Advertisement

Gold Bond Scheme: সরকার ঠিক করেছে দাম, আজ থেকে সস্তায় কিনুন সোনা, কোথায় পাবেন?

Sovereign Gold Bond Scheme: এই আর্থিক বছরের জন্য সার্বভৌম গোল্ড স্কিমের প্রথম কিস্তি জুন মাসে চালু করা হয়েছিল। এর আওতায় ১৯ থেকে ২৩ জুন পর্যন্ত এতে বিনিয়োগ করা হয়। এখন আজ থেকে আবার এতে বিনিয়োগ করা যাবে।

আজ থেকে সস্তায় সোনা মিলছে কলকাতায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Sep 2023,
  • अपडेटेड 7:12 AM IST

SGB: আপনি যদি সোনায় বিনিয়োগ করার পরিকল্পনা করেন তবে এই খবরটি আপনার জন্য খুব কার্য়করী। আসলে, সরকার আবারও মানুষকে সস্তায় সোনা কেনার সুযোগ দিচ্ছে। সার্বভৌম গোল্ড বন্ড ২০২৩-২৪-এর দ্বিতীয় সিরিজ আজ অর্থাৎ ১১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে, পাঁচ দিনের জন্য লোকেরা এই স্কিমের অধীনে কম দামে সোনা কিনতে পারবে। সরকার এখানে বাজার মূল্যের চেয়ে কম দামে সোনা বিক্রি করে এবং এবার সোনার দাম প্রতি গ্রাম ৫,৯২৩ টাকা নির্ধারণ করা হয়েছে। 

আপনি ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সোনা কিনতে পারবেন
সার্বভৌম গোল্ড বন্ড স্কিম ২০২৩-২৪-এর দ্বিতীয় সিরিজে, লোকেরা ১১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সস্তায় সোনা কিনতে পারবেন। গোল্ড বন্ড স্কিমের এই কিস্তির নিষ্পত্তির তারিখ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) দ্বারা ২০ সেপ্টেম্বর ২০২৩ নির্ধারণ করা হয়েছে। এটি উল্লেখযোগ্য যে এই সরকারি প্রকল্পটি এখন পর্যন্ত মানুষের কাছ থেকে অসাধারণ সাড়া পেয়েছে এবং এই বছরের জন্য খোলা প্রথম সিরিজটি ১৯ জুন ২০২৩-এ খোলা হয়েছিল এবং ২৩ জুন পর্যন্ত সাবস্ক্রাইব করা গিয়েছিল।

অনলাইনে কেনাকাটায় অতিরিক্ত ছাড়
এই স্কিমের বিশেষ বিষয় হল এতে কেনা সোনার দাম ইতিমধ্যেই বাজারমূল্যের থেকে কম রাখা হয়েছে এবং অনলাইনে কেনাকাটা করা লোকেদের অতিরিক্ত ছাড়ও দেওয়া হয়। এর মানে হল যে এটি গোল্ডে বিনিয়োগের সেরা সুযোগ হতে পারে। এতে অনলাইন এবং অফলাইন উভয় ক্ষেত্রেই বিনিয়োগ করা যেতে পারে। অনলাইনে আবেদন করলে প্রতি গ্রামে ৫০ টাকা ছাড় দেওয়া হয়। এই অনুসারে, প্রতি গ্রাম৫,৯২৩ টাকা নির্ধারণ করা মূল্য অনলাইন ক্রেতাদের জন্য প্রতি গ্রাম ৫,৮৭৩ টাকা হবে।

২০১৫ সালে এই স্কিমটি শুরু হয়েছিল
 এটি সরকার দ্বারা শুরু করা একটি বিশেষ উদ্যোগ৷ সরকারি গোল্ড বন্ড স্কিম প্রথম চালু হয়েছিল নভেম্বর ২০১৫ সালে সোনার ফিজিক্যাল   চাহিদা কমানোর অভিপ্রায়ে। সরকারের এই প্রকল্পের অধীনে, কেউ বাজারের চেয়ে কম দামে সোনায় বিনিয়োগ করতে পারে। এতে করা বিনিয়োগের নিরাপত্তার নিশ্চয়তা দেয় সরকার। সার্বভৌম গোল্ড বন্ডে আপনি ২৪ ক্যারেট অর্থাৎ ৯৯.৯% খাঁটি সোনায় বিনিয়োগ করেন। লঞ্চিং ইয়ারে  অর্থাৎ ২০১৫-১৬ সালে, স্কিমের অধীনে সোনার দাম প্রতি গ্রাম ছিল ২,৬৮৪ টাকা, যেখানে ২০২৩-২৪ সালের দ্বিতীয় সিরিজের জন্য এটি ৫,৯২৩ টাকা। তার মানে, গত সাত বছরে এই স্কিমটি প্রায় ১২০ শতাংশ রিটার্ন দিয়েছে।

Advertisement

এইভাবে সোনার দাম নির্ধারণ করা হয়
বিনিয়োগকারীদের চমৎকার রিটার্ন দেওয়া এই SGB স্কিমের সরাসরি উদ্দেশ্য হল ভৌত সোনার চাহিদা কমানো। সোনার বন্ডের ইস্যু মূল্য ইন্ডিয়ান বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন লিমিটেড (IBJA) দ্বারা নির্ধারিত হয়, যা ৯৯৯ বিশুদ্ধতার সোনার সমাপনী মূল্যের উপর ভিত্তি করে। সহজ কথায়, সাবস্ক্রিপশন সময়কালের আগের সপ্তাহের শেষ তিন ট্রেডিং দিনের জন্য IBJA দ্বারা জারি করা ৯৯৯ বিশুদ্ধতার সোনার সমাপনী মূল্যের সরল গড় ভিত্তিতে গোল্ড বন্ডের মূল্য নির্ধারণ করা হয়। 

কোথায় এবং কত পরিমাণ  আপনি স্বর্ণ বন্ড কিনতে পারেন? 
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) ভারত সরকারের পক্ষে এই সোনার বন্ডগুলি জারি করে। এই বন্ডগুলি ব্যাঙ্কগুলির মাধ্যমে বিক্রি করা হয় (ছোট আর্থিক ব্যাঙ্ক এবং পেমেন্ট ব্যাঙ্কগুলি ছাড়া), এছাড়াও স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, মনোনীত পোস্ট অফিস এবং স্বীকৃত স্টক এক্সচেঞ্জ যেমন ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া লিমিটেড (NSE) এবং বোম্বে স্টক এক্সচেঞ্জ লিমিটেড (BSE) থেকেই এই গোল্ড বন্ড কেনা যায়। 

এই প্রকল্পের অধীনে, একজন ব্যক্তি একটি আর্থিক বছরে সর্বাধিক ৫০০ গ্রাম সোনার বন্ড কিনতে পারবেন, অন্যদিকে ক্রেতা সর্বনিম্ন এক গ্রাম সোনায় বিনিয়োগ করতে পারবেন। এছাড়াও, যে কোনও এক আর্থিক বছরে সার্বভৌম গোল্ড বন্ড স্কিমের অধীনে সর্বাধিক ৪ কেজি সোনা কেনা যাবে। অবিভক্ত হিন্দু পরিবার এবং ট্রাস্টের জন্য এই সীমা ২০ কেজি নির্ধারণ করা হয়েছে। এটা লক্ষণীয় যে সরকার সময়ে সময়ে এই নিয়ম পরিবর্তন করতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement