Advertisement

Gold Bond: বাজারে নয়, সস্তায় সোনা বেচে সরকার, এই স্কিমটা এখনও জানেন না?

সাধারণত আমরা সোনা কেনার দরকার হলে সোনার গয়না কিনি। সোনা শুধু অলঙ্কার হিসেবেই নয়। ভবিষ্যতে আর্থিক সুরক্ষার জন্য গুরুত্বপূর্ণ। সোনা বিনিয়োগের অন্যতম উপায় হিসেবে ভারতে বিবেচিত হয়। তবে শুধু সোনার দোকান থেকে সোনা কিনে আপনি বিনিয়োগ করতে পারেন এমনটা নয়। সোনাতে বিনিয়োগ করার আরও উপায় রয়েছে।

বাজারে নয়, সস্তায় সোনা বেচে সরকার, এই স্কিমটা এখনও জানেন না?
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 25 Aug 2024,
  • अपडेटेड 5:35 PM IST
  • ২০১৫ সালে সোভেরেইন গোল্ড প্রথম কিস্তি
  • সার্বভৌম গোল্ড বন্ডের মেয়াদ ৮ বছর

সাধারণত আমরা সোনা কেনার দরকার হলে সোনার গয়না কিনি। সোনা শুধু অলঙ্কার হিসেবেই নয়। ভবিষ্যতে আর্থিক সুরক্ষার জন্য গুরুত্বপূর্ণ। সোনা বিনিয়োগের অন্যতম উপায় হিসেবে ভারতে বিবেচিত হয়। তবে শুধু সোনার দোকান থেকে সোনা কিনে আপনি বিনিয়োগ করতে পারেন এমনটা নয়। সোনাতে বিনিয়োগ করার আরও উপায় রয়েছে। আজকে আমরা সেই উপায় সম্পর্কে আপনাদের জানাব। আজ আমরা জানাব সোভেরেইন গোল্ড বন্ডের বিষয়ে। সরকারের এই স্কিমের মাধ্যমেও আপনি সোনা কিনতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২০১৫ সালে সোভেরেইন গোল্ড বন্ডের প্রথম কিস্তি জারি করে। এই স্কিমের অধীনে সরকার বাজারের চেয়ে কম দামে সোনায় বিনিয়োগ করার বিকল্প দেয়৷ এছাড়াও, অনলাইন কেনাকাটায় প্রতি গ্রাম সোনায় ছাড় পাওয়া যায়। এছাড়াও, ২.৫ শতাংশ একটি নির্দিষ্ট সুদ দেওয়া হয়। এই প্রকল্পের অধীনে পরিবারের প্রত্যেক সদস্য সর্বোচ্চ ৪ কেজি সোনা কিনতে পারবেন। সার্বভৌম গোল্ড বন্ডের মেয়াদ ৮ বছরে সম্পন্ন হয়।

SGB-তে ট্যাক্স সুবিধা

স্থায়ী রিটার্ন ছাড়াও এই স্কিমের অধীনে ট্যাক্স ছাড়ের সুবিধা দেওয়া হয়। যদি কেউ এই স্কিমে অনলাইনে বিনিয়োগ করে থাকে, তাহলে সে অতিরিক্ত ৫০ টাকা ছাড় পায়৷ যদি কেউ এই স্কিমে অনলাইনে বিনিয়োগ করে থাকে, তাহলে তাকে প্রতি গ্রাম সোনায় ৫০ টাকা ছাড় দেওয়া হয়৷ এর অধীনে টিডিএস কাটা হয় না।

সোনার দাম কীভাবে নির্ধারণ করা হবে?

SGB-এর অধীনে বন্ডের দাম ২৪ ক্যারেট সোনার দামের সমান নির্ধারণ করা হয়। যখন SGB-এর একটি কিস্তি এসেছিল তখন এক সপ্তাহ আগে বাজারে সোনার দামের ভিত্তিতে এই স্কিমের অধীনে সোনার দাম নির্ধারণ করা হয়েছিল।

কোথায় গোল্ড বন্ড কিনবেন? 

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) ভারত সরকারের হয়ে এই গোল্ড বন্ডগুলি ইস্যু করে। এই বন্ডগুলি ব্যাঙ্ক (স্মল ফিনান্স ব্যাঙ্ক এবং পেমেন্ট ব্যাঙ্কগুলি ছাড়া), স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, মনোনীত পোস্ট অফিস এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া লিমিটেড (NSE) এবং বম্বে স্টক এক্সচেঞ্জ লিমিটেড (BSE)-র মাধ্যমে বিক্রি করা হয়। সোভেরেইন গোল্ড বন্ড স্কিমে একজন ব্যক্তি একটি আর্থিক বছরে সর্বাধিক ৫০০ গ্রাম সোনার বন্ড কিনতে পারবেন, যেখানে কমপক্ষে ১ গ্রাম সোনায় বিনিয়োগ করতে পারবেন। যে কোনও এক আর্থিক বছরে সোভেরেইন গোল্ড বন্ড স্কিমের অধীনে সর্বাধিক ৪ কেজি সোনা কেনা যাবে। অবিভক্ত হিন্দু পরিবার এবং ট্রাস্টের জন্য এই সীমা ২০ কেজি।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement