Advertisement

Post Office Savings Scheme: পোস্ট অফিসের এই স্কিমে ৮% সুদ, দ্রুত পুঁজি বৃদ্ধির নিরাপদ ঠিকানা

Post Office Savings Scheme: পোস্ট অফিস স্কিমগুলি আগের থেকে বেশি সুদ পাচ্ছে৷ পোস্ট অফিসের একটি স্কিম রয়েছে যাতে ৮ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। চলুন জেনে নেওয়া যাক পোস্ট অফিসের একটি স্কিম সম্পর্কিত খুঁটিনাটি...

পোস্ট অফিসের একটি স্কিম রয়েছে যাতে ৮ শতাংশ সুদ দেওয়া হচ্ছে।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 16 Feb 2023,
  • अपडेटेड 7:42 PM IST
  • পোস্ট অফিস স্কিমগুলি আগের থেকে বেশি সুদ পাচ্ছে৷
  • পোস্ট অফিসের একটি স্কিম রয়েছে যাতে ৮ শতাংশ সুদ দেওয়া হচ্ছে।

High Return Post Office Savings Scheme: পোস্ট অফিস স্কিমগুলি আগের থেকে বেশি সুদ পাচ্ছে৷ পোস্ট অফিসের একটি স্কিম রয়েছে যাতে ৮ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। হ্যাঁ, পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে এই সুদের হার দেওয়া হচ্ছে। সাধারণত ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তি এই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। অ্যাকাউন্টটি কেবলমাত্র স্বামী বা স্ত্রী একক অ্যাকাউন্ট হিসাবে খুলতে পারে বা উভয়েই একসঙ্গে একটি যৌথ অ্যাকাউন্ট (India Post SCSS Account) খুলতে পারে। যৌথ অ্যাকাউন্টে জমা করা সম্পূর্ণ পরিমাণ শুধুমাত্র প্রাথমিক অ্যাকাউন্টধারকের কাছে হস্তান্তর করা হয়। আয়কর আইন, ১৯৬১ এর ধারা 80C এর অধীনে এই স্কিমে কর ছাড়ও পাওয়া যায়।

কারা পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে টাকা জমাতে পারেন?
আপনি যদি ৫৫ বছরের উপরে এবং ৬০ বছরের কম বয়সী একজন অবসরপ্রাপ্ত বেসামরিক কর্মচারী হন, তবে আপনি এই স্কিমে বিনিয়োগ করতে পারেন যদি আপনি অবসরের কাগজপত্র প্রাপ্তির তারিখ থেকে এক মাসের মধ্যে বিনিয়োগ করতে যাচ্ছেন। একইভাবে, আপনি যদি ৫০ বছরের উপরে এবং ৬০ বছরের কম বয়সী একজন অবসরপ্রাপ্ত প্রতিরক্ষা কর্মী হন এবং অবসর গ্রহণের পরের এক মাসের মধ্যে বিনিয়োগ করতে যাচ্ছেন, তাহলে আপনি পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে (India Post SCSS Account) বিনিয়োগ করতে পারেন। 

আরও পড়ুন: FD-তে ৯.৫% পর্যন্ত সুদ; রইল দ্রুত সঞ্চয় বৃদ্ধির সেরা ঠিকানা

পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে কত টাকা জমা করা যাবে?
পোস্ট অফিসের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, একটি একক অ্যাকাউন্টের ক্ষেত্রে, কমপক্ষে ১০০০ টাকা এবং ১০০০ টাকার গুণিতকে এই স্কিমে ১৫ লক্ষ টাকা পর্যন্ত এই স্কিমে জমা করা যেতে পারে। ভুলবশত যদি নির্ধারিত সর্বোচ্চ সীমার চেয়ে বেশি টাকা জমা হয়, তাহলে অতিরিক্ত পরিমাণ অ্যাকাউন্টধারীর কাছে অবিলম্বে ফেরত দেওয়া হয় এবং পোস্ট অফিসের সঞ্চয় অ্যাকাউন্টে প্রযোজ্য সুদের হার প্রযোজ্য। 

Advertisement

SCSS অ্যাকাউন্টে সুদের হার কত?
পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিং স্কিমে (India Post SCSS Account) ৮ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। সুদ ত্রৈমাসিক ভিত্তিতে প্রদেয় হবে এবং জমার তারিখ থেকে ৩১ মার্চ/৩০ জুন/৩০ সেপ্টেম্বর/৩১ ডিসেম্বর পর্যন্ত প্রযোজ্য। যদি প্রতি ত্রৈমাসিকে প্রদেয় সুদ অ্যাকাউন্টধারীর দ্বারা দাবি করা না হয়, তাহলে এই ধরনের সুদ অতিরিক্ত সুদ অর্জন করবে না। যদি সুদটি করযোগ্য হয় এবং যদি সমস্ত পোস্ট অফিস সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম অ্যাকাউন্টে অর্জিত মোট সুদ একটি আর্থিক বছরে ৫০,০০০ টাকার বেশি হয়, তাহলে নির্ধারিত হারে TDS প্রদত্ত মোট সুদের থেকে কেটে নেওয়া হবে। হ্যাঁ. যদি ফর্ম 15G/15H জমা দেওয়া হয় এবং অর্জিত সুদ নির্ধারিত সীমা অতিক্রম না করে তাহলে কোনও TDS কাটা হবে না। এই স্কিমে, ১০,০০০ টাকার ডিপোজিট প্রতি ত্রৈমাসিকে সুদের হিসাবে ২০০ টাকা রিটার্ন পায়। 

এই জিনিসগুলি SCSS অ্যাকাউন্টের সঙ্গেও প্রযোজ্য
আপনি যদি প্রথমে অ্যাকাউন্ট (India Post SCSS Account) বন্ধ করতে চান তবে আপনাকে পোস্ট অফিসের নির্ধারিত শর্তগুলির মধ্য দিয়ে যেতে হবে। এতে বিভিন্ন মেয়াদ অনুযায়ী জরিমানা বা কম সুদ পাওয়ার বিধান রয়েছে। একইভাবে, আপনি চাইলে ৫ বছর পরেও অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারেন। যদি অ্যাকাউন্টধারীর মৃত্যু হয়, তাহলে সেই তারিখ থেকে পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টের সুদের হার এই অ্যাকাউন্টে প্রযোজ্য হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement