Advertisement

SBI FD Scheme Amrit Kalash : SBI-এর এই ফাটাফাটি FD স্কিম, মাত্র ৪০০ দিন বিনিয়োগ করলেই মোটা রিটার্ন

SBI-এর ওয়েবসাইট অনুসারে, ব্যাঙ্ক ৪০০ দিনের বিশেষ ফিক্সড ডিপোজিটে ৭.১০ শতাংশ হারে সুদ দেবে। এ ছাড়া প্রবীণ নাগরিকরা এর আওতায় ৭.৬০ শতাংশ হারে সুদ পাবেন। এই স্কিমটি ৩০ জুন পর্যন্ত বিনিয়োগের জন্য উপলব্ধ। যদি সাধারণ বিনিয়োগকারীরা এই স্কিমের অধীনে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে তাঁরা সুদ হিসাবে বার্ষিক ৮,০১৭ টাকা উপার্জন করতে পারবেন। পাশাপাশি প্রবীণ নাগরিকরা সুদ হিসাবে পাবেন ৮,৬০০ টাকা।

SBI
Aajtak Bangla
  • দিল্লি,
  • 17 Apr 2023,
  • अपडेटेड 8:26 PM IST
  • এসবিআই-এর দারুণ এফডি স্কিম
  • বিনিয়োগ করতে হবে ৪০০ দিনের জন্য
  • মিলবে মোটা রিটার্ন

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) বিনিয়োগের জন্য তাদের স্পেশাল ফিক্সড ডিপোজিট স্কিম আবারও চালু করেছে। ফের চালু হল SBI 'অমৃত কলশ' ফিক্সড ডিপোজিট স্কিম। এটি ৪০০ দিনের একটি বিশেষ FD স্কিম। এর আগে ব্যাঙ্ক একটি নির্দিষ্ট সময়ের জন্য এই খুচরো মেয়াদি আমানত প্রকল্প চালু করেছিল। সেটি গত ১৫ ফেব্রুয়ারি ২০২৩ থেকে ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত উপলব্ধ ছিল। এতে বিনিয়োগে ৭ শতাংশের বেশি হারে সুদ দেয় ব্যাঙ্ক।

কত সুদ পাওয়া যাচ্ছে?
SBI-এর ওয়েবসাইট অনুসারে, ব্যাঙ্ক ৪০০ দিনের বিশেষ ফিক্সড ডিপোজিটে ৭.১০ শতাংশ হারে সুদ দেবে। এ ছাড়া প্রবীণ নাগরিকরা এর আওতায় ৭.৬০ শতাংশ হারে সুদ পাবেন। এই স্কিমটি ৩০ জুন পর্যন্ত বিনিয়োগের জন্য উপলব্ধ। যদি সাধারণ বিনিয়োগকারীরা এই স্কিমের অধীনে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে তাঁরা সুদ হিসাবে বার্ষিক ৮,০১৭ টাকা উপার্জন করতে পারবেন। পাশাপাশি প্রবীণ নাগরিকরা সুদ হিসাবে পাবেন ৮,৬০০ টাকা। এই স্কিমটি ৪০০ দিনে ম্যাচিওর হবে৷ অর্থাৎ, গ্রাহককে এই স্কিমে ৪০০ দিনের জন্য বিনিয়োগ করতে হবে।

ঋণ সুবিধাও পাওয়া যাবে
যে সমস্ত গ্রাহকরা অমৃত কলশ স্কিমে বিনিয়োগ করছেন তাঁরা মাসিক, ত্রৈমাসিক এবং অর্ধ-বার্ষিক ভিত্তিতে সুদ নিতে পারেন। এই বিশেষ FD ডিপোজিটের ম্যাচিওরিটির সুদ টিডিএস কেটে নেওয়ার পরে গ্রাহকের অ্যাকাউন্টে জমা করা হবে। আয়কর আইনের অধীনে প্রযোজ্য হারে TDS ধার্য করা হবে। অমৃত কলশ যোজনায় প্রিম্যাচিওর ও ঋণের সুবিধাও পাওয়া যায়। এই স্কিমটি ১২ এপ্রিল ২০২৩-এ পুনরায় চালু করা হয়েছে। 

সুদ বাড়িয়েছে ব্যাঙ্ক
ফেব্রুয়ারি মাসে স্টেট ব্যাঙ্ক ২ বছরের এফডি-তে সুদের হার ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে তিন বছরের কম করেছে। এরপর সুদের হার ৬.৭৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৭ শতাংশে পৌঁছেছে। ব্যাঙ্ক FD স্কিমের সুদের হার ৩ বছর থেকে ১০ বছরে ৬.২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৫০ শতাংশ করেছে। ৭ থেকে ৪৫ দিনের জন্য FD-এ ৩ শতাংশ হারে সুদ অফার করা হয়েছে। গত আর্থিক বছরে, রিজার্ভ ব্যাঙ্ক ক্রমাগত রেপো রেট বাড়িয়েছিল। এর পরে, দেশের ব্যাঙ্কগুলি তাদের এফডি স্কিমের সুদের হার বাড়িয়েছিল।

Advertisement

আরও পড়ুন - শনির তৃতীয় দৃষ্টির কোপে এই ৫ রাশি, জেনে নিন রক্ষা পাওয়ার উপায়

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement