Advertisement

Senior Citizen Best Saving Scheme:সুদ থেকে বিপুল আয়, প্রবীণ নাগরিকদের জন্য সেরা স্কিম, মিলবে ৮.২% সুদ

Senior Citizen Saving Scheme: প্রবীণ নাগরিকদের আর্থিক সুবিধা প্রদানের জন্য সরকার কর্তৃক অনেক প্রকল্প পরিচালিত হয়। কিছু স্কিম ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের আওতায় আসে। এই স্কিমগুলি অবসর গ্রহণের পরে লোকেদের নিয়মিত আয় প্রদান করে।

সিনিয়র সিটিজেনদের জন্য সেরা স্কিম
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Oct 2023,
  • अपडेटेड 1:08 PM IST

Senior Citizen Saving Scheme: সারাজীবন কঠোর পরিশ্রম করে যে কোনো ব্যক্তি নিজের জন্য একটি রিটায়ারমেন্ট ফান্ড জমা করে, যাতে তার শরীর যখন আর পরিশ্রম করতে সক্ষম হয় না, তখন রিটায়ারমেন্ট ফান্ড তার সহায়ক হতে পারে। তবে এই রিটায়ারমেন্ট ফান্ডটি  কোথাও বিনিয়োগ করাও প্রয়োজন, যাতে এর থেকে  সুদের সুবিধা  মেলে  এবং টাকার  পরিমাণ বাড়তে থাকে। আজ  এখানে প্রবীণ নাগরিকদের জন্য ৪টি সঞ্চয় প্রকল্প সম্পর্কে তথ্য দেওয়া হচ্ছে। আসুন জেনে নেওয়া যাক কোন স্কিমের অধীনে কতটা এবং কোন সুবিধা পাওয়া যাবে।

প্রথম যে নামটি আসে তা হল সিনিয়র সিটিজেন সেভিং স্কিম, যা ছোট সঞ্চয় প্রকল্পের অধীনে আসে। এই স্কিমের অধীনে আপনি সর্বোচ্চ ৩০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। এই স্কিমটি ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় দেয়। এর আওতায় সুদের হার ৮.২ শতাংশ এবং মেয়াদ পাঁচ বছর।

আপনি ৩০,০০,০০০ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন৷
SCSS-এ বিনিয়োগ ১০০০ টাকা থেকে শুরু করা যেতে পারে এবং সর্বোচ্চ ৩০,০০,০০০ টাকা বিনিয়োগ করা যেতে পারে। আগে বিনিয়োগের সর্বোচ্চ সীমা ছিল ১৫ লাখ টাকা। জমাকৃত পরিমাণ অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে ৫ বছর পর ম্যাচিউর হয়।  জমাকৃত অর্থের উপর ত্রৈমাসিক ভিত্তিতে সুদ দেওয়া হয়। এছাড়াও সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে ট্যাক্স সুবিধা পাওয়া যায়।

প্রধানমন্ত্রী ভাইয়া বন্দনা যোজনা (PMVVY) প্রবীণ নাগরিকদের বার্ষিক ৭.৪ শতাংশ সুদ দেয়। এই স্কিমের অধীনে, সর্বনিম্ন ১.৫ লক্ষ টাকা এবং সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে। এই স্কিমে কোনও কর ছাড় নেই, তবে আপনি এটির অধীনে  ঋণ নিতে পারেন। এই স্কিমটি মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক এবং বার্ষিক ভিত্তিতে পেনশন দেয়।

Advertisement

আপনি পোস্ট অফিস মাসিক আয় প্রকল্পের অধীনে ৯ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন। সুদ ৭.৪ শতাংশ এবং মেয়াদ ৫ বছর। এটি বিনিয়োগের পাঁচ বছর পর নিয়মিত আয়ের সুবিধা দেয়।

৫০ বছরের বেশি বয়সী যেকোনো নাগরিক সিনিয়র সিটিজেন এডফি স্কিমে বিনিয়োগ করতে পারেন। সমস্ত ব্যাঙ্ক বিভিন্ন মেয়াদে প্রবীণ নাগরিকদের বিভিন্ন সুদের হার প্রদান করে।

আপনি আপনার প্রয়োজন অনুযায়ী এই সমস্ত স্কিমগুলিতে বিনিয়োগ করতে পারেন। এই প্রকল্পগুলি সরকার দ্বারা পরিচালিত হয়, যার কারণে আয়ের সম্পূর্ণ গ্যারান্টি রয়েছে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement