Advertisement

Subsidy To Buy Cow: গরু কেনার ৯০ শতাংশ টাকা দিচ্ছে রাজ্য সরকার! আবেদন করুন এভাবে

দেশে পশুপালন সবচেয়ে ভালো আয়ের উৎস হিসেবে উঠে আসছে। আরও বেশি করে কৃষকদের পশুপালনের দিকে আগ্রহী করতে আর্থিক সহায়তাও দেওয়া হয়। ঝাড়খণ্ড সরকারও তার রাজ্যে দুধ উৎপাদন বাড়াতে দুগ্ধবতী গাভী কেনার জন্য বাম্পার ভর্তুকি দেয়। একটি দুধের গরু কিনতে খরচ হয় মাত্র ১০ শতাংশ৷ ঝাড়খণ্ডে, কৃষকরা মাত্র ১০ শতাংশ পরিমাণ খরচ করে দুগ্ধ গরু কিনতে পারেন৷

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 23 Apr 2023,
  • अपडेटेड 1:20 PM IST
  • দেশে পশুপালন সবচেয়ে ভালো আয়ের উৎস হিসেবে উঠে আসছে।
  • আরও বেশি করে কৃষকদের পশুপালনের দিকে আগ্রহী করতে আর্থিক সহায়তাও দেওয়া হয়।

দেশে পশুপালন সবচেয়ে ভালো আয়ের উৎস হিসেবে উঠে আসছে। আরও বেশি করে কৃষকদের পশুপালনের দিকে আগ্রহী করতে আর্থিক সহায়তাও দেওয়া হয়। ঝাড়খণ্ড সরকারও তার রাজ্যে দুধ উৎপাদন বাড়াতে দুগ্ধবতী গাভী কেনার জন্য বাম্পার ভর্তুকি দেয়। একটি দুধের গরু কিনতে খরচ হয় মাত্র ১০ শতাংশ৷ ঝাড়খণ্ডে, কৃষকরা মাত্র ১০ শতাংশ পরিমাণ খরচ করে দুগ্ধ গরু কিনতে পারেন৷ মুখ্যমন্ত্রী পশুধন বিকাশ যোজনার আওতায় কৃষকদের এই সুবিধা দেওয়া হচ্ছে। এই প্রকল্পের অধীনে, গবাদি পশু পালনকারী মহিলাদের রাজ্য সরকার ৯০ শতাংশ ভর্তুকিতে গরু দেয়। একই সঙ্গে অন্য সব শ্রেণির মানুষকে ৭৫ শতাংশ অনুদান দেওয়া হচ্ছে।

সরকার মনে করে এতে গোবরের উৎপাদন বাড়বে, তাহলে প্রাকৃতিক ও জৈব চাষকে উৎসাহিত করা হবে। আগ্রহী কৃষকরা মুখ্যমন্ত্রী পশুধন বিকাশ যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারেন। এছাড়া গরু উন্নয়ন কর্মকর্তার অফিসে গিয়েও কৃষকরা এর জন্য আবেদন করতে পারবেন। 

আবেদন করার যোগ্যতা কী? 
প্রাণীসম্পদ উন্নয়ন প্রকল্পের সুবিধা নিতে, রাজ্যের স্থানীয় বাসিন্দা হতে হবে। শুধুমাত্র গবাদি পশুপালক বা কৃষকরা এই প্রকল্পের সুবিধা নিতে পারেন। এর জন্য আবেদনকারীর পশুপালন সম্পর্কিত মৌলিক অবকাঠামো যেমন স্থান ও পানির ব্যবস্থা থাকতে হবে।

মধ্যপ্রদেশের কৃষকরা এই ধরনের একটি প্রকল্পের মাধ্যমে উপকৃত হবেন ঝাড়খণ্ডের মতো, মধ্যপ্রদেশ সরকারও রাজ্যের বৈগা, ভারিয়া এবং সাহারিয়া সম্প্রদায়ের লোকদের পশুপালনের সাথে সংযুক্ত করার চেষ্টা করছে। দুটি পশু মহিষ বা গরু এই সমিতির পরিবারগুলোকে বিনামূল্যে দেওয়া হয়। এছাড়া পশুখাদ্য থেকে শুরু করে যাবতীয় খরচের ৯০ শতাংশও সরকার দেয়।

আরও পড়ুন-এবার জলে চলবে মেট্রো, দেশের প্রথম 'ওয়াটার মেট্রো'র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement