয়া যাক অ্যাকাউন্ট বন্ধের ক্ষেত্রে কোন ব্যাঙ্কের কত চার্জ...

সেভিংস অ্যাকাউন্ট বন্ধ করতেও চার্জ! জেনুন কোন ব্যাঙ্কের ক্লোজিং চার্জ কত।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Nov 2023,
  • अपडेटेड 7:51 PM IST
  • অনেকেই জানেন না যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করলেও চার্জ দিতে হয়।
  • কিন্তু এই নিয়ম একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করার ক্ষেত্রে প্রযোজ্য।

Saving Account Closing Fee: আপনার যদি একাধিক ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্ট থেকে থাকে এবং আপনি সেগুলির মধ্যে থেকে একটি বন্ধ করতে চান, তাহলে এই খবরটি আপনার জন্য জরুরি। আসলে, কখনও কখনও একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট পরিচালনা করা সমস্যা হয়ে দাঁড়াতে পারে। 

একাধিক অ্যাকাউন্ট চালু রাখার জন্য রক্ষণাবেক্ষণ ফি এবং ন্যূনতম পরিমাণ প্রয়োজন। এই কারণেই বেশিরভাগ গ্রাহক একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট রাখার চেয়ে বা 'নন মেইনটেন্যান্স ফি' দেওয়ার চেয়ে অ্যাকাউন্ট বন্ধ করে দিতে চান। কিন্তু অনেকেই জানেন না যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করলেও চার্জ দিতে হয়। কিন্তু এই নিয়ম একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করার ক্ষেত্রে প্রযোজ্য। আসুন জেনে নেওয়া যাক অ্যাকাউন্ট বন্ধের ক্ষেত্রে কোন ব্যাঙ্কের কত চার্জ...

SBI:
আপনি যদি SBI তে আপনার অ্যাকাউন্ট এক বছরের জন্য বন্ধ করে দেন, তবে এর জন্য ব্যাঙ্ক কোনও চার্জ নেয় না। কিন্তু যদি আপনি ১৫ দিন থেকে ১২ মাসের জন্য অ্যাকাউন্ট বন্ধ করেন, তাহলে আপনাকে GST সহ ৫০০ টাকা দিতে হবে।

HDFC ব্যাঙ্ক:
আপনি যদি আপনার HDFC ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার ১৪ দিনের মধ্যে বন্ধ করে দেন, তাহলে ব্যাঙ্ক আপনার থেকে কোনও ধরনের ক্লোজিং চার্জ নেবে না। কিন্তু যদি আপনি অ্যাকাউন্টটি ১৫ দিন থেকে ১২ মাসের মধ্যে বন্ধ করেন, তাহলে আপনাকে ৫০০ টাকা ক্লোজার চার্জ দিতে হবে। প্রবীণ নাগরিকদের জন্য এই চার্জ ৩০০ টাকা। ১২ মাস পরে, ব্যাঙ্ক কোনও চার্জ নেয় না।

ICICI ব্যাঙ্ক:
ICICI ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার প্রথম ৩০ দিনের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করার জন্য কোনও ধরনের ক্লোজিং চার্জ নেয় না। কিন্তু আপনি যদি ৩১তম দিন থেকে ১২তম মাসের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করেন তবে ব্যাঙ্ক আপনাকে ৫০০ টাকা চার্জ করে।

Advertisement

কানারা ব্যাঙ্ক:
প্রথম ১৪ দিনে ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করার জন্য কানারা ব্যাঙ্ক কোনও ফি নেয় না। কিন্তু যদি অ্যাকাউন্টটি ১৫ দিন থেকে ১২ মাসের মধ্যে বন্ধ হয়ে যায়, তাহলে আপনার কাছ থেকে ২০০ টাকা + GST চার্জ করা হবে। কিন্তু আপনি যদি এক বছর পর আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দেন, তবুও আপনাকে ১০০ টাকা + GST দিতে হবে।

ইয়েস ব্যাঙ্ক:
অ্যাকাউন্ট খোলার পরে, আপনি যদি ৩০ দিনের মধ্যে বা এক বছরের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করেন, তবে আপনাকে এর জন্য কোনও ধরণের চার্জ দিতে হবে না। কিন্তু আপনি যদি ৩১তম দিন থেকে ১২তম মাস পর্যন্ত অ্যাকাউন্ট বন্ধ করেন তবে আপনাকে এর জন্য ৫০০ টাকা দিতে হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement