Advertisement

Gold Price: শুক্রবার পর্যন্ত সস্তায় সোনা কেনার সুবর্ণ সুযোগ দিচ্ছে মোদী সরকার, কীভাবে পাবেন?

Sovereign Gold Bond Scheme: সোমবার থেকে সার্বভৌম গোল্ড বন্ড ২০২৩-২৪-এর তৃতীয় সিরিজ খোলা হয়েছে। এখন আপনার কাছে বাজারের চেয়ে কম দামে সোনা কেনার সুযোগ রয়েছে। এই সিরিজে এক গ্রাম সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৬১৯৯ টাকা।

Sovereign Gold Bond Scheme
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 Dec 2023,
  • अपडेटेड 8:23 AM IST

Sovereign Gold Bond Scheme: সোনা সস্তায় পাওয়া যাচ্ছে...আপনিও কি এটা বিশ্বাস করতে পারছেন? হয়তো না, কিন্তু কেন্দ্রীয় সরকার সত্যিই আপনাকে সস্তায় সোনা কিনতে সাহায্য করছে। আপনিও যদি সোনায় বিনিয়োগ করার পরিকল্পনা করেন, তাহলে ১৮ থেকে ২২ ডিসেম্বরের সময়টি আপনার জন্য বিশেষ। সোমবার থেকে সার্বভৌম গোল্ড বন্ড ২০২৩-২৪-এর তৃতীয় সিরিজ খোলা হয়েছে। এখন আপনার সামনের ৫ দিনের জন্য বাজারের চেয়ে কম দামে সোনা কেনার সুযোগ রয়েছে। 

১০ গ্রাম সোনার দাম কত?
সার্বভৌম সোনার বন্ডের রেট রিজার্ভ ব্যাঙ্ক ঠিক করে। এই সিরিজে এক গ্রাম সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৬১৯৯ টাকা। ১০ গ্রাম সোনা কিনলে ৬১৯৯০ টাকা দিতে হবে। বর্তমানের বাজারদরের তুলনায় এই দাম কম। 

অনলাইন কেনাকাটায় অতিরিক্ত ডিসকাউন্ট পাওয়া যাবে
আরবিআই জানিয়েছে অনলাইনে সোনা কিনলে প্রতি গ্রামে ৫০ টাকা অতিরিক্ত ছাড়ের সুবিধা পাবেন। তার মানে, আপনি যদি অনলাইনে সার্বভৌম গোল্ড বন্ডে অর্থ বিনিয়োগ করেন তাহলে আপনাকে প্রতি গ্রামে ৬১৪৯ টাকা খরচ করতে হবে। 

আপনি কোথায় এই সোনার বন্ড কিনতে পারেন?
আপনি অনলাইন এবং অফলাইন উভয় জায়গাতেই সার্বভৌম গোল্ড বন্ডে বিনিয়োগ করতে পারেন। আপনি যেকোনো ব্যাঙ্কের শাখা, পোস্ট অফিস, BSE, NSE বা স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড থেকে কিনতে পারেন। 

আপনি কত সোনা কিনতে পারেন?
যেকোনো ব্যক্তি এবং হিন্দু অবিভক্ত পরিবার সর্বোচ্চ চার কেজি মূল্যের সোনার বন্ড কিনতে পারে। এছাড়াও, ট্রাস্ট এবং অন্যান্য অনুরূপ প্রতিষ্ঠানের জন্য, এই সীমা ২০ কেজি সোনার সমান মূল্য পর্যন্ত রাখা হয়েছে। সার্বভৌম গোল্ড বন্ড যৌথ গ্রাহক হিসেবেও কেনা যাবে। এখানে সবচেয়ে  ভাল জিনিস হল যে আপনি কোন  নাবালকের নামেও সোনার বন্ড কিনতে পারেন। একজন নাবালকের ক্ষেত্রে, তার পিতামাতাকে সার্বভৌম সোনার বন্ড পেতে আবেদন করতে হবে।

Advertisement

বিনিয়োগের জন্য প্যান কার্ড আবশ্যক 
আপনি যদি সার্বভৌম গোল্ড বন্ডে বিনিয়োগ করতে চান, তাহলে আপনার জন্য প্যান কার্ড এবং ডিম্যাট অ্যাকাউন্ট থাকা আবশ্যক। এটা ছাড়া আপনি বিনিয়োগ করতে পারবেন না। বর্তমানে এটি একটি নিরাপদ বিনিয়োগের বিকল্প। 

কত সুদ পাচ্ছেন?
সরকার সার্বভৌম গোল্ড বন্ড স্কিম শুরু করেছে। এতে আপনি ১ গ্রাম থেকে ৪ কেজি পর্যন্ত সোনা কিনতে পারবেন।  সুদের কথা বললে, বর্তমানে  বার্ষিক সুদের সুবিধা  ২.৫ শতাংশ হারে। আপনার যদি আরও অর্থের প্রয়োজন হয় তবে আপনি এর বিপরীতে ঋণও নিতে পারেন। 

স্কিমের বিশেষত্ব কী-
>> সার্বভৌম গোল্ড বন্ডের মেয়াদ ৮ বছর। 
>> এই স্কিমে, মেয়াদ শেষ হওয়ার পরে লাভের উপর কোন কর দিতে হবে না।
>> এছাড়াও আপনি যদি মেয়াদপূর্তির আগে বা ৫ বছর পরে অর্থ উত্তোলন করেন তবে আপনাকে তার উপর LTCG দিতে হবে। 
>> আপনাকে লং টার্ম ক্যাপিটাল গেইন (LTCG) আকারে প্রায় ২০.৮ শতাংশ কর দিতে হবে। 
>> এই প্রকল্পটি ২০১৫ সালে শুরু হয়েছিল। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement