Advertisement

Share Market Investment Tips: শেয়ারবাজারে মোটা টাকা ঢালার আগে ৪ বিষয় খেয়াল রাখতে পারেন, ডুববেন না

Share Market Investment: শেয়ার মার্কেটে বিনিয়োগ করার আগে এটি সম্পর্কে অনেক কিছুই খুব পরিষ্কার হওয়া উচিত, অন্যথায় আপনার যতই ফান্ড থাকুক না কেন, আপনি যদি অসাবধান হন তাহলে সবটাই ডুবে যেতে পারে।

Share Market Investment
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Dec 2023,
  • अपडेटेड 11:11 AM IST

Share Market Investment Tips for Beginners:   শেয়ার বাজার সম্পর্কে আপনার যদি তেমন অভিজ্ঞতা না থাকে এবং বিনিয়োগ করার জন্য আপনার কাছে যথেষ্ট পরিমাণ তহবিল থাকে, তাহলে শেয়ার কেনার জন্য আপনার তাড়াহুড়ো করা উচিত নয়। আসলে, আপনি এইভাবে আপনার বড় অর্থ হারাতে পারেন। আপনি যদি এমন ভুল করতে না চান তবে আপনাকে অবশ্যই এই টিপসগুলি অনুসরণ করতে হবে, এগুলো আপনাকে শেয়ার বাজার সম্পর্কে জানতে সাহায্য করবে এবং আপনি ভাল লাভও করতে পারবেন।  

প্রথমে শেয়ারের পারফরম্যান্স দেখুন
যেকোন শেয়ার কেনার আগে আপনার গত বছর এবং গত মাসে এর পারফরম্যান্স দেখে নেওয়া উচিত। যদি শেয়ারের পারফরম্যান্স ধারাবাহিকভাবে ভাল হয় তবে আপনার এটিতে বিনিয়োগ করা উচিত, অন্যথায় যদি শেয়ারের পারফরম্যান্স বারবার উপরে এবং নীচে যায় তবে আপনার এটি কেনা থেকে বিরত থাকা উচিত।

একটি শেয়ারে খুব বেশি বিনিয়োগ করবেন না
অনেকে নতুন নতুন শেয়া বাজারে এসে বিপুল অর্থ  থাকা সত্ত্বেও তাদের সমস্ত কিছু হারায়, এর আসল কারণ হল বাস্তবে অনেক সময় লোকেরা এর কার্যকারিতা না দেখে একটি শেয়ার কিনে নেয় এবং এতে তাদের সম্পূর্ণ অর্থ  বিনিয়োগ করে। আপনি যদি গত বছর বা গত মাসে শেয়ারের পারফরম্যান্স না দেখে একটি শেয়ার কিনে থাকেন এবং এতে বিপুল পরিমাণ বিনিয়োগ করেন, তাহলে এটা স্পষ্ট যে দাম কমে গেলে আপনি একটি বড় ধাক্কা খাবেন, তাই কখনোই একটি শেয়ারে বেশি বিনিয়োগ করবেন না।

উদীয়মান সেক্টরে বিনিয়োগ করুন
কিছু কিছু সেক্টর আছে যেগুলো দ্রুত বিকাশ লাভ করছে এবং আগামী সময়ে তাদের শেয়ারের দাম রকেটের মতো আকাশচুম্বী হতে চলেছে। আপনার চার থেকে পাঁচটি অনুরূপ শেয়ার খুঁজে বের করা উচিত এবং তারপরে একটি ছোট পরিমাণ বিনিয়োগ করা উচিত, যদি আপনি একটি শেয়ারে পুরো পরিমাণ বিনিয়োগ করেন, তাহলে লাভের সম্ভাবনা হ্রাস পাবে। নতুনদের সবসময় অনেক ভালো শেয়ারে বিনিয়োগ করা উচিত যাতে ক্ষতির সম্ভাবনা কমে যায়।

Advertisement

এক শেয়ারে এর বেশি বিনিয়োগ করবেন না
আপনি যদি শেয়ার বাজারের ক্ষেত্রে একজন শিক্ষানবিস হন এবং আপনার কাছে ১ লক্ষ টাকার মত অর্থ থাকে, তাহলে আপনার একটি  শেয়ার কেনার জন্য ২০ হাজারের বেশি বিনিয়োগ না করার চেষ্টা করা উচিত। এটি করার পিছনে প্রধান কারণ হল এটি আপনার ক্ষতির সম্ভাবনা কমানোর পাশাপাশি লাভের সম্ভাবনা বাড়ায়। আসলে অনেক ভালো শেয়ারে বিনিয়োগ করার সুবিধা হলো এক শেয়ারে লোকসান হলে আপনার বাকি চারটি শেয়ার  থাকবে। যখন আপনি শেয়ার বাজার সম্পূর্ণরূপে বুঝতে পারবেন, তখন আপনি বড় পরিমাণে বিনিয়োগ করতে পারেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement