Advertisement

Gold Bond Scheme: বাজারের চেয়ে অনেক সস্তায় সোনা বেচছে সরকার, সুযোগ মাত্র ৫ দিন

আগামী সপ্তাহ অর্থাৎ সোমবার থেকে সস্তায় সোনা কেনার সুযোগ। RBI সার্বভৌম গোল্ড বন্ড স্কিম (Sovereign Gold Bond)-এর চতুর্থ কিস্তি ১২ ফেব্রুয়ারি থেকে খোলা হচ্ছে এবং ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত খোলা থাকবে।

সার্বভৌম গোল্ড বন্ড স্কিম
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 11 Feb 2024,
  • अपडेटेड 10:29 AM IST
  • সোনার দাম প্রতি গ্রাম ৬,২৬৩ টাকা নির্ধারণ করা হয়েছে
  • বাজারের চেয়ে কম দামে সোনা কিনতে পারেন

আগামী সপ্তাহ অর্থাৎ সোমবার থেকে সস্তায় সোনা কেনার সুযোগ। RBI সার্বভৌম গোল্ড বন্ড স্কিম (Sovereign Gold Bond)-এর চতুর্থ কিস্তি ১২ ফেব্রুয়ারি থেকে খোলা হচ্ছে এবং ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত খোলা থাকবে। সার্বভৌম গোল্ড বন্ড স্কিমের চতুর্থ স্তরের ইস্যু মূল্য প্রতি গ্রাম ৬,২৬৩ টাকা নির্ধারণ করা হয়েছে। এর মানে হল যে আপনি এখান থেকে বাজারের চেয়ে কম দামে সোনা কিনতে পারেন এবং বিনিয়োগের জন্য রাখতে পারেন।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) দ্বারা চালু করা সার্বভৌম গোল্ড বন্ড স্কিম আপনাকে সোনায় বিনিয়োগ করার সুযোগ দেয়, যার পরিপক্কতা ৪ বছরে সম্পূর্ণ হয়। বাজারের তুলনায় এই সোনার দাম কম। আপনি যদি এটি অনলাইনে বিনিয়োগ করেন তবে প্রতি গ্রাম ৫০ টাকা ছাড়ও দেওয়া হয়। সুদের কথা বললে, ২.৫০ শতাংশ অতিরিক্ত সুদের হার দেওয়া হয়, যা বছরে দুবার অ্যাকাউন্টে জমা হয়।

এই স্কিমে কীভাবে সোনা কিনবেন

SGB-এর অধীনে সোনায় বিনিয়োগ করতে স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক, পেমেন্ট ব্যাঙ্ক এবং আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্ক, স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া, ক্লিয়ারিং কর্পোরেশন অফ ইন্ডিয়া, পোস্ট অফিস, ন্যাশনাল ব্যাঙ্ক ব্যতীত ভারতের স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কেনা যাবে (NSE এবং Bombay Stock Exchange)।

কে এই সোনা কিনতে পারে?

কেন্দ্রীয় ব্যাঙ্ক ভারত সরকারের পক্ষে গোল্ড বন্ড স্কিম জারি করে। শুধুমাত্র ভারতীয় বাসিন্দা, হিন্দু অবিভক্ত পরিবার (HUF), ট্রাস্ট, বিশ্ববিদ্যালয় এবং দাতব্য প্রতিষ্ঠান এই গোল্ড বন্ড প্রকল্পে বিনিয়োগ করতে পারে।

একজন কত রিটার্ন পেতে পারে?

২০১৫ সালে জারি করা SGB-এর প্রথম সিরিজটির মেয়াদ ২০২৩ সালের শেষ হয়েছিল এবং এই সময়ের মধ্যে এটি ১২.৯ শতাংশ বার্ষিক রিটার্ন দিয়েছে। অর্থাৎ আট বছরে জনগণের টাকা দ্বিগুণ হয়েছে। তুলনায়, গত ২০ বছরে হলুদ ধাতুর গড় রিটার্ন হয়েছে ১১.২ শতাংশ।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement